ঢাকা, ১৩ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

সুপ্রিম কোর্ট বারে ভোট

প্রতিবাদ-বিক্ষোভের ডাক বিএনপিপন্থি আইনজীবীদের

স্টাফ রিপোর্টার
১৮ মার্চ ২০২৩, শনিবার

মারামারি, ভাঙচুর, হট্টগোল ও ধাওয়া পাল্টা ধাওয়ার মধ্যদিয়ে শেষ হয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন। একতরফা ভোটে সভাপতি সম্পাদকসহ ১৪টি পদেই বিজয়ী হয়েছে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল। ফলাফল প্রত্যাখ্যান করে কর্মসূচি ঘোষণা করেছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। গতকাল তারা এ কর্মসূচি ঘোষণা করে। এতে ভোট কেন্দ্র দখল, আইনজীবীদের মারধর, মিথ্যা মামলা ও সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে দেশের প্রত্যেক জেলা বারে প্রতিবাদ সমাবেশ ও সুপ্রিম কোর্টে আইনজীবীদের বিক্ষোভ মিছিলের ঘোষণা দেয়া হয়েছে। এদিকে ভোটের শুরু থেকেই নির্বাচনে স্বেচ্ছাচারিতা অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে ভোট প্রদান থেকে বিরত ছিলেন বিএনপিপন্থি আইনজীবীরা। সংকট সমাধানে দায়িত্বশীলদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেও কোনো সমাধান মেলেনি। এরমাঝেই দু’দিনের ভোট শেষ করেন আওয়ামীপন্থিরা আইনজীবীরা। তবে ফলাফল ঘোষণার পরেই সাধারণ আইনজীবীদের নানা প্রতিক্রিয়া জানাতে দেখা গেছে। অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে এটাকে নির্লজ্জ নির্বাচন বলে আখ্যা দিচ্ছেন।

বিজ্ঞাপন
কেউ কেউ নিন্দা জানাচ্ছেন। অনেকে আবার নির্বাচিতদের অভিনন্দনও জানাচ্ছেন। এদিকে নির্বাচনে সভাপতি প্রার্থী হয়েও ভোট দিতে পারেননি এডভোকেট মো. ইউনুছ আলী আকন্দ। তাই নির্বাচনের ফলাফল স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছেন এই আইনজীবী। রিটে ফলাফল স্থগিতের পাশাপাশি তাকে বারের সভাপতি ঘোষণার নির্দেশনা চাওয়া হয়েছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের চূড়ান্ত ফলে সভাপতি পদে এডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির ৩৭২৫ ভোট ও সম্পাদক পদে আব্দুন নুর দুলাল ৩৭৪১ ভোট পেয়ে জয়ী হয়েছেন। অন্যদিকে বিএনপি সমর্থিত নীল প্যানেলের সভাপতি প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ২৯৩ ভোট ও সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ৩০৯ ভোট পেয়েছেন। সহ-সভাপতি পদে আওয়ামী লীগ সমর্থিত মোহাম্মদ আলী আজম ও জেসমিন সুলতানা, ট্রেজারার পদে মাসুদ আলম চৌধুরী, সহ-সম্পাদক পদে নুরে আলম উজ্জ্বল, হারুনুর রশিদকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। কার্যনির্বাহী সদস্য পদে  আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের মো. সাফায়েত হোসেন সজীব, মহিউদ্দিন রুদ্র, শফিক রায়হান শাওন, সুভাষ চন্দ্র দাস, নাজমুল হোসেন স্বপন, মো. দেলোয়ার হোসেন, মনিরুজ্জামান রানাকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

এরআগে গত বৃহস্পতিবার বিকাল ৫ টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের ২ দিনব্যাপী ভোটগ্রহণ শেষ হয়। ১ম দিনের মতো দ্বিতীয় দিনেও বিএনপি ও আওয়ামীপন্থি আইনজীবীদের পাল্টাপাল্টি মিছিল ও হট্টগোলের জেরে উত্তপ্ত ছিল সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ। নির্বাচনে আওয়ামীপন্থি আইনজীবীরা ভোটাধিকার প্রয়োগ করলেও বিএনপি সমর্থক আইনজীবীরা ভোট দান থেকে বিরত থেকেছেন। তারা নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে তাদের মাধ্যমে ভোটগ্রহণের দাবি জানান। নির্বাচন উপ-কমিটির অন্যতম সদস্য ডেপুটি অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান মনির বলেন, ২ দিনব্যাপী নির্বাচনে ৮ হাজার ৬২০ ভোটারের মধ্যে ৪ হাজার ১৩৭ জন ভোটাধিকার প্রয়োগ করেছেন। নির্বাচনের প্রথম দিন ২ হাজার ২১৭ জন আইনজীবী শেষ দিন ১ হাজার ৯২০ জন ভোট দিয়েছেন বলে জানিয়েছেন তিনি। 
 

প্রথম পাতা থেকে আরও পড়ুন

   

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status