ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

শরীর ও মন

চুল নিয়ে যত ভুল

অধ্যাপক (ডা.) মোহাম্মদ আবদুল হাই
১৭ জুলাই ২০২২, রবিবার

চুলের যত্ন নিয়ে এমন অনেক প্রচলিত ধারণা রয়েছে, যা মোটেই সত্যি নয়। সেসব মেনে হয়তো লাভের বদলে চুলের ক্ষতিই বেশি হচ্ছে। সেগুলো কী, জেনে নেই। 

ন্যাড়া হলে চুল ঘন হয়

  ন্যাড়া হলেই যে ঘন চুল হবে কথাটির তেমন কোনো বৈজ্ঞানিক ভিত্তি বা প্রমাণ নেই। সাধারণত চুল গজায় ফলিকল থেকে। যেটি সাধারণত মাথার তালুর কয়েক মিলিমিটার নিচে থাকে। চুল কামানোয় বা একেবারে ন্যাড়া হয়ে গেলে তাতে ফলিকলের ওপর কোনো ভাবেই প্রভাব পড়ে না। 

বার বার চুল কাটলে চুল তাড়াতাড়ি বাড়ে 

নিয়মিত চুল কাটলেই চুল বৃদ্ধি পাবে বা গজাবে, এ ধারণাটি একবারেই ভুল। কয়েক মাস অন্তর অন্তর চুল কাটতে বলা হয় কারণ চুলের ডগা ফেটে গেলে চুলের নিচের দিকটা খুব পাতলা হয়ে যায়। তখন দেখতেও ভালো লাগে না। চুল গোড়ার দিক থেকে বাড়ে। তবে এ সম্পূর্ণটাই নির্ভর করছে আপনার জিনের ওপর আর আপনি কতখানি চুলের যত্ন করছেন তার ওপর।

 প্রতিদিন তেল লাগালে চুল তাড়াতাড়ি বাড়ে 

অনেকেই মনে করেন, রোজ নিয়ম করে মাথায় তেল লাগালে তাড়াতাড়ি চুল বাড়বে।

বিজ্ঞাপন
এমনটা একেবারেই নয়। মাথার তালু তৈলাক্ত হয়ে থাকলে তাতে ধুলো-ময়লা বেশি জমবে এবং তাতে চুল পড়া বাড়বে বইকি কমবে না। সপ্তাহে দুই থেকে তিন দিন তেল মালিশ করলেই যথেষ্ট। তাতে মাথার তালুর রক্ত চলাচল বাড়বে এবং চুলের গোড়া মজবুত হবে। তেল লাগানোর কিছুক্ষণ পরেই শ্যাম্পু করে ফেলতে হবে। পাকা চুল তুললে আরও বেশ গজায়  একটি পাকা চুল টেনে তুললে আরও চুল পেকে যাবে, এমন প্রমাণ কোনো গবেষণায় পাওয়া যায়নি। প্রতিটি চুল পৃথক হেয়ার ফলিকল থেকে গজায়। তাই একটি পাকা চুল তুললে পরে সেই ফলিকলটি থেকে যেই নতুন চুল গজাবে সেটিও সাদা হবে। তবে এর কারণে অন্য ফলিকলগুলোর ওপর কোনো প্রভাব পড়বে না। তাড়াতাড়ি চুল পাকার কারণ মূলত জিনগত এবং কিছুটা জীবনযাপনে নানা ভুলত্রুটির জন্য। 

 চুলের প্রকৃতি তৈলাক্ত হলে কন্ডিশনার ব্যবহার করা উচিত নয়

  কন্ডিশনার ব্যবহার করলে চুল তৈলাক্ত হয় না। কন্ডিশনার চুলের কোষ রক্ষা করার পাশাপাশি, পরিবেশগত ক্ষতির হাত থেকেও সুরক্ষিত রাখতে সাহায্য করে। শ্যাম্পু করার পরও কন্ডিশনার লাগাতে ভুলবেন না যেন। 

লেখক: (চর্ম, যৌন ও অ্যালার্জি রোগ বিশেষজ্ঞ)  জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতাল, সিলেট।  চেম্বার: ২২,স্টেডিয়াম মার্কেট, সিলেট।

শরীর ও মন থেকে আরও পড়ুন

শরীর ও মন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status