ঢাকা, ১৩ এপ্রিল ২০২৪, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ৩ শাওয়াল ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী নিয়ে হাজির গুগল, চালু হলো বার্ড

মানবজমিন ডেস্ক

(১ বছর আগে) ২২ মার্চ ২০২৩, বুধবার, ১১:০০ পূর্বাহ্ন

mzamin

নিজের কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট বার্ড চালু করেছে গুগল। এটি বিশ্বজুড়ে ঝড় তোলা চ্যাটজিপিটি’র সবথেকে বড় প্রতিদ্বন্দ্বী হতে যাচ্ছে বলে বহুদিন ধরেই শোনা যাচ্ছিল। প্রাথমিকভাবে শুধু বৃটেন ও যুক্তরাষ্ট্রের বাসিন্দারা বার্ড এআই ব্যবহার করতে পারবেন। দ্রুতই এটি বিশ্বজুড়ে লঞ্চ করা হচ্ছে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে জানানো হয়, মাইক্রোসফটের চ্যাটজিপিটিকে ধরতে উঠে পড়ে লেগেছে গুগল। গত এক দশকে একচেটিয়া ব্যবসা করেছে মার্কিন কোম্পানিটি। কিন্তু সম্প্রতি চালু হওয়া কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটি গুগলের ব্যবসাকে হুমকির মুখে ফেলে দিয়েছে। রেকর্ড পরিমাণ ব্যবহারকারী টেনে নিয়েছে এই এআই চ্যাটবট। 

চারদিকে যখন চ্যাটজিপিটি’র জয়জয়কার তখনই নিজের এআই চ্যাটবট আনার ঘোষণা দেয় গুগল। এবার সেটি দুই দেশে চালু হলো। কৃত্রিম বুদ্ধিমত্তাকে বলা হচ্ছে, মোবাইল ফোন আবিষ্কারের পর মানুষের সবথেকে বড় প্রযুক্তিগত অর্জন।

বিজ্ঞাপন
এবার সেই বাজার ধরতে উঠেপড়ে লেগেছে কোম্পানিগুলো। 

গুগলের সিইও সুন্দর পিচাই মঙ্গলবার কর্মীদের জানান, ৮০ হাজার গুগল কর্মচারী বার্ডের পরীক্ষা করেছেন। এটি বিভিন্ন ভাষায় চালু করা হবে। তবে প্রাথমিকভাবে চ্যাটবটটি বৃটেন এবং মার্কিন জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। মানুষ বার্ড ব্যবহার করতে শুরু করলেই এই কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের বিস্মিত করা শুরু করে দেবে। তিনি আরও বলেন, কিছু বিষয়ে ভুল তো হবেই। কিন্তু ব্যবহারকারীর প্রতিক্রিয়া বার্ড এবং এর অন্তর্নিহিত প্রযুক্তির উন্নতির জন্য গুরুত্বপূর্ণ।

বার্ডের জন্য ‘bard.google.com’ নামে একটি ওয়েবসাইট চালু করা হয়েছে। টেক জায়ান্ট গুগলের সার্চ ইঞ্জিন থেকে এই সাইট আলাদা। গুগলের ভাইস প্রেসিডেন্ট সিসি সিয়াও এবং এলি কলিন্স একটি ব্লগ পোস্টে বলেছেন, আমরা এখন পর্যন্ত বার্ড পরীক্ষা করে অনেক কিছু শিখেছি, এবং এটিকে উন্নত করার পরবর্তী গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল আরও বেশি লোকের কাছ থেকে প্রতিক্রিয়া পাওয়া।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status