ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

শিক্ষাঙ্গন

বুয়েটে রাজনীতি পুনরুত্থানের শঙ্কা থেকেই শিক্ষার্থীদের বিক্ষোভ (ভিডিও)

স্টাফ রিপোর্টার

(১ মাস আগে) ১৪ আগস্ট ২০২২, রবিবার, ৪:৫৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:২৭ পূর্বাহ্ন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ক্যাফেটেরিয়ায় ছাত্রলীগের ব্যানারে রাজনৈতিক কর্মসূচি আয়োজনের ঘটনায় ক্যাম্পাসে ছাত্ররাজনীতি পুনরুত্থানের আশঙ্কায় ছিলেন শিক্ষার্থীরা। তারা জানিয়েছেন, গতকাল ছাত্রলীগের ব্যানারে আয়োজিত কর্মসূচিতে কোন ধরনের বাধা দেয়া হয়নি। কর্মসূচি শেষ হওয়ার পর তাদের শঙ্কার জায়গা থেকে অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে।

আজ রোববার দুপুরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে শিক্ষার্থীদের সভা শেষে অডিটোরিয়ামের সামনে আয়োজিত এক সংবাদ সন্মেলনে তারা এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে সকল রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ থাকা সত্ত্বেও রাজনৈতিক ছাত্রসংগঠনের ব্যানার দেখে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা ছাত্রকল্যাণ পরিচালককে অবহিত করেন। পরে শঙ্কার জায়গা থেকে কেন্দ্রীয় অডিটোরিয়ামের সামনে অবস্থান গ্রহণ করে। এরপর সাংগঠনিক ছাত্ররাজনীতির পুনরুত্থানের আশঙ্কায় সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে গণমাধ্যমে একটি বিবৃতিও তুলে ধরা হয়েছে।

তারা বলেন, গতকাল সেমিনার কক্ষে ছাত্রলীগের ব্যানারের ওই অনুষ্ঠান যথারীতি সমাপ্ত হয়। শিক্ষার্থীরা সেখানে কোনোরূপ বাধা প্রদান করেনি। আমাদের বিক্ষোভের মূল উদ্দেশ্য ছিল ক্যাম্পাসে রাজনৈতিক ছাত্রসংগঠনের ব্যানার ব্যবহার করার অনুমতি প্রদান করায় কর্তৃপক্ষের কাছ থেকে জবাবদিহিতা আদায় করা।

এতে আরও বলা হয়, অতীতে বুয়েটের একাধিক শিক্ষার্থী ক্যাম্পাসে বিরাজমান রাজনৈতিক অপসংস্কৃতির বলি হয়েছে। যাদের সর্বশেষ সংযোজন ছিল আবরার ফাহাদ। লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতির কালো থাবা নিরাপদ আমাদের নিরাপদ ক্যাম্পাস যেন পুনরায় ত্রাসের রাজত্বে পরিণত না করতে পারে, সেই আশঙ্কার জায়গা থেকে গতকাল আমরা সাধারণ শিক্ষার্থীরা সমবেত হয়।

বিজ্ঞাপন
আমরা অবাক হয়ে লক্ষ্য করছি যে, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্ল্যাটফর্মে আমাদের কর্মসূচী ভিন্নখাতে প্রবাহিত করার জোর অপপ্রচেষ্টা চালানো হচ্ছে। ওই অপপ্রচার আমাদেরকে করেছে ভীত, সন্ত্রস্ত এবং একই সাথে ব্যথিত। আজকে আমরা স্পষ্টভাবে বলতে চাই, আমাদের গতকালকের কর্মসূচী কোনভাবেই ক্যাম্পাসে আয়োজিত শোক দিবসের অনুষ্ঠান বিরোধী ছিল না। ধর্ম, বর্ণ, রাজনৈতিক পরিচয় নির্বিশেষে বুয়েটের সাধারণ শিক্ষার্থীবৃন্দ বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে। তার চেতনায় উজ্জীবিত হয়ে আমরা সমৃদ্ধিময় সোনার বাংলাদেশ গড়ে তুলতে সদা প্রস্তুত।

উল্লেখ্য, ২০১৯ সালে বুয়েটের শেরেবাংলা হলে ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার পর থেকে ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

 

ভিডিও…

পাঠকের মতামত

এরাই মুলত নিষিদ্ধ ঘোষিত হিজবুত তাহরীরের সদস্য। এদেরকে গ্রেফতার করা হউক।

Muhammed Nuruzzaman
১৫ আগস্ট ২০২২, সোমবার, ৮:৫৬ অপরাহ্ন

ছাত্রদের দলীয় রাজনীতি শিক্ষাংগনে থাকতে পারে না । এই গুলো রাজনীতি নয়, নিকৃষ্ট গ্রাম্য মোড়ল মাতব্বরদের লাঠিয়াল বাহিনী ।

Quamrul
১৪ আগস্ট ২০২২, রবিবার, ৭:৩৩ অপরাহ্ন

Student politics must be banned from all educational institutions if we want to see our children getting proper education and entering the job market with proficiency, By doing so, they can compete with those who have come to Bangladesh from the neighbouring countries and taken away their jobs.

Nam Nai
১৪ আগস্ট ২০২২, রবিবার, ৬:১৩ পূর্বাহ্ন

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

শিক্ষাঙ্গন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status