ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

কলকাতা কথকতা

মুসলমানদের চাঁদায় যেখানে দূর্গাপুজো হয়

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(১ সপ্তাহ আগে) ১৮ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ১০:১৮ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:১৬ অপরাহ্ন

মেহেরপুরের জমিদার সুভাষ বোস এই পুজোটির পত্তন করেছিলেন ১২৭৪ বঙ্গাব্দে অর্থাৎ ইংরেজি ১৮৬৭ সালে। মেহেরপুর জায়গাটি দুর্গম, প্রজাদের গভীর অরণ্য পেরিয়ে ঠাকুর দেখতে আসতে হয়। সূর্য ডুবে  যাওয়ার আগে ফিরে যেতে হয়। তাই জমিদার মশাই নদিয়ার তেহট্টর ভাটুপাড়ায় আর একটি দুর্গোৎসব বসিয়ে দিলেন।  কালে কালে পুজোটি সার্বজনীনের রূপ নিলো। এখন এই পুজোটিই হয় ভারত-বাংলাদেশ কাঁটাতারের বেড়ার থেকে ১৫ ফুট দূরে। ১২৫ ও ১২৬ নম্বর পিলারের কাছে মণ্ডপ বাঁধা হয়। চাঁদার টাকা কম পড়লেই এগিয়ে আসেন স্থানীয় মোবারকপুর, লালবাজার, ইলশা মারি গ্রামের মুসলমানরা। তাঁরা চাঁদা তুলে দেন হিন্দুদের উৎসবের জন্যে। সাম্প্রদায়িক সম্প্রীতি নিয়ে যাঁরা মিটিংয়ে, মিছিলে, সেমিনারে গলা ফাটান তাঁরা একবার ঘুরে যেতে পারেন ভাটুপাড়ার পুজোয়।

বিজ্ঞাপন
মুসলিম বালক বালিকা নতুন জামা পরে হিন্দু ছেলে-মেয়েদের সঙ্গে খেলায় মাতে পুজোর কদিন। মুসলিম গৃহবধূ পঞ্চপ্রদীপের শিখা থেকে আশীর্বাদি সংগ্রহ করেন। কট্টর মৌলবাদীরা শুনছেন কি?        
 

পাঠকের মতামত

কোন অমুসলিম অসুস্থ, সাহায্য করা যাবে, গরীব কস্টে আছে, সাহায্য করা যাবে, কিন্তু কোন অবস্থাতেই তাদের পূজা ইবাদতে সাহায্য করা যাবে না। এটা তাদের শিরক করায় সাহায্য করা, যা মুসলমানের জন্য মোটেই গ্রহণযোগ্য নয়। এটা হারাম।

ahmed
১৮ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ৯:৩৯ পূর্বাহ্ন

It's guaranteed they are not Muslim.

Saidur Rahaman
১৮ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ৫:২৬ পূর্বাহ্ন

মুসলিম গৃহবধূ পঞ্চপ্রদীপের শিখা থেকে আশীর্বাদি সংগ্রহ করেন..?? যার নুন্যতম ধর্মীয় জ্ঞান আছে, সে ও জানে এটি সুস্পষ্ট শীরক। ইসলাম সম্প্রীতির ধর্ম, তাই বলে নিজের ধর্মকে বিসর্জন দিয়ে এ ধরনের সম্প্রীতির কোন মূল্য নেই।

Redwan
১৮ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ২:০৬ পূর্বাহ্ন

দুনিয়া আনান্দাময়-যার যা ইচ্ছা করে যান। সময় কথা বলবে কোন টা ঠিক, কোন টা বেঠিক, কোন টা ভাল, কোন টা খারাপ। একটু নিজের বুদ্ধি, বিবেক, জ্ঞান কে কাজে লাগান।

jalal hussain
১৭ সেপ্টেম্বর ২০২২, শনিবার, ১১:১৬ অপরাহ্ন

কলকাতা কথকতা থেকে আরও পড়ুন

কলকাতা কথকতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status