ঢাকা, ২৫ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ মহরম ১৪৪৬ হিঃ

শেষের পাতা

ফের বাড়লো ডলারের দাম

অর্থনৈতিক রিপোর্টার
২৬ সেপ্টেম্বর ২০২৩, মঙ্গলবার

গত এক বছর ধরে প্রতি মাসে ডলার রেট নির্ধারণ করছে বাফেদা ও এবিবি। আবারো ডলারের দর বাড়িয়েছে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো। এ নিয়ে চলতি অর্থবছরে ডলারের দাম বাড়লো তিনবার। এবার সব ক্ষেত্রেই ৫০ পয়সা করে বাড়ানো হয়েছে ডলারের দর। গত সোমবার থেকে নতুন এই বিনিময় হার কার্যকর হয়েছে। বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স এসোসিয়েশন (বাফেদা) ও এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ভার্চ্যুয়াল সভায় ডলারের হার বাড়ানোর ঘোষণা দিয়েছে। সোমবার থেকে তারা ১১০ টাকায় ডলার কিনে ১১০ টাকা ৫০ পয়সায় বিক্রি করতে রাজি হয়েছেন। দেশের বৈদেশিক মুদ্রার বাজারে অস্থিরতার মধ্যে রেমিটেন্স, রপ্তানি আয় এবং আমদানি নিষ্পত্তির জন্য ব্যাংকগুলো আবারও ডলার রেট ৫০ পয়সা বাড়ানো হয়েছে।

নতুন হার অনুযায়ী, রপ্তানিকারক ও রেমিট্যান্স পাঠানো ব্যক্তিরা প্রতি ডলারে ১১০ টাকা পাবেন। এ ছাড়া, ব্যাংকগুলো আমদানিকারকদের কাছ থেকে ডলারপ্রতি ১১০ টাকা ৫০ পয়সা নেবে। ডলারের আন্তঃব্যাংক বিনিময় হার ধরা হয়েছে ১১০ টাকা ৫০ পয়সা।

বিজ্ঞাপন
এটি গত বছরের জানুয়ারিতে ছিল ৮৫ টাকা ৮ পয়সা। প্রত্যাশিত রেমিট্যান্স ও রপ্তানি আয়ের তুলনায় আমদানি বিল বেশি হওয়ায় দেশের রিজার্ভ কমে গেছে। তাই গত দেড় বছর ধরে টাকার বিপরীতে ডলারের দাম বেড়েই চলছে।
এর আগে ৩১শে আগস্ট রেমিট্যান্সের জন্য ডলারের দর ৫০ পয়সা ও রপ্তানি আয়ের বেলায় ১ টাকা বাড়িয়ে ১০৯ টাকা ৫০ পয়সায় উন্নীত করা হয়। আমদানি নিষ্পত্তির বেলায় ডলার দর ৫০ পয়সা বাড়িয়ে ১১০ টাকা নির্ধারণ করা হয়। 

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বরের প্রথম ২২ দিনে বাংলাদেশ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে ১.০৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়েছে। আগস্টে রেমিট্যান্স প্রাপ্তি ১.৬ বিলিয়ন ডলার। ২০২২-২৩ অর্থবছরে রেমিট্যান্স আসে ২১.৬১ বিলিয়ন ডলার, যা আগের অর্থবছরের তুলনায় ২.৭৫% বেশি। 

একদিকে দেশে ডলারের সংকট। অন্যদিকে, চরম অস্থিরতায় চলছে ডলার বাজার। নির্ধারিত দাম মানছেন না অনেক ব্যাংক। খোলা বাজারের ডলারের দাম আরও ভয়াবহ। ব্যাংক ও খোলা বাজার বা কার্ব মার্কেটে রয়েছে বিস্তর ফারাক। এসব পরিস্থিতিতে ডলারের বাজার নিয়ে গভর্নরের সঙ্গে দেখা করেন বেসরকারি খাতের পাঁচ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীরা। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ব্যাংকগুলোর এমডিদের জানিয়েছেন, জাতীয় নির্বাচনের আগে আপাতত ডলার বাজারে নীতিগত পরিবর্তন আনা হবে না। রোববার ব্যাংকগুলোর এমডিরা দেখা করতে গেলে গভর্নর একথা জানান বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

 

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

   

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status