ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

বিশ্বকাপ নিশ্চিত করার ম্যাচে থাইল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার
২৩ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার

থাইল্যান্ডকে হারালেই বিশ^কাপের টিকিট পাবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ২০২৩ টি-টোয়েন্টি বিশ^কাপের বাছাই পর্বে দুর্দান্ত খেলছে টাইগ্রেসরা। গ্রুপ পর্বের তিন ম্যাচেই জয় কুড়ায় বাংলাদেশ। নিগার সুলতানা জ্যোতির দল আজ বাছাই পর্বের সেমিফাইনালে লড়বে থাইল্যান্ডের সঙ্গে। এ ম্যাচে জয় পেলেই বিশ^কাপে অংশগ্রহণ নিশ্চিত তাদের।
১০ দলের নারী টি-টোয়েন্টি বিশ^কাপে সরাসরি অংশ নেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৮ দল। বাকি দুই দলকে বাছাই পর্ব উতরে আসতে হবে। বাছাইয়ের ফাইনালে জায়গা করে নেয়া দু’টি দল বিশ^কাপে সুযোগ পাবে। বুধবার আবুধাবিতে শেষ হয় বাছাইয়ের গ্রুপ পর্বের লড়াই। যুক্তরাষ্ট্রকে হারানোর সুবাদে ‘এ’ গ্রুপে টানা তিন জয়ে শীর্ষ স্থান অর্জন করে বাংলাদেশ। স্কটল্যান্ডকে হারিয়ে সেরা চারে বাংলাদেশের সঙ্গী হয় আয়ারল্যান্ড।
অন্যদিকে নিজেদের শেষ ম্যাচে আরব আমিরাতের কাছে হেরেও ‘বি’ গ্রুপের শীর্ষ দল জিম্বাবুয়ে।

বিজ্ঞাপন
শেষ বলে বাউন্ডারি হজম করে আমিরাতের কাছে ৪ উইকেটে হেরে যায় জিম্বাবুয়ে। অন্য ম্যাচে পাপুয়া নিউ গিনিকে ১২ রানে পরাজিত করে থাইল্যান্ড। জিম্বাবুয়ে (রান রেট ০.৮৯৪) ও থাইল্যান্ড (রান রেট ০.২৯৩) উভয় দলেরই সমান ৪ পয়েন্ট। তবে রান রেটে পিছিয়ে থাকায় গ্রুপ রানার্সআপ হয়েছে থাইল্যান্ড। বাছাই সেমিফাইনালে যাদের বিপক্ষে লড়বেন নিগার-সালমারা। অন্য সেমিফাইনালে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে জিম্বাবুয়ে।
থাইল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৪ ম্যাচ খেলে সবকটিতেই জিতেছে বাংলাদেশ নারী দল। ২০১৮তে প্রথম দেখায় ৯ উইকেটে থাইল্যান্ডকে উড়িয়ে দেয় সালমারা। এরপর ৬ উইকেট, ৩ উইকেট এবং সবশেষ দেখায় ৭০ রানের বড় জয় কুড়ায় টাইগ্রেসরা।
বাংলাদেশ-থাইল্যান্ডের আজকের লড়াইয়ে বিশেষভাবে চোখ থাকবে নিগার সুলতানা জ্যোতির ওপর। টাইগ্রেস অধিনায়ক রয়েছেন দারুণ ছন্দে। গ্রুপ পর্বে হাঁকিয়েছেন দুই ফিফটি। শেষ ১০ ম্যাচে ৩৭.১৪ গড়ে ২৬০ রান করেছেন জ্যোতি। বাছাই পর্বে তিন ম্যাচে সবচেয়ে বেশি রান তারই। ৭৮.৫০ গড়ে করেছেন ১৫৭ রান। ওপেনার মুর্শিদা খাতুন যুক্তরাষ্ট্রের বিপক্ষে গত ম্যাচে ৭৭ রানে অপরাজিত ছিলেন। নিজের শেষ ১০ ম্যাচে ৩২ গড়ে ২৫৬ রান করেছেন তিনি। বোলিংয়ে আলো ছড়াচ্ছেন নাহিদা আক্তার (শেষ ৯ ম্যাচে ১৬ উইকেট) ও সালমা খাতুন (শেষ ১০ ম্যাচে ১৪ উইকেট)। বাছাই পর্বে উভয়েই ৫টি করে উইকেট নিয়েছেন।

 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status