ঢাকা, ১৬ জুলাই ২০২৪, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ মহরম ১৪৪৬ হিঃ

প্রথম পাতা

ঢাকা-বেইজিং পররাষ্ট্র সচিব পর্যায়ে বৈঠক

স্টাফ রিপোর্টার
২৮ মে ২০২৩, রবিবার

ঢাকা ও বেইজিং পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক গতকাল শনিবার অনুষ্ঠিত হয়েছে। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও চীনের সফররত ভাইস মিনিস্টার সান ওয়েইডংয়ের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়। রোহিঙ্গা ইস্যু, আঞ্চলিক যোগাযোগ, ইন্দো-প্যাসিফিক  ও বৈশ্বিক প্রেক্ষাপট নিয়ে বৈঠকে আলোচনা হয় বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে। দুই দফা বৈঠকে অর্থনৈতিক সহযোগিতা, প্রতিরক্ষা সহযোগিতা, কনস্যুলার সহযোগিতা, বাণিজ্য, বিনিয়োগ ও রাজনৈতিক সফর বিষয়ে আলোচনা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয় বৈঠকে চীনের ভাইস মিনিস্টার সান ওয়েইডং উল্লেখ করেন, তিনি দশ বছর পর বাংলাদেশ সফর করছেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নেতৃত্বে বাংলাদেশের অভাবনীয় উন্নয়ন দেখে তিনি খুবই মুগ্ধ। উভয় দেশের প্রতিনিধিদল পারস্পরিক স্বার্থ এবং বহুপক্ষীয় ফোরামে সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। চীনের পক্ষ থেকে চীন নীতিতে অব্যাহত সমর্থনের জন্য বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা পুনর্ব্যক্ত করা হয়। তারা দুই দেশের সাম্প্রতিক উচ্চ পর্যায়ের রাজনৈতিক বিনিময় ও বৈঠকের কথা স্মরণ করেছেন, যা সহযোগিতার কৌশলগত অংশীদারিত্ব আরও গভীর করেছে। করোনা মোকাবিলায় ভ্যাকসিন তৈরিতে চীনের সহায়তার জন্য বাংলাদেশের পক্ষ থেকে আবারো তাদের ধন্যবাদ জানানো হয়।

উভয়পক্ষ বাংলাদেশের বিভিন্ন অবকাঠামো প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করে এবং কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু টানেল এবং পদ্মা সেতু রেল সংযোগের মতো মেগা প্রকল্পের উদ্বোধনকে চীনের পক্ষ থেকে স্বাগত জানানো হয়। উভয় পক্ষই বিদ্যুৎ ও যোগাযোগ খাতে আরও কয়েকটি প্রকল্পের প্রস্তাব সংক্রান্ত বিষয়গুলোকে এগিয়ে নিতে সম্মত হয়।

বিজ্ঞাপন
চীনে ২০২২ সালের ১লা সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়া ৯৮ শতাংশ পণ্যে শুল্ক এবং কোটামুক্ত সুবিধা ব্যবহার করে চীনে রপ্তানি বাড়ানোর উপায় নিয়েও আলোচনা হয়। চীনা পক্ষ বাংলাদেশ থেকে গ্রীষ্মকালীন ফল আমদানিতে আগ্রহ প্রকাশ করে। বিশেষ করে গুণগত মান সম্পন্ন আম, কাঁঠাল, পেয়ারা এবং হিমায়িত খাবার। বাংলাদেশের পক্ষ থেকে চীনের সঙ্গে বিদ্যমান বাণিজ্য ভারসাম্যহীনতা কমাতে শুল্ক এবং কোটামুক্ত সুবিধার মধ্যে শাকসবজি, ওষুধ, কাঁচা চামড়া, নন-নিট পোশাকের মতো রপ্তানি পণ্য অন্তর্ভুক্ত করার অনুরোধ জানানো হয়। উচ্চ পর্যায়ের রাজনৈতিক সফরের বিষয়ে আলোচনা হয় বলে বৈঠক সূত্র জানিয়েছে।

প্রথম পাতা থেকে আরও পড়ুন

   

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status