ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

কলকাতা কথকতা

জাতীয় রাজনীতিতে মমতা কি একা হয়ে গেলেন!

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা

(১১ মাস আগে) ৪ মার্চ ২০২৩, শনিবার, ১:১৭ অপরাহ্ন

mzamin

জাতীয় রাজনীতিতে মমতা বন্দ্যোপাধ্যায়  কি একা হয়ে গেলেন? তিনি জাতীয় নেত্রী হয়ে ওঠার যে স্বপ্ন দেখেছিলেন তা কি অধরাই থেকে গেল! রাজনীতিতে যারা শেষ কথা বলে, তারা যে অজ্ঞ তা বলে দেয়ার অপেক্ষা থাকে না। তাই মমতার ভবিষ্যৎ নিয়ে আগাম মন্তব্যও অর্থহীন। উদ্ভূত পরিস্থিতিতে এটা বলা বোধহয় অপ্রাসঙ্গিক হবে না যে, জাতীয় রাজনীতিতে মমতা এই মুহূর্তে একা হয়ে গেছেন।

মুর্শিদাবাদের সাগরদীঘির উপ-নির্বাচনের ফল তাকে বড় একা করে দিয়েছে। এই সাগরদীঘিতে তিনি ২০১১ সালে একমাত্র বিধায়ক পেয়েছিলেন বিশ্বস্ত সুব্রত সাহাকে। এবার বাম সমর্থনে কংগ্রেস প্রার্থী বায়রণ বিশ্বাস তৃণমূল প্রার্থীকে পরাজিত করেছেন, তৃতীয় স্থানে ফেলে দিয়েছেন বিজেপিকে। তৃণমূলের ভোট এবার ৩০ হাজার ৫০৮টি কমেছে। কংগ্রেস এবং বামের ভোট গেছে বায়রণ বিশ্বাসে।  তিনি পেয়েছেন ৮৭ হাজার ৬৬৭টি ভোট। অর্থাৎ ২০২১-এর সাধারণ নির্বাচন থেকে ৫৭ হাজার ৩৬৩টি ভোট বেশি। বিজেপির ভোট কমেছে ১৯ হাজার ১৬৮টি।

বিজ্ঞাপন
মমতা কংগ্রেস প্রার্থীর এই জয়কে অনৈতিক বলে বাম এবং কংগ্রেসের দ্বার রুদ্ধ করেছেন। কংগ্রেস বিজেপির সঙ্গে হাত মিলিয়েছে এই অভিযোগও করেছেন তিনি। জাতীয় ক্ষেত্রে সমাজবাদী পার্টির আখিলেশ যাদব মমতার সঙ্গে ছিলেন, কিন্তু সম্প্রতি তাকে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গের সঙ্গে দেখা যাচ্ছে। ডিএমকের স্তালিন নিজেই বিরোধী জোটের নেতা হতে চান। এই অবস্থায় বাম ও কংগ্রেস জোটকে অনৈতিক বলে মমতা নিজের পায়ে নিজেই কুড়াল মেরেছেন। আপ পশ্চিমবঙ্গে সংগঠন জোরদার করছে। তাদের মমতার সঙ্গে যাওয়ার সম্ভাবনা নেই। এই অবস্থায় মমতা এখন সর্বভারতীয় রাজনীতিতে কার্যত একা। সাগরদীঘির ফল প্রকাশের পর মমতা বলেছেন, লোকসভায় তৃণমূল একাই লড়বে। দেয়ালের লিখন কি দেখে ফেলেছেন মমতা?

কলকাতা কথকতা থেকে আরও পড়ুন

আরও খবর

   

কলকাতা কথকতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status