ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

শিক্ষাঙ্গন

ভর্তিচ্ছুদের দাবি, পূর্ণ সিলেবাস থেকেই এসেছে প্রশ্ন

স্টাফ রিপোর্টার

(২ সপ্তাহ আগে) ৩০ জুলাই ২০২২, শনিবার, ৮:০৯ অপরাহ্ন

২০২১ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষা হয় সংক্ষিপ্ত সিলেবাসে। এজন্য গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাও একই সিলেবাসে নেয়ার কথা ছিল। শিক্ষামন্ত্রীও জানিয়েছিলেন একই কথা। তবে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকেও প্রশ্ন এসেছে বলে অভিযোগ করেছেন পরীক্ষার্থীরা।  শনিবার গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে এই নিয়ে নানা অভিযোগ। পরীক্ষার্থীদের দাবি, পূর্ণাঙ্গ সিলেবাস থেকে ‘ক’ ইউনিটের প্রশ্নপত্র প্রণয়ন করা হয়েছে। ফলে সংক্ষিপ্ত সিলেবাসের ওপর প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিতে এসে বিপাকে পড়েছেন তারা।

শামিম হাসান নামে এক শিক্ষার্থী লেখেন, শতভাগ প্রস্তুতি নিয়ে পরীক্ষাকেন্দ্রে এসেছি। শর্ট সিলেবাসের বাইরে প্রশ্ন হওয়াতে বেশ সমস্যাই হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাস থেকে প্রশ্ন হলে পরীক্ষা আরও ভালো হতো।

সিয়াম আহমেদ লেখেন, পরীক্ষার প্রশ্নের মান ভালো ছিল। কিন্তু কিছু প্রশ্ন সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে আসায় ভালো পরীক্ষা দিতে পারিনি।

তবে বোর্ডের নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাস থেকেই প্রশ্ন করা হয়েছে বলে জানিয়েছে গুচ্ছ কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন
কোনো পরীক্ষার্থীর অভিযোগ থাকলে তা লিখিত আকারে ভর্তি কমিটিকে জানানোর পরামর্শও দেয়া হয়। গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটর আহ্বায়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, শিক্ষা বোর্ড থেকে যে সংক্ষিপ্ত সিলেবাস করে দেয়া হয়েছে, তার মধ্য থেকেই প্রশ্নপত্র প্রণয়ন করা হয়েছে। যারা অভিযোগ তুলছেন, তাদের লিখিত দিতে বলবো।

শনিবার দেশব্যাপী ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগামী ১৩ই আগস্ট (শুক্রবার) ‘খ’ ইউনিট এবং ২০শে আগস্ট (শুক্রবার) ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পাঠকের মতামত

বাচ্চাদের সাথে প্রতারণা করা হয়ছে। আদালতে রিট করা উচিত। সিলেবাস বহির্ভূত প্রশ্ন বাদ দিয়ে ফলাফল প্রকাশ করা উচিত। প্রতি ছাত্র ১৫০০ টাকা দিয়েছে কিন্তু রাফ করার জন্যে কোন কাগজ দেয়া হয় নাই। লেখা ছিল খুব ছোট, যাদের চোখে সমস্যা আছে তাদের পক্ষে এমন প্রস্নে উত্তর দেয়া কঠিন ছিল। শিক্ষকদের মানবিক হওয়া উচিত।

Abdullah
৩০ জুলাই ২০২২, শনিবার, ১১:৩৯ পূর্বাহ্ন

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

শিক্ষাঙ্গন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status