ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

আসাদ সরকারকে ছাড়াই সিরিয়ার পাশে দাঁড়াতে চায় ওয়াশিংটন

মানবজমিন ডেস্ক

(১ বছর আগে) ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২:৫১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৫৪ পূর্বাহ্ন

mzamin

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়া উভয় দেশের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু এখনও সিরিয়ার সরকারের সঙ্গে কোনো ধরণের যোগাযোগ করেনি দেশটি। সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র বিভিন্ন এনজিওর মাধ্যমে সিরিয়ায় সহায়তা পাঠাবে। এই সহায়তা কার্যক্রমে তারা সিরিয়ার সরকারের সঙ্গে কোনো ধরণের আলোচনায় যাবে না। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে জানানো হয়, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে বৈধ বলে স্বীকৃতি দেয় না যুক্তরাষ্ট্র। নির্বাচনে বিপুল ভোটে আসাদ জয় পেলেও ওই নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হয়নি বলে দাবি করে আসছে ওয়াশিংটন। এমন অবস্থায় সিরিয়ায় সাহায্য পাঠানোর ক্ষেত্রেও আসাদ সরকারের সঙ্গে যোগাযোগ করা হবে না বলে জানান নেড প্রাইস। তিনি বলেন, সিরিয়ার সরকারের সঙ্গে যোগাযোগ করা তাদের নীতির বিরুদ্ধে না হলেও বিষয়টি অনেকটাই বিদ্রূপাত্মক হবে। আমরা এমন কোনো সরকারের সঙ্গে যোগাযোগ করতে চাই না যারা এক যুগ ধরে জনগণকে ‘নিপীড়ন’ করছে। যুক্তরাষ্ট্র এনজিওর মাধ্যমে ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়াবে। 

এদিকে পরপর দুটি ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়া ও তুরস্ক।

বিজ্ঞাপন
মারা গেছেন সাড়ে ৪ হাজার মানুষ। এখনও হাজার হাজার মানুষ ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে আছেন। মৃতের সংখ্যা কয়েকগুণ পর্যন্ত হতে পারে। সোমবার নেড প্রাইস বলেন, যুক্তরাষ্ট্র ইতিমধ্যে উভয় দেশে ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য সহায়তা সংগ্রহ করেছে। তবে এমন অবস্থায়ও সিরিয়ার সরকারের বিষয়ে তাদের অবস্থানে কোনো পরিবর্তন আসছে না। 

সিরিয়ার ওপর দিয়ে একটি গ্যাস পাইপলাইন টানতে বাধা দেয়ায় বাশার আল-আসাদের সঙ্গে পশ্চিমাদের দূরত্ব সৃষ্টি হয়। এরই জের ধরে ২০১১ সাল থেকে অব্যাহতভাবে আসাদকে পদত্যাগের চাপ দিয়ে আসছে। ওই বছরই সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হয় যাতে যুক্তরাষ্ট্রও একটি পক্ষ হয়ে ওঠে। এখনও সিরিয়ায় মার্কিন সেনারা রয়ে গেছে। গোটা যুদ্ধে লাখ লাখ সিরিয়ান জনগণ প্রাণ হারিয়েছেন। বাস্তচ্যুত হয়েছেন আরও কয়েক মিলিয়ন। মার্কিন মিত্র কিছু দেশ এখন সিরিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে এগিয়ে এলেও যুক্তরাষ্ট্র তার আগের অবস্থানেই রয়ে গেছে।
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status