ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

নিউ ইয়র্কে সেন্টার ফর এনআরবি'র নেটওয়ার্কিং সভা

প্রবাসীরা পদে পদে হয়রানির শিকার

কূটনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ১২ আগস্ট ২০২২, শুক্রবার, ১১:৫৪ অপরাহ্ন

 প্রবাসীরা পদে পদে হয়রানির শিকার- তথ্য-উপাত্তসহ এমন অভিযোগ তুলে বক্তারা বলেছেন, তাদের (প্রবাসী) জানমালের নিরাপত্তা বিধানে বিশ্বব্যাপী বাংলাদেশের ব্র্যান্ডিং অপরিহার্য। আর ওই ব্র্যান্ডিংয়ে ডিজিটাল প্লাটফর্মের যথোপযুক্ত ব্যবহারসহ এখনই বহুমুখী পদক্ষেপ নিতে হবে। 'বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ও  প্রবাসীদের সমস্যা সমাধানে করণীয়' শীর্ষক এক নেটওয়ার্কিং সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। বৃহস্পতিবার নিউ ইয়র্কে সেন্টার ফর এনআরবি'র উদ্যোগ সভা আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তৃতা করেন নিউ ইয়র্কে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম । এনআরবি সেন্টারের চেয়ারপাসর্ন এম এস সেকিল চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটির কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, ডা. মাসুদুল হাসান, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায়, শিল্পী শহীদ হাসান, টাইম টেলিভিশনের সিইও আবু তাহের, বাংলাদেশ ল’ সোসাইটির সভাপতি মোহাম্মদ নাসির উদ্দীন, বাংলাদেশ সোসাইটির প্রাক্তন সভাপতি ও ড্রামা সার্কেল এর প্রতিষ্ঠাতা নার্গিস ইসলাম, ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী সিদ্দিকী, ইউএস-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ- এর সভাপতি লিটন আহমেদ, স্ট্যান্ডার্ড এক্সপ্রেস এর প্রধান নির্বাহী মো. মালেক, সানম্যান এক্সপ্রেস এর প্রধান নিবার্হী মাসুদ রানা তপন, শেখ আতিকুর রহমান, সৈয়দ আতিকুল ইসলাম,  মোঃ নজরুল ইসলাম, সিলেট জকিগঞ্জ প্রেসক্লাবের প্রাক্তন সভাপতি আব্দুল খালিক, বাংলাদেশ আমেরিকা ওয়েলফেয়ার সোসাইটির প্রতিষ্ঠাতা জুলকার হায়দার, ব্যবসায়ী ফকু চৌধুরী, ব্যবসায়ী সরদার সিরাজুল ইসলাম, সমাজসেবী রোকসান আরা, হাসপাতাল ব্যবস্থাপনা নির্বাহী কামাল চৌধুরী ও জ্যামাইকা সোসাইটির সাধারণ সম্পাদক আল আমিন রাসেল প্রমুখ ।
প্রধান অতিথির বক্তব্যে কনসাল জেনারেল মনিরুল ইসলাম বলেন, বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়নে প্রবাসীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন । তিনি বাংলাদেশের সাম্প্রতিক অগ্রগতির খন্ডচিত্র তুলে ধরে বলেন, প্রবাসীরা বিদেশীদের কাছে দেশের ভালো দিকগুলো তুলে ধরে দেশের ভাবমূর্তি উন্নয়নে ভূমিকা রাখতে পারেন ।তিনি বলেন, সরকার ও নিউ ইয়র্ক কনস্যুলেট প্রবাসীদের সমস্যাসমূহ সমাধানে আন্তরিক রয়েছে, নানা রকম সীমাবদ্ধতার কারণে বিশেষ করে জনবল ও কারিগরি কারণে বিভিন্ন সময়ে সেবা পেতে বিলম্ব হয় কিন্তু এতে আমাদের আন্তরিকতার কোন অভাব নেই । 
অনুষ্ঠানের সূচনা বক্তব্যে সেকিল চৌধুরী বলেন,  প্রবাসীরা দেশের মূল্যবান সম্পদ, এর সুরক্ষা দেওয়া আমাদের সকলের দায়িত্ব। তিনি বলেন, সরকারি নীতিমালা থাকলেও বিভিন্ন সংস্থায় কর্মরত ব্যক্তির ব্যক্তিগত উদাসীনতা ও ত্রুটি-বিচ্যুতির কারণে প্রবাসীরা পদে পদে হয়রানির সম্মুখীন হচ্ছেন, এ ব্যাপারে সরকারের আরো কঠোর নজরদারি প্রয়োজন । তিনি এ ব্যাপারে সরকারের পাশাপাশি দেশে ও প্রবাসে কর্মরত সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের অংশগ্রহণ কামনা করেন ।

আলোচনা পর্বে অংশ নিয়ে প্রবাসী নেতৃবৃন্দ তাদের নানা বিড়ম্বনার কথা তুলে ধরেন।বিশেষ করে, শিল্পী রথীন্দ্রনাথ রায় তার সম্পত্তি নিয়ে দেশে বিপাকে পড়ার অভিজ্ঞতা শেয়ার করেন। প্রবাসী ব্যবসায়ী সিরাজুল ইসলাম ১২ বছর আগে মূল্য পরিশোধ করেও এখনো প্লট বুঝে না পাওয়া তথা কাগজপত্র না পাওয়ার কথা জানান।

বিজ্ঞাপন
হাসপাতাল কর্মী কামাল চৌধুরী সন্ত্রাসী চাঁদাবাজ কর্তৃক তার উত্তরার বাসায় প্রতিনিয়ত হুমকি পাওয়ার বিষয়টি তুলে ধরে এ বিষয়ে আইনি সহায়তা কামনা করেন। এছাড়া প্রবাসী নেতৃবৃন্দ দ্বৈত নাগরিকত্বসহ এনআইডি কার্ড ও পাসপোর্ট নবায়নের দীর্ঘসূত্রতার কথা উল্লেখ করেন । একচেঞ্জ হাউজের প্রধান নির্বাহীগন ডলারের সরকারি মূল্য ও বাজার মূল্যের সমন্বয় সাধনের আহ্বান জানান এবং রেমিটেন্স ও বিনিয়োগ বৃদ্ধির জন্য জেলায় জেলায় সরকারিভাবে আবাসন প্রকল্প স্থাপন করে প্রবাসীদের বিনিয়োগের সুযোগ দেয়ার দাবি করেন। বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উন্নয়নে প্রবাসীদের জানমালের নিরাপত্তা নিশ্চিত করে দলমত নির্বিশেষে সকল প্রবাসীকে কাজে লাগাবার জন্য বক্তারা সরকারের প্রতি আহ্বান জানান । দুর্নীতিবাজ ও অর্থ পাচারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য বক্তারা সরকারের প্রতি আহ্বান জানান । তারা অর্থ পাচারকারীদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনার অনুরোধ করেন । আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ব্যবসায়ী আশরাফউদ্দিন, জ্যামাইকা মুসলিম সেন্টারের ভাইস—প্রেসিডেন্ট মঞ্জুর চৌধুরী, শ্রীমঙ্গল সমিতির সভাপতি শিপু আহমদ, সাংবাদিক লাভলু আনসার ও রাশেদ আহমদ প্রমুখ ।

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status