ঢাকা, ১৩ এপ্রিল ২০২৪, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ৩ শাওয়াল ১৪৪৫ হিঃ

শরীর ও মন

চোখের নিচে কালো দাগ হলে

অধ্যাপক ডা. এসএম বখতিয়ার কামাল
২৮ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার
mzamin

যেসব কারণে হতে পারে তা হলো-
১. বংশগত
২. এলার্জি
৩. একজিমা
৪. ঘন ঘন চোখ চুলকানো
৫. চোখের পাওয়ারের সমস্যা
৬. শারীরিক ও মানসিক চাপ
৭. ধূমপান
৮. মদ্যপান
৯. বেশি বেশি সর্দি লাগা
১০. সূর্যের আলোর প্রভাব
১১. রক্তশূন্যতা
১২. লিভারের সমস্যা
প্রাথমিক চিকিৎসা
১. ঠাণ্ডা পান বা বরফ সেঁক দেয়া।
২.একটু বেশি ঘুম।
৩. একটু উঁচু বালিশ।
৪.কালো চশমা বা সান গ্লাস।
৫. চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নেয়া।
তারপরও ভালো না হলে স্কিন বিশেষজ্ঞের পরামর্শ নেয়া।
পরিত্রাণের উপায়  
আমরা অনেকেই (মেয়েরা) কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করে ফাউন্ডেশন কিনি আমাদের চোখের নিচের কালো ঢাকার জন্য। অথচ এর থেকে মুক্তি পেতে এর যথাযথ ব্যবস্থা গ্রহণ করি না। চোখ হচ্ছে একটি অতি স্পর্শকাতর অঙ্গ আর এর নিচে বহু ছোট ছোট রক্তনালী থাকে যা আস্তে আস্তে বড় ও নীলচে বা বাদামী হতে থাকে। কারণ সেখানে ফ্লুইড জমা হতে থাকে যার ফলে কালো হয়। এটা হওয়ার কিছু কারণ থাকে। সাধারণত ঘুমের সমস্যার কারণেই চোখের নিচে কালো দাগ বেশি পড়ে। একজন প্রাপ্তবয়স্ক মানুষের ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। যদি ঘুমের সমস্যা হয়ে থাকে তবে অব্যশই ডাক্তারের পরামর্শ নিতে হবে। কারণ আপনার যদি পর্যাপ্ত ঘুম না হয় তবে চোখের নিচের কালো দাগ দূর করতে যত রকমের পদক্ষেপ নেন না কেন তা কোনো কাজে আসবে না। কাজেই চোখের নিচের কালো দাগ দূর করতে অবশ্যই নিয়মিত রাতে তাড়াতাড়ি ঘুমাতে যেতে হবে এবং সকাল সকাল ঘুম থেকে উঠতে হবে।

বিজ্ঞাপন
মানসিক চাপ চোখের নিচে কালো দাগের একটি অন্যতম কারণ। চোখের নিচে কালো দাগ থেকে দূরে থাকতে হলে অব্যশই দুশ্চিন্তা করা যাবে না অতিরিক্ত মানসিক চাপ নেয়া যাবে না। দুশ্চিন্তা ও মানসিক চাপে থাকলে ত্বকের চর্চা করতে হবে।
১. চোখের নিচের কালো দাগ দূর করতে অবশ্যই ৭ থেকে ৮ ঘণ্টা নিয়মিত ঘুমাতে হবে।
২. শসা চোখের নিচে কালো দাগ দূর করতে অত্যন্ত কার্যকরী। কচি শসা কুচি করে কেটে চোখের নিচে দিয়ে ৩০ মিনিট রাখতে হবে। এছাড়া শসার রসও  লাগাতে পারেন। বেশি ঝামেলা হয়ে গেলে, সøাইস করে শসা কেটে চোখের ওপর ৩০ মিনিট করে রেখে দিন। শসায় থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। চোখের নিচের কাল দাগ দূর করতে সাহায্য করে। চোখের ফোলা ফোলা ভাবও দূর করতে পারে শসা।
৩. কাঁচা আলুর মধ্যে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট থাকে। এটা চোখের নিচের কালো দাগ দূর করতে খুবই সাহায্য করে। পাশাপাশি এটি ত্বকের ফোলাভাব কমায়। আলুর খোসা ছিলে কুচি করে এর রস বের করুন।
সেই রস চোখের নিচে পরিষ্কার তুলা দিয়ে ভিজিয়ে চোখের নিচে দিন অথবা শুয়ে থেকে চোখের নিচে রেখে দিতে পারেন ৩০ মিনিট করে। দুই এক সপ্তাহে প্রতিদিন দুইবার করে লাগালে ভালো ফল পাবেন।
৪. ভিটামিন-ই ক্যাপসুল ব্যবহার করতে পারেন কারণ এর ভেতরে যে তেল থাকে সেটা চোখের নিচের কালো ভাব দূর করতে খুবই কার্যকর। ব্যবহার করতে হলে তেলটি রাতে ঘুমানোর আগে চোখের নিচে লাগিয়ে ঘুমাতে হবে এবং সকালে ফেস ওয়াশ বা সাবান দিয়ে ত্বক পরিষ্কার করে নিতে হবে। এভাবে নিয়মিত ব্যবহার করলে অল্পদিনেই ভালো উপকার পাবেন।
৫. ঠাণ্ডা টি-ব্যাগ ব্যবহারে চোখের ডার্ক সার্কলের সমস্যা ভালো হয়। রাতে শোবার আগে দশ থেকে পনেরো মিনিট করে বেশ কিছুদিন নিয়মিত দিন।
৬. ঠাণ্ডা খাঁটি দুধ পরিষ্কার তুলা দিয়ে বানোনো বল ভিজিয়ে চোখে লাগান। দশ থেকে পনেরো মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে চোখের ফোলাভাব ও কালো দাগ দূর হবে।
৭. গোলাপজল ব্যবহার করতে পারেন চোখের নিচের কালো দাগ দূর করার জন্য। পরিষ্কার তুলা দিয়ে বল বানিয়ে গোলাপজল দিয়ে চোখের নিচে রেখে দিন। চোখের ক্লান্ত ভাব দূর হয়ে যাবে। সঙ্গে সঙ্গে কালো দাগ ও কালো কালো ভাব কমে যাবে।
শরীর সুস্থ সবল রাখতে নিয়মিত খাবারের সঙ্গে সবুজ শাকসবজি ও পর্যাপ্ত পানি খেতে হবে।
লেখক: হেয়ার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ও চিফ কনসালট্যান্ট কামাল হেয়ার অ্যান্ড স্কিন সেন্টার। যোগাযোগ- কামাল হেয়ার অ্যান্ড স্কিন সেন্টার বিটিআই সেন্ট্রা গ্র্যান্ড, ফার্মগেট গ্রীন রোড, ঢাকা। সেল-০১৭১১-৪৪০৫৫৮

শরীর ও মন থেকে আরও পড়ুন

   

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status