ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

শিক্ষাঙ্গন

নতুন শিক্ষাক্রমে উপেক্ষিত মন্ত্রণালয়ের সিদ্ধান্ত: শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার

(২ সপ্তাহ আগে) ২৪ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ৪:২৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ২:৪২ অপরাহ্ন

mzamin

নতুন শিক্ষাক্রমে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত উপেক্ষা করা হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, পাঠ্যবই প্রণয়নের ক্ষেত্রে আমরা আগেই কিছু ছবি ও পাঠ বাদ দিতে বলেছিলাম। কিন্তু আমাদের সিদ্ধান্ত মানা হয়নি। তাই নির্দেশনার পরেও সেগুলো বই ছাপানোর পর রয়ে গেছে।

মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন দীপু  মনি। পাঠ্যবইয়ে ভুল-ভ্রান্তি সংশোধনের বিষয়ে গণমাধ্যমকে অবহিত করতে এ সংবাদ সম্মেলন করা হয়। এতে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষার তিন বিভাগের তিন সচিব, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ফরাদুল ইসলাম উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যবইয়ে যে ভুলগুলো সামনে এসেছে সেগুলো ইচ্ছাকৃত, না কি ভুলবশত তা খতিয়ে দেখবে তদন্ত কমিটি (দুটি তদন্ত কমিটি গঠন করা হচ্ছে)। এ কমিটিতে প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সমন্বয়ে গঠন করা হবে। এ সংক্রান্ত বিষয়গুলো খতিয়ে দেখে কারো বিরুদ্ধে গাফিলতির প্রমাণ মিললে মন্ত্রণালয় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে।

শিক্ষামন্ত্রী বলেন, এক বছরে এ পাঠ্যবই একেবারে সঠিক করে ফেলা একটা দুরূহ কাজ। এ বছর আমরা বইগুলো পরীক্ষামূলক হিসেবে দিয়েছি। সারা বছর আমরা সবার কাছ থেকে মতামত নেব এবং সেখানে পরামর্শ অনুযায়ী পরিমার্জন পরিশীলনের সুযোগ থাকবে।

বিজ্ঞাপন
বইগুলো প্রণয়নের সঙ্গে যারা যুক্ত ছিলেন তাদের বইয়ের কোথাও যেন ধর্ম, বর্ণ, শ্রেণি, পেশা, লিঙ্গ বিদ্বেষ-বৈষম্য না থাকে সেজন্য সতর্কতা অবলম্বনের নির্দেশ দেয়া হয়েছিলো। ভুলটা হয়তো বড়, যা আরও আগে চিহ্নিত হওয়া দরকার ছিল, সংশোধন হওয়া দরকার ছিল। আগে না হলেও এটি নিয়ে এখন যে আলোচনা হচ্ছে এবং সে অনুযায়ী সংশোধন হচ্ছে।

 

পাঠকের মতামত

You should not do anything what you think. You must remember that " it is not a gossip, future depends on quality education". How will you develop the education where cut the education budget. Still many wrong planning and over budget going on only for steal & transfer money outside of country. Do you think that you are an intellectual. How shame for nation. Nothing you feeling sorrows, neither shame. Shame! Shame! Shame!

Amal Barua
২৫ জানুয়ারি ২০২৩, বুধবার, ১:৪০ পূর্বাহ্ন

if you cannot control your dept related people you may resign.

sujanti Prasad
২৫ জানুয়ারি ২০২৩, বুধবার, ১:০৯ পূর্বাহ্ন

এই শিক্ষা মন্ত্রী মহোদয়ের পদত্যাগ বাঞ্ছনীয়।

আর মামুন
২৪ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ৮:২০ অপরাহ্ন

Where ever she goes, create a big mass.

Haque
২৪ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ৯:৫৫ পূর্বাহ্ন

প্রথমে অস্বীকার, পরে বড় ভুল স্বীকার করলেন !! এসব একবছরের মদ্যে ঠিক করা অসম্ভব !!! তাহলে এক বছর শিক্ষারতি রা কি ভুল শিখবে ?? এর দ্বায় বার কে নেবে ?? আপনি মন্ত্রী পতি মন্ত্রী সচিব এদের কাজ হল সারাদিন প্রধান মন্ত্রির কে তৈল মারা আগে পিছে দাঁড়িয়ে ছবি তোলা আর ইনিয়ে বিনিয়ে পালিত গনমাধ্যম কি দিয়ে মিথ্যা প্রছার করা ?

Imran
২৪ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ৪:০৩ পূর্বাহ্ন

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত

ইউনেস্কো-ব্র্যাকের গবেষণা/ দেশে শিক্ষা ব্যয়ের ৭১ শতাংশই বহন করে পরিবার

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status