ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

কলকাতা কথকতা

কলকাতায় ডিমের ডজন ৬১, ঢাকায় ১৩০ টাকা

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(২ সপ্তাহ আগে) ১২ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ১১:৩৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:১৬ অপরাহ্ন

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের উচ্চমূল্যে চাপে বাংলাদেশের মানুষ। ভারতেও নিত্যপণ্যের অগ্নিমূল্যে জীবন দুর্বিষহ। কিন্তু, গরিব মানুষের ভরসা ডিমের দামও আকাশছোঁয়া। কলকাতার বাজারে ডিম বিক্রি হচ্ছে ঢাকার বাজারের অর্ধেক দামে। সোমবার সপ্তাহের প্রথম দিনে কলকাতার বৈঠকখানা বাজারের ডিমপট্টিতে এক ডজন দেশি মুরগির ডিমের দাম ৬১ টাকা ৪৪ পয়সা। ঢাকার বাজারে এক ডজন ডিমের দাম ১৩০ টাকা। কলকাতার বাজারে যেখানে একটি ডিম বিক্রি হচ্ছে পাঁচ টাকা বারো পয়সায়, সেখানে ঢাকায় একটি ডিমের দাম প্রায় ১১ টাকা। পরিবহন ব্যয় এবং মুরগির খাবারের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় তার প্রভাব পড়েছে দু’দেশের বাজারেই। কলকাতায় সোমবার পেট্রল ১০৬ টাকা তিন পয়সা লিটার পিছু, ডিজেল ৯২ টাকা ৯৬ পয়সা লিটার ও রান্নার এলপিজি গ্যাস ১০৭৯ টাকা দামে বিক্রি হচ্ছে। গোটা কাতলার দাম তিনশো টাকা, কাটা কাতলা সাড়ে চারশো টাকা, গোটা রুই বিক্রি হচ্ছে একশো সত্তর টাকা কিলো দরে।

বিজ্ঞাপন
চিংড়ির দর সাড়ে তিনশো টাকা কিলো। মুরগি দুশো টাকার নিচে নামছেই না। ছাল সমেত মুরগির কিলো ২১০ টাকা, ছাল ছাড়ানো মুরগি ২২০ আর বোনলেস মুরগি ২৩০ টাকা প্রতি কিলোগ্রাম। পাঁঠার মাংস ৮০০ টাকা কিলো। রেওয়াজি খাসি হলে আর একটু বেশি। বলা হয়ে থাকে যে কোনও জায়গার দ্রব্যমূল্যের বিচার হয় সেখানকার সোনা রুপোর দর দেখে। কলকাতায় চব্বিশ ক্যারেট এর সোনা দশ গ্রাম ৫১ হাজার টাকা। বাইশ ক্যারেট দশ গ্রাম ৪৬ হাজার সাতশো পঞ্চাশ টাকা। এক কিলোগ্রাম রুপোর দাম ৫৫ হাজার টাকা। বাজারের এই অবস্থায় মধ্যবিত্তের মাথায় হাত। হাত আর নামছেই না।    
 

পাঠকের মতামত

গণতান্ত্রিক দেশে অনিয়ম দুর্নীতি ঢালাওভাবে করার সুযোগ নেই। এদেশের মানুষের মগজ-ধোলাই করা হযেছে। একবছর আগে এক কেজি আটার প্যাকেট ৩০/৩৫ টাকায় বিক্রি করা হতো এখন ৬০/৬৫ টাকা। বিদেশে দ্রব্যমূল্য দশবছরেও দশটাকা বৃদ্বি পায়না। পশ্চিমবঙ্গের মানুষ আমাদের তুলনায় অনেক সৎ। তাদের সঙ্গে অর্থনৈতিক আদান-প্রদানে উভয়ের লাভ হবে। দেশবাসীর প্রতি অ্যাপিল বা আবেদন - যে পন্যের মূল্য অযৌক্তিক বেশি মনে হবে তা বর্জন করতে হবে। যেসমস্ত ক্রেতার এক ডজেন ডিম প্রয়োজন, কিনবেন মাত্র এক হালি বা চারটি। গান্ধীর 'নন কো-অপারেশন' থেওরি (Theory) প্রয়োগ করুন, দুর্নীতি মগজ থেকে পালাবে।

আব্দুল মান্নান
১২ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ২:২৪ পূর্বাহ্ন

প্রতিবেশী দেশের সাথে মূল্য সমন্বয় করা হোক! তথাকতিথ তেলের দামের মতো!!!

সৈয়দ ইনাম উল্ল্যাহ
১১ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ১১:১০ অপরাহ্ন

ডিমের দাম যেহেতু প্রতিবেশী দেশে কম তাই সেখান থেকে ডিম আমদানি করা যেতেই পারে।

মোঃ মুস্তফা সুলতান
১১ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ১০:৪৯ অপরাহ্ন

কলকাতা কথকতা থেকে আরও পড়ুন

কলকাতা কথকতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status