ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

কলকাতা কথকতা

ধর্মতলায় শহীদ দিবসে মানুষের ঢল

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা

(৩ সপ্তাহ আগে) ২১ জুলাই ২০২২, বৃহস্পতিবার, ৯:৫০ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:২৯ পূর্বাহ্ন

আজ থেকে ২৯ বছর আগে ১৯৯৩-এর ২১ জুলাই তৎকালীন যুব কংগ্রেস সভাপতি মমতা বন্দ্যোপাধ্যায়ের রাইটার্স অভিযানকে কেন্দ্র করে মেয়ো রোড, ডরিনা ক্রসিংয়ে পুলিশের গুলিতে ১৩ জন শহীদ হয়েছিলেন।
সেই থেকে এই দিনটি শহীদ দিবস হিসেবে পালন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। কংগ্রেস ছেড়ে বেরিয়ে তিনি তৃণমূল কংগ্রেস গঠন করেছেন। কিন্তু, সেই ট্রাডিশনের বদল হয়নি। দু’বছর প্যান্ডেমিকের কারণে শহীদ দিবস ভার্চুয়ালি হয়েছে। এবার হচ্ছে সরাসরি ধর্মতলার মঞ্চে। দুবছর পর শহীদ দিবস তার ওপর ২০২১ সালে বিশাল ম্যান্ডেট পাওয়ার পর এই দিনটিকে ঘিরে জনতার প্লাবন নেমেছে। ট্রেন, বাসে করে দূর দূরান্ত থেকে মানুষ এসেছে। উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে তো বটেই বৃহস্পতিবার সকাল থেকে শহর-শহরতলি থেকে বন্যার মত মিছিল আসছে। বুধবার রাতে কসবার গীতাঞ্জলি স্টেডিয়ামে তৃণমূলের অস্থায়ী ক্যাম্পে গিয়ে দেখলাম জনতার বাঁধভাঙ্গা উচ্ছাস আর উল্লাস। রাতের ডিনার চলছে।

বিজ্ঞাপন
হাজার হাজার মানুষ সারিবদ্ধভাবে পাতে তুলে নিচ্ছেন ডিম-ভাত। এ এক অদ্ভুত দৃশ্য।  মমতা বন্দ্যোপাধ্যায় আজ শহীদ স্মরণ মঞ্চ থেকে কি বার্তা দেন, কি চমক থাকে আজকের দিনটিতে তার দিকে নজর থাকবে সবার। আজকের দিনটা মমতাময়।

কলকাতা কথকতা থেকে আরও পড়ুন

আরও খবর

কলকাতা কথকতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status