ঢাকা, ২৪ জুন ২০২৪, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

২৪ ঘণ্টায় আরও ১৯ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার
২৬ সেপ্টেম্বর ২০২৩, মঙ্গলবার

দেশে ডেঙ্গুতে একদিনে আরও ১৯ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত ৯২৮ জনের প্রাণ গেছে ডেঙ্গুতে। আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩ হাজার ৩৩ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। গত মাসের তুলনায় মৃত্যুর হারও বেশি চলতি মাসে। গত মাসে গড়ে দৈনিক ১১ জন করে মারা গেছেন। রাজধানীর চেয়ে দ্বিগুণের বেশি রোগী শনাক্ত হচ্ছে গ্রামে। মৃত্যুও বেশি গ্রামে। দেশে ইতিমধ্যে ডেঙ্গু রোগী মৃত্যু ও শনাক্তে পুরনো রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। চলতি বছরের এ পর্যন্ত ১ লাখ ৯০ হাজার ৭৫৮ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানীতে ৭৯ হাজার ৭১৬ জন এবং ঢাকার বাইরে ১ লাখ ১১ হাজার ৪২ জন।

বিজ্ঞাপন
মৃত ৯২৮ জনের মধ্যে নারী ৫৩০ জন এবং পুরুষ ৩৯৮ জন। মোট মৃত্যুর মধ্যে ঢাকার বাইরে মারা গেছেন ৩১৬ জন এবং রাজধানীতে ৬১২ জন। 

ডেঙ্গু বিষয়ক  প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৩ হাজার ৩৩ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৮০১ জন এবং ঢাকার বাইরে ২ হাজার ২৩২ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ৩ হাজার ৩৩ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ১৪৭ জনে। ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৩ হাজার ৬২২ জন এবং ঢাকার বাইরে ৬ হাজার ৫২৫ জন। চলতি বছরের এ পর্যন্ত ১ লাখ ৯০ হাজার ৭৫৮ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ভর্তি রোগীর মধ্যে পুরুষ আক্রান্ত ১ লাখ ১৬ হাজার ২৪২ জন এবং নারী ৭৪ হাজার ৫১৬ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৭৯ হাজার ৬৮৩ জন।

অধিদপ্তরের তথ্য মতে, চলতি বছরের জানুয়ারি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৬৬ জন এবং মারা গেছেন ৬ জন, ফেব্রুয়ারিতে আক্রান্ত ১৬৬ জন এবং মারা গেছেন ৩ জন, মার্চে ভর্তি রোগীর সংখ্যা ১১১ জন এবং এপ্রিলে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪৩ জন এবং মারা গেছেন ২ জন। মে মাসে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৩৬ জন এবং মারা গেছেন ২ জন। জুন মাসে ৫ হাজার ৯৫৬ জন এবং মারা গেছেন ৩৪ জন। জুলাইতে শনাক্ত ৪৩ হাজার ৮৫৪ জন এবং মারা গেছেন ২০৪ জন। আগস্টে ৭১ হাজার ৯৭৬ জন শনাক্ত এবং প্রাণহানি ৩৪২ জন। সেপ্টেম্বরের ২৫ দিনে শনাক্ত রোগী ৬৬ হাজার ৯৫০ জন এবং মারা গেছেন ৩৩৫ জন। তবে বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আরও বেশি হবে। কারণ অনেক ডেঙ্গু রোগী বাসায় থেকে চিকিৎসা নেন, তাদের হিসাব স্বাস্থ্য অধিদপ্তরের খাতায় নেই।

প্রথম পাতা থেকে আরও পড়ুন

   

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status