ঢাকা, ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৯ মহরম ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

মহড়ায় হাইপারসনিক মিসাইল ছুড়বে চীন, তাইওয়ানের উপর দিয়ে হবে পরীক্ষা

মানবজমিন ডেস্ক

(২ সপ্তাহ আগে) ৪ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:১৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:৫৭ অপরাহ্ন

তাইওয়ানকে শাসাতে ইতিহাসের সবথেকে বড় সামুদ্রিক সামরিক মহড়া শুরু করেছে চীন। মূলত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়া হিসেবেই এই মহড়ার ঘোষণা দিয়েছে দেশটি। তবে শুধু মহড়া করেই থামছে না চীন। জানা গেছে, এই মহড়ায় ব্যবহার করা হবে দেশটির আধুনিকতম অস্ত্রগুলোরও। এরমধ্যে আছে হাইপারসনিক ডিএফ-১৭ মিসাইল। চীনের গোবাল টাইমসের বরাত দিয়ে এ খবর দিয়েছে আরটি।

খবরে জানানো হয়েছে, ভূমি, আকাশ ও সমুদ্রে আধুনিক অস্ত্রের এক প্রদর্শনী চলবে আগামি রোববার পর্যন্ত। এতে যুক্ত হবে চীনের স্টেলথ জে-২০ বিমানগুলোও। এই বিমান যে কোনো রাডার ব্যবস্থাকে ফাকি দিয়ে উড়তে সক্ষম। চীনের এ ধরণের মহড়াকে ‘অভূতপূর্ব’ বলছে বিদেশি গণমাধ্যমগুলো। এই মহড়ায় চীন তাইওয়ানের উপর দিয়ে মিসাইল ছুড়বে বলেও ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন
এর আগে এমন কাজ করেনি দেশটির পিপলস লিবারেশন আর্মি বা পিএলএ। 

মহড়ার স্থানগুলো এমনভাবে নির্ধারণ করা হয়েছে যাতে তাইওয়ান পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে যায়। এছাড়া তাইওয়ানের ১২ মাইলের মধ্যে বিভিন্ন স্থানে মহড়া চলবে। রোববার দুপুর পর্যন্ত এই মহড়া চলার কথা রয়েছে। তবে এরইমধ্যে হাইপারসনিক মিসাইল পরীক্ষার বিষয়টি তাইওয়ানের জন্য প্রধান আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। গত ৩১শে জুলাই প্রথমবারের মতো এই মিসাইল প্রকাশ্যে আনা হয়। সেদিন পিএলএ’র ৯৫তম জন্মবার্ষিকীতে একটি ভিডিও ফুটেজ প্রকাশিত হয়। এতে এই মিসাইলকে ‘এয়ারক্রাফট ক্যারিয়ার কিলার’ বলে আখ্যায়িত করা হয়েছিল। এই মিসাইল শব্দের গতির ৫ গুণ বেশি গতিতে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম। তবে এটি তৈরি করা হয়েছে মূলত এয়ারক্রাফট ক্যারিয়ার ধ্বংসের জন্য।
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

বাংলাদেশি আরও ৪ এজেন্সিকে অনুমোদনের সুপারিশ/ মালয়েশিয়ার মন্ত্রী বললেন- প্রধানমন্ত্রীর অনুরোধেও কাজ হবে না

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status