ঢাকা, ৪ ডিসেম্বর ২০২৩, সোমবার, ১৯ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ, ১৯ জমাদিউল আউয়াল ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

কী কথা হলো জয়শঙ্কর-ব্লিঙ্কেনের

মানবজমিন ডেস্ক

(২ মাস আগে) ৩০ সেপ্টেম্বর ২০২৩, শনিবার, ১২:৩৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৪২ পূর্বাহ্ন

mzamin

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে শিখ নেতা হরদিপ সিং নিজার হত্যাকাণ্ডে কানাডার তদন্তে সহযোগিতা করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। মার্কিন এক কর্মকর্তাকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বৈঠক নিয়ে কুইবেকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, তিনি নিশ্চিত এই বৈঠকে জয়শঙ্করের সামনে এই ইস্যু উত্থাপন করবেন ব্লিঙ্কেন। কয়েকদিন আগে তিনি অভিযোগ করেন, তার দেশে শিখ নেতা নিজার হত্যাকাণ্ডে ভারত সরকার ও তার গোয়েন্দা এজেন্সি জড়িত। তার এ অভিযোগকে উদ্ভট বলে প্রত্যাখ্যান করেছে ভারত। তারপর থেকে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কে চরম উত্তেজনা বিরাজ করছে।

জয়শঙ্করের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে নিজার হত্যাকাণ্ড নিয়ে কোনো কথারই উল্লেখ না থাকলেও মার্কিন এক কর্মকর্তা বলেছেন, বৈঠকে কানাডার প্রসঙ্গটি তুলেছেন ব্লিঙ্কেন। তিনি কানাডার তদন্তে ভারত সরকারকে সহযোগিতা করার অনুরোধ করেছেন। 

উল্লেখ্য, হরদিপ সিং নিজার একজন কানাডিয়ান নাগরিক। তার জন্ম ভারতে। খালিস্তানপন্থি আন্দোলনের নেতা হওয়ার কারণে তাকে একজন সন্ত্রাসী হিসেবে ঘোষণা করেছে ভারত। ভারতের পাঞ্জাব রাজ্যে শিখদের একটি আলাদা স্বাধীন দেশ ‘খালিস্তান’ প্রতিষ্ঠার জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন শিখরা। এই আন্দোলনের একজন নেতা নিজার।

বিজ্ঞাপন
 তাকে হত্যার বিষয়ে জাস্টিন ট্রুডো যে অভিযোগ করেছেন সে বিষয়ে মন্তব্য করতে সতর্কতা অবলম্বন করছে যুক্তরাষ্ট্র ও কানাডার অন্য মিত্ররা। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এর কারণ চীনের ক্রমবর্ধমান প্রভাবকে মোকাবিলায় ভারতকে বড় ওজনদার দেশ বলে মনে করে ওয়াশিংটন ও অন্যরা। এমন অবস্থায় বৃহস্পতিবার ওয়াশিংটনে বিকেলে জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ হয় ব্লিঙ্কেনের। সেখানে ব্লিঙ্কেন কি নিজার প্রসঙ্গ উত্থাপন করেছেন? সরাসরি এ প্রশ্নের উত্তরে ট্রুডো বলেন, ভারত সরকারের সঙ্গে অবশ্যই এ প্রসঙ্গে কথা বলবে যুক্তরাষ্ট্র।

ওদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় সংক্ষিপ্ত একটি বিবৃতি দিয়েছে এই সাক্ষাৎ নিয়ে। তাতে বলা হয়, জি-২০তে ভারতের প্রেসিডেন্সি, ইন্ডিয়া-মধ্যপ্রাচ্য-ইউরোপ করিডোর সৃষ্টি, প্রতিরক্ষা, মহাকাশ এবং পরিবেশবান্ধব জ্বালানি নিয়ে আলোচনা হয়েছে জয়শঙ্করের সঙ্গে।  

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

মহাসচিবের মুখপাত্রের ব্রিফিং/ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না জাতিসংঘ

হিউম্যান রাইটস ওয়াচের রিপোর্ট/ বাংলাদেশে নির্বাচনের আগে চলছে সহিংস দমন–পীড়ন

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status