ঢাকা, ২৭ জুন ২০২২, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৬ জিলক্বদ ১৪৪৩ হিঃ

অর্থ-বাণিজ্য

বিদেশি মুদ্রা দেশের বাইরে পাঠাতে লাগবে না অনুমতি

স্টাফ রিপোর্টার

(১ মাস আগে) ১৭ মে ২০২২, মঙ্গলবার, ১:৫২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৪৩ অপরাহ্ন

বিদেশ থেকে প্রাপ্ত আয় বৈদেশিক মুদ্রায় সংরক্ষণের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে এখন থেকে গ্রাহক বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই সহজে বিদেশি মুদ্রা দেশের বাইরে পাঠাতে পারবেন। সোমবার এক প্রজ্ঞাপনে বাংলাদেশ ব্যাংক এ নির্দেশনা দিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিদেশ থেকে যে আয় আসবে সংশ্লিষ্ট ব্যাংক ওই আয় বৈদেশিক মুদ্রায় সংরক্ষণের ব্যবস্থা করবে। তবে বিষয়টি অবশ্যই গ্রাহককে জানাতে হবে। গ্রাহকের সম্মতি ছাড়া তাৎক্ষণিকভাবে প্রাপ্ত বৈদেশিক মুদ্রা টাকায় নগদায়ন করা যাবে না বলেও জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বিদেশি মুদ্রা অবাধে বিদেশে স্থানান্তর বিষয়ে জনসাধারণের মধ্যে বিভ্রান্তি দূর করতে এর আগে গত ১০ই মে বিজ্ঞপ্তি দেয় কেন্দ্রীয় ব্যাংক। বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন প্রবাসীরা দেশের যেকোনো ব্যাংকে বৈদেশিক মুদ্রার অ্যাকাউন্ট খুলতে পারেন। বিদেশ থেকে ওই ব্যাংক হিসাবে যেকোনো পরিমাণ অর্থ পাঠানো যায়। বিদেশ থেকে দেশে আসার সময় নগদ ডলার বা বিদেশি মুদ্রা আনলে তাও ওই হিসাবে জমা রাখা যায়। এছাড়া বিদেশে যাওয়ার সময় ১০ হাজার ডলারের সমপরিমাণ মুদ্রা সঙ্গে নেয়া যায়। এজন্য বাংলাদেশ ব্যাংকের কাছে কোনো প্রকার অনুমোদন নিতে হয় না।

বিজ্ঞাপন
তবে ১০ হাজারের বেশি হলে শুল্ক কর্তৃপক্ষের কাছে ঘোষণা দিতে হবে।

পাঠকের মতামত

কার স্বার্থে এই আত্মঘাতী সিদ্ধান্ত !?

M S Rana
২৫ মে ২০২২, বুধবার, ৩:৫৬ পূর্বাহ্ন

Now , Bangladesh has become open market. Within short time, it will become a empty basket.Big fish has already made place abroad , now small fish will do the same to flee. সেলকুস, বিচিত্র এ দেশ ॥

ভীমরুল
২২ মে ২০২২, রবিবার, ১২:৫৮ অপরাহ্ন

বিদেশে যে ভাবে দেশের সম্পদ পাচারকারি চোর ধরা পরছে, তাতে চোরদের ভবিষ্যৎ অন্ধকার। তাই চোরের সুনিধার জন্যই মুলত এই আইন বাস্তবায়ন।.

মোঃ জাহিদ হোসেন
১৮ মে ২০২২, বুধবার, ৭:৩৬ পূর্বাহ্ন

বৈদেশিক মুদ্রা পাচারের আরও একটি রাস্তা উন্মুক্ত করা হলো। এর ফলে ডলারের সংকট আরও বাড়বে। শ্রীলঙ্কার পথে আরও একধাপ এগিয়ে গেলো বাংলাদেশ।

অজয়
১৮ মে ২০২২, বুধবার, ৫:০৬ পূর্বাহ্ন

সূর্য পশ্চিম দিকে ঢলে পড়েছে... সময় হাতে কম! এতোদিন এ তারা নিজেদের কোটি কোটি ডলার পাঠানো শেষ করেছে.. এবার মাঠ পর্যায় চুনোপুঁটিদের দিন.. তাদের হাজার হাজার ডলার বিদেশে পাঠানোর বাবস্থা করে দিল কর্তৃপক্ষ। ওয়াও!

কুদ্দুস
১৭ মে ২০২২, মঙ্গলবার, ২:৪৩ অপরাহ্ন

Another way of money laundering to a foreign country.

Abdul Baten
১৭ মে ২০২২, মঙ্গলবার, ৮:০৯ পূর্বাহ্ন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

অর্থ-বাণিজ্য থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com