ঢাকা, ৩ ফেব্রুয়ারি ২০২৩, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ রজব ১৪৪৪ হিঃ

শেষের পাতা

পাকিস্তানে দায়িত্ব নিলেন নতুন সেনাপ্রধান

মানবজমিন ডেস্ক:
৩০ নভেম্বর ২০২২, বুধবারmzamin

ক্ষমতা হস্তান্তর হলো পাকিস্তান সেনাবাহিনীতে। গতকাল মঙ্গলবার জেনারেল কমর জাভেদ বাজওয়া নতুন সেনাপ্রধান জেনারেল অসীম মুনিরের হাতে ‘ব্যাটন অব কমান্ড’ বা সেনাবাহিনীর কমান্ড হস্তান্তর করেন। এর মধ্যদিয়ে জেনারেল অসীম মুনির হলেন পাকিস্তানের ১৭তম সেনাপ্রধান। রাওয়ালপিন্ডিতে সেনাবাহিনীর সদর দপ্তরে আনুষ্ঠানিকভাবে এই ক্ষমতা করা হস্তান্তর হয়। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ। ব্যাটন হলো সেনাবাহিনীতে লাঠিসদৃশ একটি জিনিস। ক্ষমতা হস্তান্তরের সময় ক্ষমতাসীন সেনাপ্রধান তা নতুন সেনাপ্রধানের হাতে তুলে দেন। সেই সঙ্গে কমান্ড হস্তান্তরের আগে সেনাপ্রধান হিসেবে সর্বশেষ ভাষণ দেন। তিনি নতুন সেনাপ্রধান হিসেবে জেনারেল অসীম মুনিরকে অভিনন্দন জানান। জেনারেল বাজওয়া বলেন, আমার পূর্ণ আস্থা আছে যে, তার নেতৃত্বে সেনাবাহিনী নতুন উচ্চতায় উঠে যাবে।

বিজ্ঞাপন
তাকে এ পদে নিয়োগ দেয়ায় দেশ ইতিবাচক দিকে এগিয়ে যাবে। তিনি আরও জানান, জেনারেল মুনিরের মতো একজন সেনা কর্মকর্তার হাতে ক্ষমতা হস্তান্তর করে অবসরে যাচ্ছেন। এটা জেনে তিনি আনন্দিত। এখন থেকে ৪৪ বছর আগে সেনাবাহিনীতে যাত্রা শুরু করেছিলেন জেনারেল বাজওয়া। তার ইতি ঘটলো মঙ্গলবার। বাজওয়া বলেন, আল্লাহর প্রতি কৃতজ্ঞতা যে, তিনি আমাকে সাহসের সঙ্গে এই মহান সেনাবাহিনীর জন্য কাজ করার সুযোগ দিয়েছেন। একই সঙ্গে এই বাহিনীর কমান্ডের জন্য আমি সম্মানিত বোধ করছি। পাকিস্তান সেনাবাহিনীর প্রশংসা করে তিনি বলেন, কঠিন সময় সহ সব সময় সেনাবাহিনীর জন্য তার প্রার্থনা থাকবে। তার ভাষায়, সীমিত সম্পদ থাকা সত্ত্বেও সিয়াচেন থেকে থার পর্যন্ত সীমান্ত সুরক্ষিত রেখেছে সেনাবাহিনী। এ জন্য আমি গর্বিত। ভাষা, বর্ণ, গোত্র ও ধর্মীয় পার্থক্য সত্ত্বেও সেনাবাহিনী একসঙ্গে কাজ করেছে। শিগগিরই আমি বিস্মৃতির জগতে চলে যাবো। কিন্তু সেনাবাহিনীর সঙ্গে সবসময় আত্মার সম্পর্ক থাকবে। 
এর আগে শেষবারের মতো জেনারেল বাজওয়াকে গার্ড অব অনার জানানো হয়। ক্ষমতা হস্তান্তরের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল সাহির শামশাদ মির্জা, সশস্ত্র বাহিনীর প্রধানরা, দায়িত্বে রত সিনিয়র এবং অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা ও তাদের পরিবারবর্গ। এর বাইরে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রীরা, কেন্দ্রীয় মন্ত্রীরা, সচিবরা। অনুষ্ঠান শুরুর আগে জেনারেল বাজওয়া সেনাপ্রধান হিসেবে শেষবারের মতো ঈদগা-এ-শুহদা পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন জেনারেল মুনির। গত ২৪শে নভেম্বর জেনারেল মুনিরকে সেনাপ্রধান হিসেবে বেছে নেন প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ। তাকে নিয়োগের সামারি একই দিন অনুমোদন করেন প্রেসিডেন্ট আরিফ আলভি।

 

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

শেষের পাতা সর্বাধিক পঠিত

সহকর্মীকে যৌন হেনস্তা/ সংসদের সেই কর্মকর্তার পদাবনতি

বাংলাদেশে ওয়েবসাইট বন্ধ প্রসঙ্গে প্যাটেল/ সেন্সরশিপ বা চ্যানেল ব্লক করা গভীর উদ্বেগের

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status