ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

শিক্ষাঙ্গন

স্থগিত হওয়া এসএসসি পরীক্ষা শুরু ১৫ই সেপ্টেম্বর

অনলাইন ডেস্ক

(৪ সপ্তাহ আগে) ১৭ জুলাই ২০২২, রবিবার, ১:৩৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:৫৮ অপরাহ্ন

সিলেট বিভাগে ভয়বহ বন্যার কারণে স্থগিত হওয়া চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১৫ই সেপ্টেম্বরে শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এছাড়া নভেম্বরের শুরুতে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর পরিকল্পনার কথা জানান তিনি। আজ রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন,  আমরা আশা করছি এ মাসের শেষ নাগাদ আশ্রয় কেন্দ্রগুলোকে পরীক্ষার কেন্দ্র হিসেবে ব্যবহার উপযোগী করা হবে। কিছু এলাকায় বন্যার পানিতে শিক্ষার্থীদের বই-পুস্তক নষ্ট হয়ে গেছে। ইতোমধ্যে তাদের সংখ্যা নিরূপণ করা হয়ে গেছে। আশা করছি, আগামী ২৪ জুলাইয়ের মধ্যে নতুন বই বিতরণ করতে পারব।

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা গত ১৯শে জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেট-সুনামগঞ্জসহ দেশের কয়েকটি এলাকায় ভয়াবহ বন্যার কারণে পরীক্ষা শুরুর দুই দিন আগে তা স্থগিত করা হয়। এতে এসএসসি ও সমমানের প্রায় ২০ লাখ ২২ হাজার পরীক্ষার্থী অনিশ্চয়তার মধ্যে পড়ে। এ অবস্থায় পরীক্ষা শুরুর নতুন তারিখ ঘোষণা করা হলো।

বিজ্ঞাপন

পাঠকের মতামত

১৯ শে জুনের এস এস সি পরিক্ষা পিছিয়ে ১৫ ই সেপ্টেম্বর নেওয়ার সিদ্ধান্ত অমানবিক ও অবিবেচনাপ্রসূত। বাচ্চা গুলো এই দীর্ঘ সময় স্কুল, কোচিং এমন কি গৃহ শিক্ষকের কাছ থেকেও বিচ্ছিন্ন হয়ে রয়েছে। তাদের পরিক্ষার প্রস্তুতি তে এর একটা খারাপ প্রভাব পরতে বাধ্য। তাদের মানষিক অবস্থা বুঝবে কে? বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে আজ থেকেও আরো ১৫ দিন আগে। বুঝলাম যে সকল শিক্ষার্থী ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের কে নতুন বই দেওয়ার পর আরো কিছু সময় প্রস্তুতির জন্য দেওয়া উচিৎ। সেই হিসাবেও যদি পরিক্ষা টা অন্তত জুলাই এ না নিয়ে আগষ্টেও নেওয়া হতো তবূও সেই সকল ক্ষতিগ্রস্থ শিক্ষার্থী রা প্রস্তুতি নেওয়ার জন্য অন্তত ১.৫ থেকে ২ মাস সময় পেতো। আর এইটুকু সময় ই তাদের জন্য যথেষ্ট হতো। কিন্তু কি কারনে সেই পরিক্ষা আরো ১ মাস বেশী সময় পিছিয়ে দেওয়া হলো তা আমার মত নির্বোধের কাছে বোধগম্য নয়। আর যদি সেই সকল শিক্ষার্থী দের আরো বেশি সময় দরকার পরতো তাহলে সিলেট শিক্ষা বোর্ডের পরিক্ষা স্থগিত রেখে দেশের অন্য সকল শিক্ষা বোর্ডের পরিক্ষা নিয়ে নেওয়া যেতো। এতে উপকৃত হতো দেশের অন্য সকল শিক্ষা বোর্ডের সাধারন শিক্ষার্থী রা। কিন্তু তা না করে সমস্ত দেশের পরিক্ষা পিছিয়ে দেওয়াটা ভালো হয়নি। এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ রোইলো।

মাকসুদ
১৭ জুলাই ২০২২, রবিবার, ২:২০ পূর্বাহ্ন

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

শিক্ষাঙ্গন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status