ঢাকা, ২৪ সেপ্টেম্বর ২০২৩, রবিবার, ৯ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ, ৯ রবিউল আউয়াল ১৪৪৫ হিঃ

শিক্ষাঙ্গন

ঢাবির বিজ্ঞান ইউনিটে পাস মার্ক তুলতে পারেননি ৯০ শতাংশ শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় রিপোর্টার

(৩ মাস আগে) ৫ জুন ২০২৩, সোমবার, ১:৪৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৩৩ পূর্বাহ্ন

mzamin

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বিজ্ঞান ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ৯০ শতাংশ শিক্ষার্থীই অকৃতকার্য হয়েছেন, অর্থাৎ পরীক্ষায় ন্যূনতম পাস মার্ক তুলতে পারেননি তারা।

সোমবার (৫ জুন) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আখতারুজ্জামান এই ফল প্রকাশ করেন। এ বছর বিজ্ঞান ইউনিটে পাসের হার ১০.৬১ শতাংশ এবং মোট পাস করেছে ১১ হাজার ১০৯ জন। বাকি ৮৯.৩৯ শতাংশ শিক্ষার্থী ফেল করেছেন।
এ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ১১৭৭৬৩ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে পাস করেছেন ১০৫৫৭ জন, মানবিক বিভাগে ৫৪২ জন এবং ব্যবসায় শিক্ষা অনুষদে ১০ জন।
এবার বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৫১টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৭৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৫১টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫টি আসন বরাদ্দ রয়েছে।

যেভাবে ফলাফল জানা যাবে
বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষায় অবতীর্ণ প্রতিটি শিক্ষার্থী তার উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

তাছাড়াও, আবেদনকারীরা গ্রামীণফোন ব্যতীত অন্য যে কোন মোবাইল অপারেটর  থেকে উট ঝঈও টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবে।

শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ

(ক) পাসকৃত শিক্ষার্থীদেরকে আগামী ১৮ জুন ২০২৩ বিকাল ৩টা থেকে ৬ জুলাই ২০২৩ তারিখের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৬ জুন ২০২৩ থেকে ১৪ জুন ২০২৩ তারিখের মধ্যে অফিস চলাকালীন সময়ে সংশ্লিষ্ট কোটার ফরম আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

গ) ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ৬ জুন ২০২৩ থেকে ১২ জুন ২০২৩ তারিখ পর্যন্ত আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।
 

বিজ্ঞাপন

পাঠকের মতামত

esob GPA 5 deye Auto Riska driver howya kon upai nai. bus o trak driver deye shikka montronaloy chalano dorkar.

FAIZ AHMD
৫ জুন ২০২৩, সোমবার, ৯:২৬ পূর্বাহ্ন

তাহলে আমাদের মন দরে পাশ করা এই গিপিয়ে (জিপিয়ে) -৫ দিয়ে কি হবে। শিক্ষা বিভাগের যদি নিয়ত থাকে এই জিপিয়ে-৫ দের দিয়ে শুধু ছাত্রলীগ করাবে তাহলে ঠিক আছে, পরিকল্পনা মাফিকই সব চলছে। আর যদি তা না হয় তবে এই রদ্দা মাল দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া যাবেনা।

Siddq
৫ জুন ২০২৩, সোমবার, ৫:৩৬ পূর্বাহ্ন

ঢাবির ভর্তি পরীক্ষায় পাশের সংগা বা শর্তটা আগে ঠিক করা উচিত। এমসিকিউ অংশে ৪৭% নম্বর পাবার পরও লিখিত অংশের খাতা দেখা হয়নি। এই লিখিত পরীক্ষার কী প্রয়োজন?! এটা ঢাবির ভর্তি সার্কুলারের সুস্পষ্ট লংঘন।

Zakir
৫ জুন ২০২৩, সোমবার, ২:২৮ পূর্বাহ্ন

এতো এতো গোল্ডেন পাওয়া শিক্ষার্থীরা গেল কই। পড়ালেখা ধ্বংসের দ্বারপ্রান্তে। প্রাইমারী থেকে ছাত্র রাজনীতি শুরু করলে অভিবাবকদের আর চিন্তা করা লাগবে না।

আবদুল হাকিম
৫ জুন ২০২৩, সোমবার, ১:৩৫ পূর্বাহ্ন

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status