ঢাকা, ১৭ মে ২০২২, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৩ হিঃ

শরীর ও মন

গরমে ত্বক, চুল ও শরীরের যত্ন

ঈষিতা আক্তার তানিয়া
১৪ মে ২০২২, শনিবার

গরমে আমাদের ত্বক, চুল ও শরীরে প্রয়োজন হয় বিশেষ যত্নের। বাতাসে উষ্ণতা বেড়ে যায়। উষ্ণতা, ধুলাবালি, সূর্যের তাপ ত্বক,  চুল, শরীরকে নির্জীব করে ফেলে।

এ সময়ে কীভাবে নিজের যত্ন নেবেন আসুন জেনে নেই

পর্যাপ্ত পানি পান- গরমে আমাদের ত্বক, চুল ও শরীর ঠিক রাখতে পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। পানি শরীরে আর্দ্রতা জোগানোর পাশাপাশি ত্বককে সজীব করে তোলে।

সঠিক উপায়ে ত্বক ও চুল পরিষ্কার- গরমে ঘাম, ধুলাবালি আর ফেস অয়েল প্রডিউসের কারণে ত্বক ও চুল দুটোই চিটচিটে, অপরিষ্কার হয়ে যায়। যার ফলে ত্বকে দেখা দিতে পারে বিভিন্ন ধরনের সমস্যা, চুলের গোড়া দুর্বল হয়ে চুল পড়তে পারে। তাই এ সময়ে ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার ও মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করা প্রয়োজন নিয়মিত। দিনে দুইবার অন্তত ত্বক পরিষ্কার করা প্রয়োজন। আর সপ্তাহে দুইদিন শ্যাম্পু করা প্রয়োজন। যাদের প্রতিদিনই বাইরে যেতে হয় কাজের জন্য তারা সপ্তাহে তিনদিন শ্যাম্পু করতে পারেন।

ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন- গরমে অনেকেরই ত্বক তেলতেলে হয়ে যায়। তাই বলে ময়েশ্চারাইজার স্কিপ করা যাবে না ভুলেও

বিজ্ঞাপন
তাহলে ত্বকে বলিরেখা, মেছতার সমস্যা রয়ে যাবে। এ সময়ে যাদের ত্বক বেশি তৈলাক্ত তারা ওয়াটার বেজড ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। যাদের ত্বক স্বাভাবিক তারা জেল বেসড ময়েশ্চারাইজার বেছে নিতে পারেন। আর সকল ধরনের ত্বকেই সানস্ক্রিন ব্যবহার করতেই হবে। অন্যথায় সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকে বিভিন্ন সমস্যার সৃষ্টিসহ স্কিন ক্যান্সারও হতে পারে।
টোনার হিসেবে শসার রস, গোলাপজল, গ্রিন টি ঠাণ্ডা করে ব্যবহার করতে পারেন। সকালে মেকআপের পূর্বে এক টুকরো বরফ ঘসে নিতে পারেন ত্বকে। এতে ত্বকের ফোলাভাব কমবে, তৈলাক্ত ভাব কমবে, মেকআপ সেট হবে সুন্দরভাবে আর সতেজ অনুভূতি তো আছেই। ত্বককে ঠাণ্ডা শীতল রাখতে সপ্তাহে এক বা দুইদিন ব্যবহার করতে পারেন ফেসপ্যাকও।নিয়মিত গোসলের পানিতে এক টুকরো লেবু দিতে পারে আপনাকে ফ্রেশ একটা দিন শুরুর অনুভূতি। 

পোশাক নির্বাচন- গরমে সিনথেটিক এড়িয়ে চলুন। পিওর সুতি বা লিলেন কাপড় আপনাকে দিবে গরমে প্রশান্তি। হালকা রঙের পোশাক বেছে নিন গরম থেকে বাঁচতে।  মেয়েরা সুতি তাঁতের শাড়ির পাশাপাশি কামিজ, ফতুয়া, শার্ট, টপস, স্কার্টকে রাখতে পারেন দৈনন্দিন ব্যবহার্য পোশাকের তালিকায়। সঙ্গে কিছু সিম্পল কাপড়, মুক্তা,  ন্যাচারাল স্টোন  বা মেটালের গয়না।

খাবার নির্বাচন- প্রচণ্ড গরমে আমাদের ত্বক, চুল, পাকস্থলী সব কিছুরই সঠিক যত্নে খাবার নির্বাচনে সচেতন হতে হবে।

খুব বেশি তেল মসলাযুক্ত খাবার গ্রহণ থেকে বিরত থাকুন।  পানি, শরবতের পাশাপাশি বিভিন্ন মৌসুমী ফলের জুস রাখুন খাদ্য তালিকায়। শাক-সবজির পরিমাণ বাড়িয়ে দিন খাবারে।
ছাতা, সানস্ক্রিন, ওয়াইপ টিস্যু, পকেট পারফিউম সঙ্গে রাখতে পারেন রিফ্রেশিংয়ের জন্য। এসবের পাশাপাশি নিয়মিত শরীরচর্চা, ঘুমের দিকেও খেয়াল রাখুন। সুস্থ থাকুন।

 

শরীর ও মন থেকে আরও পড়ুন

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com