ঢাকা, ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

প্রথম পাতা

সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনায় ৪৭৬ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার
৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার

 গত সেপ্টেম্বর মাসে সড়ক দুর্ঘটনায় ৪৭৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ৭৯৪ জন। অর্থাৎ গত মাসে দৈনিক গড়ে ১৫ দশমিক ৮৬ জন নিহত হয়েছেন। নিহতের ৩৫ শতাংশের বেশি মোটরসাইকেল দুর্ঘটনার শিকার। এদের মধ্যে ৮০ শতাংশের বেশি কর্মক্ষম মানুষ। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সেপ্টেম্বর মাসের দুর্ঘটনার এসব তথ্য জানায় রোড সেফটি ফাউন্ডেশন। তারা নয়টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদন তৈরি করেছে।
গত আগস্ট মাসে সড়ক দুর্ঘটনায় ৫১৯ জন নিহত হয়েছিলো। সে মাসে গড়ে প্রতিদিন নিহত হন ১৬ দশমিক ৭৪ জন। সেপ্টেম্বর মাসে প্রাণহানি কিছুটা কমেছে। তবে রোড সেফটি ফাউন্ডেশন বলছে, প্রাণহানি হ্রাসের এ মাত্রা কোনো টেকসই উন্নতির সূচক নির্দেশ করছে না।

বিজ্ঞাপন
গত সেপ্টেম্বর মাসে দেশে ৪০৭টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। নিহত ব্যক্তিদের মধ্যে নারী ৬২ জন, শিশু ৭৭। ১৮২টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৬৯ জন, যা মোট নিহতের ৩৫ দশমিক ৫০ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৪ দশমিক ৭১ শতাংশ। দুর্ঘটনায় ১০৩ জন পথচারী নিহত হয়েছেন।
গত এক মাসে দুর্ঘটনায় দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৬২ শিক্ষার্থী নিহত হয়েছেন। এ ছাড়া ১৯ থেকে ৬৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ৩৮৪ জন। রাজধানী ঢাকায় ২৯টি দুর্ঘটনায় ২৩ জন নিহত ও ৩৭ জন আহত হয়েছেন। সড়ক ছাড়াও এই সময়ে ৯টি নৌ-দুর্ঘটনায় ৭৮ জন নিহত ও ৩ জন নিখোঁজ এবং ২১টি রেলপথ দুর্ঘটনায় ১৯ জন নিহত ও ৬ জন আহত হয়েছেন।
রোড সেফটি ফাউন্ডেশন বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে প্রায় ৩৩ শতাংশ জাতীয় মহাসড়কে, ৩৮ দশমিক ৮২ শতাংশ আঞ্চলিক সড়কে, গ্রামীণ সড়কে প্রায় ১৮ শতাংশ, শহরে ৮ দশমিক ৮৪ শতাংশ এবং অন্যান্য স্থানে ১ দশমিক ৪৭ শতাংশ ঘটেছে।
সংগঠনটি তাদের পর্যবেক্ষণে বলেছে, ট্রাকসহ পণ্যবাহী দ্রুতগতির যানবাহন ও মোটরসাইকেল দুর্ঘটনা কমছে না। মানসিক ও শারীরিকভাবে অসুস্থ চালকদের বেপরোয়া গতিতে চালানো এবং অপ্রাপ্তবয়স্ক ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানোর কারণে দুর্ঘটনা বাড়ছে। গণপরিবহন সহজ, সাশ্রয়ী ও উন্নত করে, যানজট কমিয়ে মোটরসাইকেল নিরুৎসাহিত করার কথা বলেছে তারা। এ ছাড়া সড়ক পরিবহন আইন-২০১৮ এর সঠিক প্রয়োগের আহ্বানও জানায় ফাউন্ডেশনটি।

 

 

প্রথম পাতা থেকে আরও পড়ুন

প্রথম পাতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status