ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

খেলা

সাকিবের ব্যাটে অনন্য রেকর্ড

ইশতিয়াক পারভেজ
১৯ মার্চ ২০২৩, রবিবার
mzamin

সাকিব আল হাসান মানেই নিউজ! ক্রিকেট পাড়ায় এমন কথা খুব প্রচলিত। তাকে নিয়ে দারুণ গুঞ্জন মাঠে বা বাইরে যেখানে যেভাবেই তিনি থাকুক না কেন তাকে নিয়ে আগ্রহের কমতি নেই। তাকে ঘিরে যেমন তার ক্রিকেট কীর্তির দারুণ সম্মান। আবার তাকে নিয়ে বিতর্ক সমালোচনারও শেষ নেই। এতে অবশ্য সাকিবের কিছু যায় আসে না। দুবাইয়ে খুনের মামলার আসামির স্বর্ণের শোরুম উদ্বোধন করে ফিরেছেন দেশে। এরপর সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুশীলনে দেখে মনেই হয়নি তাকে নিয়ে এতো উত্তপ্ত দেশ!  আর গতকাল  মাঠে নেমে ব্যাট হাতে আয়ারল্যান্ডের বিপক্ষে ৯৩ রানে দারুণ ইনিংস খেললেন তিনি। যদিও ৭ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন তিনি। সাকিব চতুর্থ বারের মতো ওয়ানডেতে আউট হলেন নার্ভাস নাইনটিজে। তবে ৪৯ রানে ২ উইকেট হারানো দল পায় রেকর্ড সংগ্রহ।

বিজ্ঞাপন
অভিষিক্ত তৌহিদ হৃদয়কে নিয়ে সাকিব গড়েন ১৩৫ রানের জুটি। তাতে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে স্কোর বোর্ডে জমা পড়ে সর্বোচ্চ ৩৩৮/৮ দলীয় সংগ্রহের রেকর্ড। এর আগে টাইগারদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল ৩৩৩/৮ অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৯ বিশ্বকাপে। অন্যদিকে বিশ্বসেরা অলরাউন্ডার নিজেও ছুঁয়েছেন মাইলফলক। 

দেশের হয়ে ওয়ানডেতে এখন ৭ হাজারি ক্লাবে যুক্ত হয়েছেন সাকিব। বলার অপেক্ষ রাখে না মাঠে সাকিবের আলো বার বার হয়েছে তার বিতর্কের ঢাল। এবারও তার ব্যতিক্রম নয়! সাকিব আল হাসান ইংল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজ হোয়াইটওয়াশের রেকর্ড  শেষ করেই ছুটে যান দুবাইয়ে। সেখানে উদ্বোধন করেছেন স্বর্ণের দোকান। তাতে অবশ্য দোষের কিছু হতো না। কিন্তু যার  শোরুম উদ্বোধনে গেছেন তিনি বাংলাদেশে একজন পুলিশ অফিসার হত্যা মামলার আসামী! এ নিয়ে এখনো চলছে সামালোচনার ঝড়। কিন্তু মাঠের সাকিব যে একেবারেই ভিন্ন। ব্যাটে-বলে তিনি সবার চেয়ে আলাদা। বাইরের দুনিয়ার কিছুই যেন তার পারফরম্যান্সে প্রভাব ফেলে না। তারই প্রমাণ গতকালের তার ইনিংস। মাঠে নামলেই রেকর্ড বুক ওলট-পালট করা সাকিবের প্রায় নিত্যদিনের ঘটনা। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৩০০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেছিলেন। গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন বাঁহাতি এই ব্যাটার। ম্যাচে নামার আগে এই মাইলফলক থেকে ২৪ রান দূরে ছিলেন তিনি। কার্টিস ক্যাম্ফারের বলে মিড উইকেটে সিঙ্গেল নিয়ে তিনি দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৭ হাজার রানের চূড়ায় পৌঁছান। বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে ওয়ানডে ফরম্যাটে সবার আগে ৭ হাজার রানের মাইলফলকে নাম লেখান তামিম ইকবাল। এই মুহূর্তে বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের রান ৮ হাজার ১৪৬।  তামিম ৭ হাজার রানে পৌঁছেছিলেন ২০৪ ইনিংসে। সাকিবের লাগল ২১৬ ইনিংস।  

অন্যদিকে সাকিবের রেকর্ডের দিনে ব্যাট হাতে তাণ্ডব চালালেন তৌহিদ হৃদয়। দুজনেই অবশ্য অল্পের জন্য সেঞ্চুরি মিস করেছেন। কিন্তু তাদের গড়ে দেওয়া ভিতের ওপর দাঁড়িয়ে পাহাড়সম রান তুলেছে বাংলাদেশ। এমনকি ভেঙেছে নিজেদের গড়া সর্বোচ্চ রানের রেকর্ডও। সিরিজের প্রথম ওয়ানডেতে গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৩৮ রানের সংগ্রহ পায় স্বাগতিকরা। যা ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড। আগের রেকর্ডটি প্রায় চার বছর পুরনো। ২০১৯ সালে নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৩৩ রান তুলেছিল টাইগাররা। ওয়ানডে বিশ্বকাপের ওই ম্যাচে অস্ট্রেলিয়া আগে ব্যাট করে তুলেছিল ৩৮১ রান। জবাবে কাছাকাছি যেতে পারলেও ৪৮ রানে হারে বাংলাদেশ। গতকাল টস হেরে শুরুটা অবশ্য আহামরি হয়নি বাংলাদেশের। প্রথম ৩ উইকেট নিয়মিত বিরতিতে হারিয়েছে তারা। তবে সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয় ইনিংসের মোড় ঘুরিয়ে দেন। দুজনে মিলে ১৩৫ রানের জুটি গড়েন। সাকিব ব্যক্তিগত ৯৩ রানে আউট হন।  এরপর মুশফিকুর রহীম ও হৃদয়ের জুটিতে আসে আরও ৮০ রান। আর তাতেই রানপাহাড়ে চড়ে বাংলাদেশ। তবে অল্পের জন্য অভিষেকে সেঞ্চুরির সুযোগ নষ্ট করেন হৃদয়। বিদায় নেন ব্যক্তিগত ৯২ রানে। আর মুশফিক আউট হন ব্যক্তিগত ৪৪ রানে। সাকিব ব্যাট হাতে তার ইনিংস সাজান ৮৯ বলে ৯ চারের মারে। এর আগেও তিনি ৩ বার সেঞ্চুরির কাছ থেকে ফিরে এসেছেন। ২০০৯ এ তিনি মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে আউট হন ৯২ রানে। এরপর ২০১৮ তে ওয়েস্ট ইন্ডিজে তিনি ৯৭ রান করে সাজঘরে ফিরেন। সবশেষ ২০২১-এ জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে ৯৬ রান করে আউট হন। দেশের আরেক ব্যাটার মুশফিকুর রহীমও ক্যারিয়ারে চারবার ৯০ এর ঘরে আক্ষেপ নিয়ে সাজঘরে ফিরেছেন।

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status