ঢাকা, ২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ শাওয়াল ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে পদ্মা ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ১৪ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ২:৫০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:০৯ অপরাহ্ন

mzamin

দেশে প্রথমবারে মতো ইসলামী ধারার বেসরকারি এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত হতে যাচ্ছে চতুর্থ প্রজন্মের পদ্মা ব্যাংক।

বৃহস্পতিবার এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত হয়েছে। দুই ব্যাংক একীভূত হওয়ার বিষয়টি বাংলাদেশ ব্যাংককেও জানানো হয়েছে।  

এক্সিম ব্যাংকের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, আপাতত বেসরকারি পদ্মা ব্যাংককে আমাদের ব্যাংকের সঙ্গে একীভূত করার সিদ্ধান্ত হয়েছে।

শিগগিরই এ সিদ্ধান্ত অনুমোদনের জন্য বাংলাদেশ ব্যাংকে পাঠানো হবে। বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের পর এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

একীভূত হওয়ার বিষয়ে পদ্মা ব্যাংকের চেয়ারম্যান আফজাল করিম বলেন, এ বিষয়ে আলোচনা হয়েছে। চূড়ান্ত কিছু হলে আনুষ্ঠানিকভাবে জানানো হবে। এর বেশি কিছু বলা যাবে না।

বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংক হেলথ ইনডেক্স অ্যান্ড হিট ম্যাপ’ শীর্ষক এক প্রতিবেদনে দেশের ৩৮টি ব্যাংককে দুর্বল ব্যাংক হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ১২টির অবস্থা খুবই খারাপ, এছাড়া ৯টি ব্যাংক ইতিমধ্যে রেড জোনে চলে গেছে। অপর ৩টির অবস্থান ইয়েলো জোনে অর্থাৎ রেড জোনের খুব কাছাকাছি রয়েছে।

গত কয়েক বছর ধরে ধুঁকছে পদ্মা ব্যাংক। অবশেষে এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত হতে যাচ্ছে এটি।

বিজ্ঞাপন
সাম্প্রতিক সময়ে দেশের ব্যাংকিং খাতে, যা হবে প্রথম একীভূতকরণ।

সম্প্রতি ব্যাংকস হেলথ ইনডেক্স (বিএইচআই) অ্যান্ড হিট ম্যাপ প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংকের। সেই প্রতিবেদন অনুযায়ী, রেড জোনে আছে পদ্মা ব্যাংক। আর ইয়েলো জোনে রয়েছে এক্সিম ব্যাংক।

পাঠকের মতামত

পদ্মা ব্যাংক আগে ছিল ফার্মার্স ব্যাংক। ম.খাঁ. আলমগীর এটাকে খেয়ে শেষ করেছিলেন । আবার এ্যক্সিম ব্যাংকের চেয়ারম্যান সরকারের একেবারে খাস লোক নজরুল ইসলাম মজুমদার সাহেব । এটার পিছনে কোন খেলা হয় সেটা দেখার অপেক্ষায় থাকলাম। মনে রাখা দরকার বর্তমানে ব্যাংক খাতে যে নৈরাজ্য সেটা আওয়ামী লীগের অত্যন্ত পরিকল্পিতভাবে করা। শুধুমাত্র তাদের লুটেরা মানসিকতার কারনে আজকে এই বিপর্যয়।‌ তাই এই একিভুত করনের পিছনে অন্য কোন অসৎ উদ্দেশ্য নেই এটা হলফ করে বলা যায় না।

Andalib
১৪ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ৫:১০ অপরাহ্ন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status