ঢাকা, ২৪ জুন ২০২৪, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

খেলা

সাকিবের সেঞ্চুরি অপেক্ষা আরও বাড়লো

স্পোর্টস রিপোর্টার
১৬ সেপ্টেম্বর ২০২৩, শনিবারmzamin

এশিয়া কাপ দিয়েই ওয়ানডেতে অধিনায়কত্বের দ্বিতীয় ইনিংস শুরু করেন সাকিব আল হাসান। এই মেয়াদে অধিনায়কত্বের শুরুটা মোটেও ভালো হয়নি তার। গ্রুপ পর্ব আর সুপার ফোর মিলিয়ে এখন পর্যন্ত ৪ ম্যাচের ৩টিতেই হেরেছে বাংলাদেশ। পারফর্মার সাকিব আল হাসানও গতকাল ভারত ম্যাচের আগ পর্যন্ত ছিলেন প্রায় নিজের ছায়া হয়ে। তবে সাকিবের মতো ক্রিকেটাররা দেয়ালে পিঠ ঠেকে গেলেই ফিরে আসেন, গতকাল এলেন আরও একবার। খেললেন ৮০ রানের এক ঝকঝকে এক ইনিংস। 

পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই হারে চলমান এশিয়া কাপ থেকে আগেই ছিটকে পড়েছিল বাংলাদেশ। এরপর ৩দিনের ছুটি দেওয়া হয় পুরো দলকে। সেই ছুটিতে দেশে ফিরে আসেন সাকিব। দলের এমন ক্রান্তিকালে দেশে ফেরায় চারদিক থেকেই সমালোচনার মুখে পড়েন তিনি। দলের প্রতি তার নিবেদন নিয়েও প্রশ্ন তোলা হয়।

বিজ্ঞাপন
তবে সমালোচিত হলেই সাকিবের আসল পারফর্মেন্স বেরিয়ে আসে, সেটাই যেন আরও একবার প্রমাণ হলো গতকাল। ভারতের বিপক্ষে নিয়ম রক্ষার ম্যাচে একাদশে ৪ পরিবর্তন আনে বাংলাদেশ। কিন্তু টাইগারদের টপ অর্ডারের ব্যর্থতার চিত্র বদলায়নি একটুও। চলমান এশিয়া কাপের শুরু থেকে জ্বরের কারণে ছিলেন না লিটন কুমার দাস। তবে সুস্থ হয়ে সুপার ফোরে দলের সঙ্গে যোগ দিলেও ৩ ম্যাচে কিছুই করতে পারলেন না লিটন কুমার দাস। সর্বশেষ গতকাল ভারতের বিপক্ষে শূন্য রানে ফিরেন তিনি, ভারতীয় পেসার মোহাম্মদ শামির বলে বোল্ড হয়ে। ৫৯ রানের মধ্যে ৪ ব্যাটার হারিয়ে তখন বিপাকে বাংলাদেশ। এরপরই তাউহিদ হৃদয়কে নিয়ে সঙ্গে দলের হাল ধরেন সাকিব। শ্রীলঙ্কার বিপক্ষে ফিফটি করেছিলেন হৃদয়। তবে সাকিবের ব্যাটে যেন ছন্দের দেখা মিলছিল না। অবশেষে গতকাল ভারতের বিপক্ষে দেখা গেল সেই ছন্দ। শুরুতেই উইকেট হারিয়ে দল বিপদে পড়লেও সাকিব কোণঠাসা হননি। সতর্ক থাকলেও সুযোগ বুঝে ভারতীয় বোলারদের উপর দাপট দেখিয়েছেন। ভারতীয় স্পিনার অক্ষর প্যাটেলের ২৬তম ওভারে ২ ছক্কা হাঁকান সাকিব। ওই ওভারেই ৬৫তম বলে ক্যারিয়ারের ৫৫তম ওয়ানডে ফিফটি স্পর্শ করেন টাইগার অধিনায়ক। দারুণ ছন্দে থাকা সাকিব এগোচ্ছিলেন ১০ম সেঞ্চুরির দিকে। 

কিন্তু এক পানি পানের বিরতিই যেন সব উল্টে দিলো। ৩২তম ওভার শেষে ৮০ রানে অপরাজিত ছিলেন সাকিব। এরপর দেওয়া হয় পানি পানের বিরতি। সেটা শেষ হতেই প্রথম বলে আউট হন সাকিব। ভারতীয় পেসার শার্দুল ঠাকুরের করা অফ স্টাম্পের বাইরে বল উইকেটে টেনে এনে বোল্ড হন সাকিব। এর আগে তার ব্যাট থেকে আসে ৮৫ বলে ৬ চার ও ৩ ছক্কায় ৮০ রানের ইনিংস। এই আউটে সাকিবের ৪ বছরের সেঞ্চুরি খরা কাটানোর স্বপ্ন ভেঙে যায়। সর্বশেষে ২০১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেত সেঞ্চুরি করেন সাকিব। এরপর আরেকটি বিশ্বকাপ দরজায় কড়া নাড়ছে অথচ এর মধ্যে আর সেঞ্চুরির দেখা পাননি তিনি। সাকিবের দিনে আরও একবার নিজের সামর্থ্য দেখান হৃদয়। এশিয়া কাপে প্রথম ৩ ম্যাচে রান না পাওয়ায় অনেকেই বড় মঞ্চে তার সামর্থ্য নিয়ে সন্দেহ প্রকাশ করেন। সুপার ফোরে শ্রীলঙ্কা ও ভারতের বিপক্ষে টানা ২ ফিফটিতে সেই সন্দেহ মিথ্যা প্রমাণ করলেন তিনি। আগের ম্যাচে ৮২ রানের পর গতকাল তার ব্যাট থেকে আসে ৮১ বলে ৫ চার ও ২ ছক্কায় ৫৪ রানের ইনিংস।

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status