ঢাকা, ২৭ জুন ২০২২, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৬ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

মারিউপোলে অবরুদ্ধ ইউক্রেনীয় সেনাদের বের করে আনা হয়েছে

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ১৭ মে ২০২২, মঙ্গলবার, ১০:২৩ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ২:৪৫ অপরাহ্ন

মারিউপোলের ইস্পাত কারখানায় অবরুদ্ধ থাকা ইউক্রেনীয় সেনাদের উদ্ধার করা হয়েছে। দুই মাস ধরে সেখানে অবরুদ্ধ ছিল দুই শতাধিক সেনা। দেশটির উপ প্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়ার জানিয়েছেন, উদ্ধার করা সেনাদের মধ্যে মারাত্মক আহত আছেন ৫৩ জন। তাদেরকে রুশ বিদ্রোহী নিয়ন্ত্রিত নোভোয়াজোভস্ক শহরে নেয়া হয়েছে। আরো ২১১ জনকে মানবিক করিডোর ব্যবহার করে বিদ্রোহী নিয়ন্ত্রিত আরেক শহর ওলেনিভকায় পাঠানো হয়েছে। এ খবর দিয়েছে বিবিসি।

এর আগে রাশিয়া বলেছিল, আহত এই সৈন্যদের উদ্ধারের জন্য তারা একটি চুক্তিতে পৌঁছেছে। এর ভিত্তিতে দক্ষিণাঞ্চলীয় এই বন্দর শহরটির একটি অবরুদ্ধ শিল্প কারখানা এলাকা থেকে সোমবার রাতে বেশ কয়েকটি বাসে করে সৈন্যদের বের করে আনা হয়। রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে দেখানো হচ্ছে আজভস্টাল থেকে আহত ইউক্রেনীয় সৈন্যদের উদ্ধার করা হচ্ছে। ইউক্রেন জানিয়েছে, রাশিয়ার যেসব সৈন্যদের বন্দী করা হয়েছে তাদের সঙ্গে এই সৈন্যদের বিনিময় করা হবে। অর্থাৎ ইউক্রেন এই আহত সৈন্যদের ফিরে পাবে যখন তারা তাদের কাছে আটক রাশিয়ার সৈন্যদের ছেড়ে দেবে।

এদিকে মঙ্গলবার স্থানীয় সময় ভোররাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি তার এক ভিডিও বার্তায় বলেছেন, ইউক্রেনের সৈন্য, গোয়েন্দা বাহিনী, মধ্যস্থতাকারী এবং তাদের সঙ্গে রেড ক্রস ও জাতিসংঘ এই উদ্ধার অভিযান পরিচালনা করেছে।

বিজ্ঞাপন
তিনি বলেন, ইউক্রেনের এই সব নায়কদের জীবিত অবস্থায় প্রয়োজন। তবে তাদের মুক্তির জন্য সময় লাগবে বলেও জানান জেলেনস্কি।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com