ঢাকা, ৮ ফেব্রুয়ারি ২০২৩, বুধবার, ২৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ রজব ১৪৪৪ হিঃ

কলকাতা কথকতা

নতুন রাজ্যপালের শপথ গ্রহণের আগেই তথ্য ফাঁস

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(২ মাস আগে) ২২ নভেম্বর ২০২২, মঙ্গলবার, ১১:২৩ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:৩৪ অপরাহ্ন

mzamin

পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোস শপথ গ্রহণ করতে পারেন বুধবার। তার সঙ্গে রাজ্যের তৃণমূল সরকারের কি সম্পর্ক হবে তা নিয়ে চায়ের কাপে তুফান উঠছে। মমতা বন্দ্যোপাধ্যায় টেলিফোনে  রাজ্যপালের সঙ্গে কথা বলেছেন। দু’জনের মধ্যে হার্দিক আলোচনা হয়েছে বলেই খবর। প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখরের সঙ্গে সুসম্পর্ক ছিল না রাজ্য সরকারের। কেরল ক্যাডার এর আইএএস, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ বৃত্তে থাকা নতুন রাজ্যপালের সঙ্গে মমতা সরকারের সম্পর্ক নিয়ে এখন ভাবিত সকলেই। ঠিক এই অবসরের দেড় বছর আগে রাজ্যের ভোটোত্তর সংঘাত নিয়ে সিভি আনন্দ বোসের করা একটি রিপোর্ট মানবজমিনের হাতে এসেছে।

দিল্লির কল ফর জাস্টিস নামের একটি এনজিও  পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটের পর সংঘাত সংঘর্ষের ঘটনা সম্পর্কে রিপোর্ট করার জন্য একটি ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি পাঠিয়েছিল রাজ্যে। সেই কমিটির সদস্য ছিলেন সিভি আনন্দ বোস, বাকিরা হলেন- মদন গোপাল, নির্মল কাউর ও সিকিম হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি প্রমোদ কুই। এই কমিটি তাদের যে রিপোর্ট সুপ্রিম কোর্টে পেশ করে তাতে তুলোধুনো করা হয়েছে তৃণমূল সরকারের পুলিশ ও প্রশাসনকে। বলা হয়েছে, ভোটের ফলপ্রকাশ অর্থাৎ ২রা মে, ২০২১, রাত থেকেই হিংসা ছড়িয়ে পড়ে কলকাতা সহ ১৬টি জেলায়।

বিজ্ঞাপন
২৫ জনের মৃত্যু হয়, ১৫ হাজার জন বাস্তুচ্যুত হয়, সাত হাজার নারী নির্যাতিতা হয়। মৃত্যুভয়ে মানুষ আসাম, ঝাড়খন্ড, ওড়িশায় আশ্রয় নিতে বাধ্য হয়। মাফিয়া, ডন, সমাজবিরোধীরা  তৃণমূলের গুন্ডা বাহিনী হিসেবে কাজ করে। পুলিশ-প্রশাসনের কাছে নালিশ জানাতে গেলে বেশির ভাগ ক্ষেত্রেই তা অরণ্যে রোদনে পর্যবসিত হয়েছে। কোনও কোনও ক্ষেত্রে আবার পুলিশ সমাজবিরোধী ডনদের সঙ্গে বসে বিরোধ মিটিয়ে নেয়ার পরামর্শ দিয়েছে। ভোটের পর কিছুদিন যে পশ্চিমবঙ্গে পুলিশ- প্রশাসন কিছুই ছিল না তার উল্লেখ ৬৩ পাতার রিপোর্টে করা হয়েছে। যে সিভি আনন্দ বোস এই রিপোর্ট করেছেন তিনিই আজ পশ্চিমবঙ্গের রাজ্যপাল। দমদম বিমানবন্দরে তাঁকে গার্ড অব অনার দেয়ার কাজটা এই পুলিশই করছে। তৃণমূল কংগ্রেস সরকারকে হিংসার কারণে অপরাধীর কাঠগড়ায় তোলা নতুন রাজ্যপালের সঙ্গে তৃণমূল কংগ্রেসের সম্পর্ক কি হবে তা সময়ই বলবে।

 

কলকাতা কথকতা থেকে আরও পড়ুন

আরও খবর

কলকাতা কথকতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status