ঢাকা, ২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

কলকাতা কথকতা

সমলিঙ্গের বিয়েতে ভারত সরকারের আপত্তি, শুনানি আজ

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(১ বছর আগে) ১৩ মার্চ ২০২৩, সোমবার, ১০:২২ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:০৫ অপরাহ্ন

mzamin

এক. আমি পুরুষ। অন্য আরেক রূপান্তরী পুরুষকে বিয়ে করেছি। জীবনবিমায় তাকে নমিনি করতে চাই। আইন বাধা দিচ্ছে। দুই. আমরা সমলিঙ্গে বিবাহিত দম্পতি। দত্তক সন্তান গ্রহণ করতে চাই। আইনের বাধায় পারছি না। তিন. আমি সমলিঙ্গে বিবাহিত। আমার একটি অপারেশনের সময় আমার স্ত্রী প্রয়োজনীয় কাগজে সই করতে গেলে, তা করতে দেয়া হয়নি। আমি বিচার চাই।

বিজ্ঞাপন
চার. সমলিঙ্গে বিবাহ কি অপরাধ? আমার স্ত্রী পাসপোর্ট ফর্মে স্বামী হিসেবে আমার নাম লেখায় তা গ্রাহ্য হয়নি। কারণ জানতে চাই।

এই চারটি আবেদনের শুনানি আজ ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুরের বিশেষ বেঞ্চে। ভারত সরকার এরইমধ্যে জানিয়ে দিয়েছে যে, তারা সমলিঙ্গের বিয়েকে সমর্থন করে না। এই ধরনের বিয়ে ভারতের সনাতন আদর্শ, সংস্কারের পরিপন্থি। ভারতীয় ম্যারেজ অ্যাক্টটি তৈরি হয়েছে নারী-পুরুষের মধ্যে বৈবাহিক সম্পর্ক স্থাপনের জন্য। বিশেষ ধর্মের অনুশাসনগুলোকে মান্যতা দিয়ে তৈরি হয়েছে স্পেশাল ম্যারেজ অ্যাক্ট। এই আইন অনুযায়ী স্বামী-স্ত্রীর সম্পর্ক নির্ধারিত আছে। এর দ্বারাই সন্তান অধিগ্রহণ, খোরপোষ, ধর্ষণ, পণ, নির্মমতা ইত্যাদি বিষয়গুলো নিরূপিত হয়। সমলিঙ্গে বিবাহ সামাজিকভাবে, সংস্কৃতিগতভাবে এবং আইনগতভাবে গ্রহণযোগ্য নয়। ২০১৮ সালে সুপ্রিম কোর্ট ৩৭৭ ধারা বিলোপ করেছিল সমলিঙ্গে যৌন সম্পর্ক অপরাধ বলে গণ্য হবে না- তা প্রতিষ্ঠিত করার জন্য। ভারত সরকারের মতে, সমলিঙ্গে বিয়ে অনুমোদনযোগ্য নয়।
 

কলকাতা কথকতা থেকে আরও পড়ুন

আরও খবর

   

কলকাতা কথকতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status