ঢাকা, ১৫ জুন ২০২৪, শনিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৮ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

ভিসা নীতির কারণে পুলিশের ইমেজ সংকট হবে না

স্টাফ রিপোর্টার
২৬ সেপ্টেম্বর ২০২৩, মঙ্গলবার
mzamin

মার্কিন ভিসা নীতির কারণে পুলিশের ইমেজ সংকট হবে বলে মনে করেন না পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন। গতকাল দুপুরে রাজধানীর ৩৫ তোপখানা রোডে ট্যুরিস্ট পুলিশ সদর দপ্তরে ‘পর্যটন নিরাপত্তায় ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলা: বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের ভাবনা’- শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।
বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে রয়েছে। যে কোনো ঘটনা সংঘটিত হওয়ার পরে আমরা তদন্ত করে ব্যবস্থা নিচ্ছি। আগেও নিয়েছি এখনো নিচ্ছি। আমি আশ্বস্ত করছি আগেও আশ্বস্ত করেছি, কোনো ঘটনায় আমাদের কোনো সদস্যও যদি জড়িত থাকে তাকে ছাড় দেয়া হবে না। সন্ত্রাসী যেই হোক তার বিরুদ্ধে আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

আইজিপি বলেন, নির্বাচন আসছে। নির্বাচনের আয়োজন নির্বাচন কমিশন করে থাকে। নির্বাচন কমিশন নির্বাচনকালীন আমাদের ওপর যে দায়িত্ব দেবে, তা আমরা যথাযথভাবে পালন করবো। অবৈধ অস্ত্র প্রদর্শনীর বিষয়ে তিনি বলেন, যে কেউ অবৈধ অস্ত্র প্রদর্শন করলে পুলিশ তৎপর হয়। যার কাছে অবৈধ অস্ত্র থাকে তা উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন
আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, জাতীয় নির্বাচনে পুলিশ যথাযথভাবে দায়িত্ব পালন করতে পারবে।

পুলিশ মহাপরিদর্শক বলেছেন, আমরা একসময় ট্যুরিস্ট পুলিশের প্রয়োজন অনুভব করিনি। এখন বুঝতে পারছি ট্যুরিস্ট পুলিশের প্রয়োজনীয়তা রয়েছে। বতর্মানে ট্যুরিস্ট পুলিশ পর্যটকদের মাঝে আস্থার জায়গা তৈরি করছে। 

প্রধানমন্ত্রী ইন্ডাস্ট্রিয়াল পুলিশ গঠনের পর শিল্পখাতে বিশৃঙ্খল পরিস্থিতি থেকে একটি শিল্পানুকূল পরিবেশ তৈরি হয়েছে। তেমনিভাবে  ট্যুরিস্ট পুলিশ গঠনের ফলে পর্যটন খাতে ব্যাপক পরিবর্তন এসেছে। দেশে স্থিতিশীল আইন-শৃঙ্খলা পরিস্থিতি বিরাজ করায় বিনিয়োগ-বান্ধব পরিবেশ তৈরি হয়েছে। মানুষের আয় বাড়ছে। আমাদের পর্যটন খাতও বিকশিত হচ্ছে।

ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন- বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সাবেক সিইও জাবেদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সন্তোষ কুমার দেব, হোটেল ইন্টারকন্টিনেন্টাল, ঢাকা্থর জেনারেল ম্যানেজার অশ্বিনী নায়ার, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের গভর্নিং বডির সদস্য মনোয়ারা হাকিম আলী এবং টোয়াব প্রেসিডেন্ট ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের গভর্নিং বডির সদস্য শিবলুল আজম কোরাশী প্রমুখ। ধন্যবাদ জ্ঞাপন করেন ট্যুরিস্ট পুলিশের ডিআইজি মো. আবু কালাম সিদ্দিক।

মূল প্রবন্ধকার বলেন, পর্যটন একটি বিকাশমান খাত। এ খাতের ৯৫ ভাগ অভ্যন্তরীণ পর্যটক এবং ৫ ভাগ বিদেশি পর্যটক। পর্যটন খাতকে শক্তিশালী করতে হলে অভ্যন্তরীণ পর্যটকদের নিরাপত্তা এবং সুযোগ-সুবিধা তৈরি করতে হবে। পর্যটন এলাকার নিরাপত্তা প্রদান এবং পর্যটকদের মধ্যে নিরাপত্তাবোধ তৈরি করতে পারলে এ খাতের দ্রুত বিকাশ ঘটবে। সীমাবদ্ধতা সত্ত্বেও ট্যুরিস্ট পুলিশ পর্যটকদের নিরাপত্তা প্রদানের ক্ষেত্রে সচেষ্ট রয়েছে। অনুষ্ঠানে আলোচকগণ ট্যুরিস্ট পুলিশের জনবল বাড়ানো এবং অধিক্ষেত্র সমপ্রসারণের ওপর গুরুত্ব আরোপ করেন।

সভাপতির বক্তব্যে ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পর্যটন শিল্পকে গড়ে তুলতে জোর দিয়েছেন। তারই ধারাবাহিকতায় ট্যুরিস্ট পুলিশ কার্যক্রম শুরু করে।

এ সময় আইজিপি ট্যুরিস্ট পুলিশ হেডকোয়ার্টার্স এবং কমান্ড অ্যান্ড অপারেশন কন্ট্রোল রুম উদ্বোধন করেন। ?তিনি ট্যুরিস্ট হেল্পলাইন কার্যক্রম উদ্বোধন করেন। ২৪ ঘণ্টা চালু এ হেল্পলাইনের মাধ্যমে দেশি-বিদেশি পর্যটকরা +৮৮০১৩২০২২২২২২ এবং +৮৮০১৮৮৭৮৭৮৭৮৭ নম্বরে কল করে সহায়তা পাবেন। এখানে পর্যটকরা যেকোনো অভিযোগ জানাতে পারবেন। এছাড়া, পুলিশ সদস্যরা পর্যটকদের কীভাবে সেবা প্রদান করবেন সে সম্পর্কিত তথ্য সংবলিত ‘ট্যুরিস্ট পুলিশ হ্যান্ডবুক’ এর মোড়ক উন্মোচন করা হয়।

প্রথম পাতা থেকে আরও পড়ুন

   

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status