ঢাকা, ১৩ এপ্রিল ২০২৪, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ৩ শাওয়াল ১৪৪৫ হিঃ

শিক্ষাঙ্গন

গ্রিন ইউনিভার্সিটি আইসিপিসি’র প্রিলি টেস্টে সেরা ঢাবি

স্টাফ রিপোর্টার

(১ বছর আগে) ২৬ ফেব্রুয়ারি ২০২৩, রবিবার, ৪:২৯ অপরাহ্ন

mzamin

রাজধানীর গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের উদ্যোগে আয়োজিত ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) এশিয়াধীন ঢাকা অঞ্চল পর্বের প্রিলিমিনারি টেস্টে শীর্ষস্থান অর্জন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটির ‘ডিইউ নট স্ট্রং এনাফ’ নামে একটি টিম প্রতিযোগিতায় প্রথম এবং বুয়েটের ‘পটেটোস’ দ্বিতীয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘বার্লেক্যাম্প ম্যাসে’ তৃতীয় স্থান অর্জন করেছে। 
প্রিলিমিনারি টেস্টে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ১৭০টি টিম চূড়ান্ত প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে। শনিবার এই প্রতিযোগিতার প্রিলিমিনারি টেস্ট অনুষ্ঠিত হয়। সংশ্লিষ্টরা জানান, ইতোমধ্যেই প্রিলিমিনারি টেস্টে নির্বাচিত টিমের চূড়ান্ত রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে; যা আগামী ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। মূল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ১১ই মার্চ। এর আগে প্রিলি প্রতিযোগিতায় ১২৮টি বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৬৪৮টি টিম অংশ নেয়। যেখান থেকেই প্রিলি টেস্টের মাধ্যমে ১৭০টি টিম চূড়ান্ত হয়।
এতে শীর্ষ ১০ স্থান অর্জনকারী অন্যান্য টিম হলো- ডিইউ ফ্লেরব্লিটজ, বুয়েট সম্মোহিত, রুয়েট আফটারম্যাথ, জেইউ কেজিভিডি৪৭২৯, বুয়েট কমেডিয়ান অব ইররস, আইওআই ১ এবং ডিইউ নট রেডি ইয়েট। এছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ড্যাফোডিল, ইউল্যাব, খুলনা বিশ্ববিদ্যালয়, আইআইইউসিসহ পাবলিক ও প্রাইভেট পর্যায়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের টিম চূড়ান্ত প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়। প্রতিযোগীদের মধ্যে ১টি টিম ১০টি সমস্যা সমাধানে সক্ষম হয়।
এর আগে ১৫ই জানুয়ারি থেকে প্রতিযোগিতার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়। চলে ৩১শে জানুয়ারি পর্যন্ত।

বিজ্ঞাপন
প্রিলিমিনারি টেস্টে প্রতিযোগিতায় সবচেয়ে বেশি অংশ নেয় ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চিটাগং (আইআইইউসি) থেকে। প্রতিষ্ঠানটি থেকে মোট ১২১টি টিম অংশগ্রহণ করেছে। এছাড়া ড্যাফোডিল ইউনিভার্সিটি থেকে ৮১টি, নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয় থেকে ৭৮টি, রাজশাহী ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে ৬৫টি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ৬১টি এবং গ্রিন ইউনিভার্সিটি থেকে ২৬টি টিম অংশগ্রহণ নেয়।
প্রতিযোগিতায় বিজয়ীদের ফাইনাল পর্বের মক টেস্ট ১০ই মার্চ এবং চূড়ান্ত প্রতিযোগিতা পরদিন অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পর্বের রেজিস্ট্রেশন ফি ৭ হাজার ৫০০ টাকা। পুরো প্রতিযোগিতায় সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকছে ডিজিটাল বাংলাদেশ, বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও ইউএস-বাংলা গ্রুপ।  
প্রতিযোগিতা সম্পর্কে আইসিপিসি’র কার্যনির্বাহী কমিটির চেয়ার ও বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো. সাইফুল আজাদ বলেন, আইসিপিসি সারা বিশ্বে সর্বাধিক মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা। এর মাধ্যমে শিক্ষার্থীরা শুধু প্রোগ্রামিং শিখবে তা নয়, চতুর্থ শিল্প চ্যালেঞ্জ মোকাবিলা ও স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রেও তারা দক্ষ হয়ে গড়ে উঠবে। গ্রিন ইউনিভার্সিটি ও এর কম্পিউটার সায়েঞ্জ এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এ ক্ষেত্রে আগামীতে আরও অবদান রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।
প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় ও কলেজ শিক্ষার্থীদের নিয়ে বিশ্বের প্রাচীনতম, বৃহত্তম এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রোগ্রামিং প্রতিযোগিতা হলো ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি)। দলভিত্তিক এই আঞ্চলিক প্রতিযোগিতায় প্রতিটি দল থেকে মোট তিনজন শিক্ষার্থী অংশ নিয়ে থাকে। বৈশ্বিক প্রতিযোগিতার অংশ হিসেবে ১৯৮৮ সাল থেকে বাংলাদেশ আইসিপিসি-তে অংশ নিয়ে আসছে।

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

   

শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status