ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

ইমারত নির্মাণ বিধিমালায় ক্ষতিগ্রস্ত হবেন ভবন মালিকরা: রিহ্যাব

অর্থনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৬:৪৪ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৪৩ পূর্বাহ্ন

mzamin

ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০২৪ এর খসড়া তৈরি করা হয়েছে। নতুন এ আইনে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে সাধারণ নাগরিক, ভূমি মালিক ও ভবন মালিকদের। একই সঙ্গে আবাসন শিল্প ক্ষতিগ্রস্ত হবে বলে দাবি করেছে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)।

রোববার রিহ্যাব থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আবাসন শিল্পের বৃহৎ স্টেকহোল্ডার হচ্ছে রিহ্যাব। অথচ রিহ্যাবের কোনো মতামত ছাড়াই ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০২৪ এর খড়সা তৈরি করা হয়েছে। শুধু তাই নয় খসড়াটি আগামী ৭ কর্মদিবসের মধ্যে চূড়ান্ত করা হবে; যার গণনা ১৬ই এপ্রিল থেকে শুরু হয়ে গেছে। মতামত ছাড়াই ইমারত নির্মাণ বিধিমালা প্রস্তুত করায় সংক্ষুব্ধ হয়েছে রিহ্যাবের সদস্যরা।

রিহ্যাবের মতামত ছাড়া ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা চূড়ান্ত না করতে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ও রাজউকের কাছে দাবি জানিয়েছে সংগঠনটি।

রিহ্যাব জানায়, ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালার বিধানের ওপর ভিত্তি করে তৈরি হয় ভবন। খসড়া ইমারত নির্মাণ বিধিমালায় যেভাবে নতুন আইন তৈরি করা হচ্ছে তাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে সাধারণ নাগরিক, ভূমি মালিক ও ভবন মালিকদের। একই সঙ্গে ক্ষতিগ্রস্ত হবে আবাসন শিল্প। কারণ নতুন বিধিমালা অনুযায়ী ভবনের উচ্চতা ও আয়তন কমবে, একই সঙ্গে ফ্ল্যাটের সংখ্যা হ্রাস পাবে। বিশ্বের বিভিন্ন দেশ উলম্বভাবে ভবন তৈরির দিকে এগিয়ে গেলেও আমরা হাঁটছি উল্টো পথে।

বিজ্ঞাপন
আমাদের জমির সংকট আগামীতে আরও বাড়বে। কৃষি জমির ওপর চাপ বাড়বে। অসংখ্য নাগরিকের নিশ্চিত আবাসন ব্যবস্থা ব্যাহত হবে। ফ্ল্যাটের দাম বাড়ার পাশাপাশি বাসা ভাড়া বাড়বে। বাসা ভাড়ার চাপ সামাল দিতে না পেরে অনেক নাগরিক ঢাকা ত্যাগ করতে বাধ্য হবেন। একই সঙ্গে বাড়বে সাবলেট। ফলে নগর জীবন ব্যবস্থায় অসংখ্য জটিলতা তৈরি হবে এবং সংকটে পড়বে আবাসন খাত।  

ইতিপূর্বে বিভিন্ন বিধিমালা প্রস্তুতকালেই রিহ্যাবকে সম্পৃক্ত করা হয়েছে। স্টেকহোল্ডার হিসেবে এই বিধিমালার খসড়া প্রণয়নে রিহ্যাবের লিখিত মতামত ও সুপারিশ গ্রহণ করা হয়নি। মূলত একতরফা ভাবেই এই ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০২৪ এর খসড়া তৈরি করা হয়েছে, যা সত্যি অনভিপ্রেত।

সরকারের আইন ও বিধিসমূহ বাস্তবায়নের মাধ্যমে রিহ্যাব সদস্যরা পরিকল্পিত নগরায়ণের মাধ্যমে সক্রিয় ভূমিকা রেখে চলেছে। রিহ্যাব সদস্যরা বিভিন্ন ভবন তৈরি করে ঢাকা শহরের আবাসন সমস্যা সমাধানে কাজ করছে। তারা প্রকল্প বাস্তবায়নে বাস্তবসম্মত তাত্ত্বিক ও প্রায়োগিক জটিলতার সমাধানের মাধ্যমে প্রকল্প সম্পন্ন করে। বাস্তবায়ন পর্যায়ের অভিজ্ঞতা ও কর্মপরিকল্পনা কার্যকর করার ক্ষেত্রে প্রকল্পের সমস্যা ও অসুবিধাসমূহ রিহ্যাব সদস্যরাই মোকাবিলা করে। এজন্য উক্ত বিধিমালার খসড়া প্রস্তুত করার ক্ষেত্রে রিহ্যাবের সুপারিশ ও মতামত গ্রহণ করা অতি আবশ্যক।

ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০২৪ এর খসড়া চূড়ান্তকরণের ক্ষেত্রে রিহ্যাবের সঙ্গে আলাপ-আলোচনা পূর্বক রিহ্যাবের মতামত ও সুপারিশ সংযোজন ও বিয়োজনের মাধ্যমে খসড়া চূড়ান্ত করার জন্য অনুরোধ করেছে রিহ্যাব।
 

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status