ঢাকা, ১৩ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

শিক্ষাঙ্গন

এসএসসি ও সমমান নতুন করে জিপিএ-৫ পেলো ২,৪০৮ জন

স্টাফ রিপোর্টার

(৯ মাস আগে) ২৮ আগস্ট ২০২৩, সোমবার, ৮:২০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৬ পূর্বাহ্ন

mzamin

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষণের ফল প্রকাশিত হয়েছে। এতে নতুন করে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪০৮ জন পরীক্ষার্থী। ফেল থেকে পাস করেছে ৩ হাজার ৭৪৬ জন। আর ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে ৩ জন। আর মোট ১ লাখ ১১ হাজার ৪৬৭ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।

সোমবার এসএসসি ও সমমান পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষার ফল প্রকাশ করা হয়। পুনর্নিরীক্ষণে নতুন করে কোনো উত্তরপত্র মূল্যায়ন করা হয় না। শুধু উত্তরপত্রে শিক্ষার্থীর প্রাপ্ত নম্বরের যোগ-বিয়োগগুলো দেখা হয়। এতেই এতোসংখ্যক শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। এতে দেখা হয় উত্তরপত্রের সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেওয়া হয়েছে কি না, প্রাপ্ত নম্বর গণনা ঠিক রয়েছে কি না, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে উঠানো হয়েছে কি না ও প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটের বৃত্ত ভরাট করা হয়েছে কি না?

ঢাকা বোর্ডে এসএসসি পরীক্ষার ১ লাখ ৯১ হাজার খাতা পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করেছিলেন ৭৩ হাজার ৪৬ পরীক্ষার্থী। এর মধ্যে মোট ৩ হাজার ৮৫ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।

বিজ্ঞাপন
প্রকাশিত ফলে অকৃতকার্য ছিল এমন খাতা চ্যালেঞ্জ করে পাস করেছে ১০৪ জন। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৩৬২ জন। তবে ফেল করা কোনো শিক্ষার্থী জিপিএ-৫ পায়নি।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে মোট ১০৮০ শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাস করেছে ১৩০ জন শিক্ষার্থী। এর মধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১৬২ জন। বরিশাল বোর্ডের ৭ হাজার ৩৮৬ জন শিক্ষার্থী মোট ২১ হাজার ৩৯৭টি খাতা চ্যালেঞ্জ করেছিল। তার মধ্যে মোট ১৭১ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাস করেছে ৩ জন শিক্ষার্থী, আর নতুন জিপিএ-৫ পেয়েছে ২৯ জন পরীক্ষার্থী।
যশোর শিক্ষা বোর্ডে মোট ৫৩৪ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে ফেল থেকে পাস করেছেন ৫৪ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৫২ জন পরীক্ষার্থী। আর একমাত্র এ বোর্ডেই ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে ৩ জন পরীক্ষার্থী।

খাতা পুনর্নিরীক্ষণে সিলেট শিক্ষা বোর্ডের ৪৭২ শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে ফেল থেকে পাস করেছে ৭৯ জন। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৪৯ জন। রাজশাহী শিক্ষা বোর্ডের মোট ৩৬১ শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে ফেল থেকে পাস করেছেন ৪৮ জন শিক্ষার্থী। নতুন জিপিএ-৫ পেয়েছে ৫৬ জন। দিনাজপুর শিক্ষা বোর্ডে মোট ৩৭৭ জনের ফলাফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে ফেল থেকে পাস করেছে ৭৫ শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৭৩ জন। বাকিদের বিভিন্ন গ্রেডে ফল পরিবর্তন হয়েছে। কুমিল্লা শিক্ষা বোর্ডে ২৭ হাজার ৬০ জন শিক্ষার্থী মোট ৬৫ হাজার ৪০টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করে। এর মধ্যে ৮৭৯ জনের ফল পরিবর্তন হয়। যার মধ্যে ৯৪ জন নতুন করে জিপিএ-৫ পেয়েছে আর ১৮০ জন ফেল থেকে পাস করেছে। বাকি ৬০৫ জনের বিভিন্ন গ্রেডে ফল পরিবর্তন হয়েছে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে মোট ২৩ হাজার ৬৬৫ জন ফল পরিবর্তনের আবেদন করেছিল। এর মধ্যে ৪ হাজার ১৯৫ জনের ফল পরিবর্তন হয়েছে। আর ফেল থেকে নতুন করে পাস করেছে ১ হাজার ৫৩৪ জন, নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৫৯৭জন। দাখিল পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষণে ফেল থেকে পাস করেছে ১ হাজার ৫৩৪ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৫৯৭ জন পরীক্ষার্থী। মোট ৪ হাজার ১৯৫ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। ২৩ হাজার ৬৬৫ জন দাখিল পরীক্ষার্থী খাতা পুনর্নিরীক্ষার আবেদন করেছিলেন। তারা ৪৭ হাজার ৬৯৯টি খাতা চ্যালেঞ্জ করেছিলে। ফেল থেকে পাস করেছে ১ হাজার ৫৩৪ জন। নতুন জিপিএ-৫ পেয়েছে ৫৯৭ জন। ১ হাজার ১০৫ জন পরীক্ষার্থী জিপিএ পরিবর্তন হয়েছে।
উল্লেখ্য, গত ২৮শে জুলাই প্রকাশিত হয় চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেদিনের ঘোষিত ফলে পরীক্ষায় গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন শিক্ষার্থী মাধ্যমিক ও সমমানের চূড়ান্ত পরীক্ষায় অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন পাস করে। জিপিএ-৫ পায় ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন।

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

   

শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status