ঢাকা, ১৫ জুন ২০২৪, শনিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৮ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শন: ১২ দেশের উদ্বেগ

মানবজমিন ডেস্ক
৩১ মার্চ ২০২৩, শুক্রবার

বাংলাদেশে সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা এবং ভয় দেখানোর সাম্প্রতিক প্রতিবেদনগুলো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র সহ ১২টি দেশ। গতকাল এক বিবৃতিতে বাংলাদেশস্থ মিডিয়া ফ্রিডম  কোয়ালিশন (এমএফসি)’র সদস্যরা জানায়- ‘আমরা বাংলাদেশে     
মিডিয়া ফ্রিডম  কোয়ালিশনের নিম্নস্বাক্ষরকারী সদস্য দেশসমূহ সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের সাম্প্রতিক ঘটনাবলীর বিষয়ে উদ্বিগ্ন। এর মধ্যে রয়েছে সুপ্রিম কোর্টের নির্বাচনের সংবাদ সংগ্রহকারী সাংবাদিকদের ওপর সহিংসতা, আল জাজিরার লন্ডনভিত্তিক সাংবাদিকের ভাইয়ের ওপর হামলা, ঢাকা ট্রিবিউনের আলোকচিত্র সাংবাদিকের ওপর হামলা এবং সম্প্রতি প্রথম আলোর সাংবাদিক আটকের খবর। আমরা সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে এর প্রতিটি ঘটনার দ্রুত ও নিরপেক্ষ তদন্তের অনুরোধ জানাচ্ছি।’
বিবৃতিতে স্বাক্ষরকারী সদস্যবৃন্দ: অস্ট্রেলিয়া, কানাডা,  ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র। বিবৃতিটি ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ওয়েবসাইট, বৃটিশ হাইকমিশনের ফেসবুক পেইজ সহ অন্যান্য দূতাবাস সামাজিক  যোগাযোগমাধ্যমে প্রকাশ করেছে।
উল্লেখ্য, গত ৯ই ফেব্রুয়ারি বিশ্বজুড়ে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা  দেশগুলোর জোট মিডিয়া ফ্রিডম  কোয়ালিশনের (এমএফসি) ডিপ্লোম্যাটিক নেটওয়ার্ক ইনিশিয়েটিভ বাংলাদেশে  কার্যক্রম শুরু করে। ২০১৯ সালের জুলাই মাসে গঠিত এমএফসি’র বর্তমান সদস্য  দেশের সংখ্যা ৫০-এরও বেশি।
শুরুতে এমএফসি জোটের সদস্য ৯ দেশের কূটনীতিকরা বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা সংক্রান্ত বিষয়ে যৌথ বিবৃতি দিলেও ইউরোপের প্রভাবশালী তিনটি দেশ এবার নতুন করে তাদের সঙ্গে যুক্ত হয়েছে। দেশগুলো হলো: ফ্রান্স, জার্মানি এবং ইতালি।

প্রথম পাতা থেকে আরও পড়ুন

   

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status