ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

কলকাতা কথকতা

কলকাতার ৪১২ বছরের প্রাচীনতম পুজো কোথায়?

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(১ সপ্তাহ আগে) ১৮ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ৮:২৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৫৫ অপরাহ্ন

একসময়ের জমিদার সাবর্ণ রায় চৌধুরীদের দুর্গাপুজোই হলো কলকাতার প্রাচীনতম বাড়ির পুজো। ঐতিহ্য আর পরম্পরা গায়ে মেখে এই পুজো এখনও মাথা তুলে দাঁড়িয়ে আছে। ১৬১০ খ্রিস্টাব্দে এই পরিবারের পূর্বপুরুষ লক্ষীকান্ত মজুমদার এ পুজোর পত্তন করেছিলেন।  আজও আটচালার এই পুজো মহা ধুমধামেই হয়।

কলকাতায় সাবর্ণ রায় চৌধুরীর পরিবার ছাড়া আরও সাতটি পরিবার আছে যারা পুজোর ঐতিহ্য এখনও টিকিয়ে রেখেছে। শোভাবাজার রাজবাড়িতে আজও নীলকণ্ঠ পাখি আনা হয় পুজো উপলক্ষে।  দেবদের এই পুজো তো জগৎ বিখ্যাত।  বাগবাজারের হালদার পরিবার এমন একটি পরিবার, যারা ঐতিহ্য এখনও বজায় রেখেছে।  চামর দুলিয়ে দেবীকে এখানে বাতাস করা হয়। 

বাগবাজারেরই দত্ত বাড়ির পুজো আজও সমান পরম্পরায় চলেছে। সাদার্ন এভিনিউয়ের ঘোষ বাড়ির পুজো আজও সমানভাবে আদরণীয়।  মায়ের ভোগ এখানে হয় দু'চোখ মেলে দেখার মতো।

বিজ্ঞাপন
 

কলুটোলার শীল বাড়ির পুজো ইতিহাসসমৃদ্ধ। এখানে দেবী দুর্গার চক্ষুদান পর্বটি অসাধারণ। ভবানীপুরের মিত্রদের বাড়ির পুজো আজও হয়। তালপুকুরে আজ আর ঘটি ডোবে না, তবু পুজোর আয়োজনে কোনও ত্রুটি থাকে না। শরিকরা সবাই একত্রিত হয় এই পুজো উপলক্ষে।

এই পুজোগুলিই কলকাতার পুজোর ঐতিহ্যকে বাঁচিয়ে রেখেছে। এই পুজোগুলিতেই ঠিকরে পড়ে অভিজাত্যের পালিশ। থিম পুজোর আড়ম্বর হয়তো নেই এই পুজোয়, কিন্তু আছে আন্তরিকতা।

কলকাতা কথকতা থেকে আরও পড়ুন

কলকাতা কথকতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status