ঢাকা, ১৪ জুলাই ২০২৪, রবিবার, ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৭ মহরম ১৪৪৬ হিঃ

অনলাইন

'বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা দুনিয়ার সবচেয়ে ‘নৃশংস খুনি’কে জড়িয়ে ধরেছেন'

মানবজমিন ডিজিটাল

(৪ দিন আগে) ৯ জুলাই ২০২৪, মঙ্গলবার, ৬:২৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:২৭ অপরাহ্ন

mzamin

'বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা দুনিয়ার সবচেয়ে নৃশংস খুনিকে জড়িয়ে ধরেছেন- এমন দৃশ্য খুবই হতাশাজনক।' ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাশিয়া সফরকে এভাবেই কটাক্ষ করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সোমবার রাশিয়ার পৌঁছে ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর বাসভবনে দীর্ঘক্ষণ সময় কাটান মোদি। হালকা চালে অনেক বিষয়ে দুই নেতার মধ্যে আলাপ আলোচনা হয়। দুই রাষ্ট্রনেতার এই হৃদ্যতা দেখেই তোপ দাগেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁর দাবি, বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা দুনিয়ার সবচেয়ে ‘নৃশংস খুনি’কে জড়িয়ে ধরেছেন- এ দৃশ্য খুবই হতাশাজনক। 

এদিকে সেদিনই ইউক্রেনে বিশাল বড় হামলা চালানোর অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে। অভিযোগ, রাশিয়ার মিসাইল হামলায় ইউক্রেনের ৩ জন শিশু সহ ৩৭ জনের মৃত্যু ঘটেছে। এই আবহে ঘুরিয়ে নরেন্দ্র মোদিকে তোপ দেগেছেন জেলেনস্কি। সোশ্যাল মিডিয়া বার্তায় তিনি লেখেন, ‘রাশিয়ার নৃশংস হামলায় ৩ শিশু সহ ৩৭ জনের মৃত্যু হয়েছে। ১৭০ জন জখম হয়েছেন, যাদের মধ্যে ১৩ জন শিশু।’ এই হামলার কথা তুলে ধরে এক্স হ্যান্ডেলে জেলেনস্কির অভিযোগ, ‘ইউক্রেনের সর্ববৃহৎ শিশু হাসপাতালে রুশ হামলায় ধ্বংসস্তূপের নীচে আটকে পড়েছে বহু শিশু। আর সেই সময় বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রের নেতা বিশ্বের সবচেয়ে বড় অপরাধীকে আলিঙ্গন করছেন।

বিজ্ঞাপন
এটা শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে একটা বিশাল বড় ধাক্কা। এটা খুবই হতাশাজনক।’

এ দিকে মোদি নৈশভোজে ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে আবেদন করেছেন যে, রাশিয়া-ইউক্রেন সংঘর্ষের প্রেক্ষাপটে সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা সহ রাষ্ট্রসংঘের সনদকে সম্মান করে ভারত। যুদ্ধক্ষেত্রে কোনও সমাধান মেলে না। প্রয়োজন আলোচনা ও কূটনীতির মাধ্যমে পরিস্থিতি মোকাবেলা করা। গত মাসেই জি-৭ সম্মেলনে মোদীর সঙ্গে সাক্ষাৎ হয়েছিল ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির। চব্বিশের লোকসভা নির্বাচনে জয়ের পর মোদিকে শুভেচ্ছা জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। আগামীদিনে দিল্লির সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার বার্তা দেন তিনি। তবে, ভারতীয় প্রধানমন্ত্রীর রাশিয়া সফরের পর দিল্লি-কিয়েভ সম্পর্ক কোন দিকে মোড় নেয় সেটাই দেখার বিষয়।

সূত্র : টাইমস অফ ইন্ডিয়া

পাঠকের মতামত

সারা বিশ্বে মুসলিম হত্যা, নির্যাতন, মুসলমানদের সম্পদ দখল করে অমুসলিমরা শান্তিতে থাকবে অম্ভব। মুসলিমরা সারাবিশ্বে ক্রমবর্ধমান জাতি। অত্যাচার নির্যাতন হত্যা করে গতি রোধ করা সম্ভব নয়, কারণ মুসলিমরা সত্য ও ন্যায়ের উপর প্রতিষ্ঠিত। এখন তোমাদের (অমুসলিমদের) পালা।

মো: সাইফুল ইসলাম
১০ জুলাই ২০২৪, বুধবার, ১১:০৯ পূর্বাহ্ন

উগ্র মৌলবাদী হিন্দুত্ববাদী সাম্প্রদায়িক নেতা তার অপকর্ম ঢাকতে পুতিনকে আলিঙ্গন করেছেন! এই নেতাই পৃথিবীর নিকৃষ্ট গনহত্যার নায়ক নেতানেয়াহুকে গনহত্যায় সাহায্য করে যাচ্ছে! পুতিন একজন ঠান্ডা মাথার বিশ্বনেতাা! জেলেনস্কির কাছে যদি পুতিন গনহত্যাকারী হোন তাহলে নেতানেয়াহু ও তার সাহায্যকারী মোদীজী এবং বাইডেনও গনহত্যাকারী! দৃষ্টিভঙ্গি পাল্টিয়ে সঠিক কথা বলতে হবে মিঃ জেলেনস্কি,,,,

Habibur Rahman
১০ জুলাই ২০২৪, বুধবার, ৮:১২ পূর্বাহ্ন

Dunyar Nesongsho khuni, Sontrashi holo NETANEYAHU, & Cow Mutro khor o ak jon khuni, Gujrat er KOSHAI.

salman
১০ জুলাই ২০২৪, বুধবার, ৭:২১ পূর্বাহ্ন

শিরোনাম হতে পারত একজন উগ্রবাদী হিন্দু একজন পরাশক্তির নেতার সঙ্গে কোলাকুলি। পুতিন অন্ততত উগ্র মৌলবাদী না।মুসলমানদের প্রতি তার বিশেষ সহানুভূতি আছে।

salim mridha
৯ জুলাই ২০২৪, মঙ্গলবার, ৯:১৯ অপরাহ্ন

জেলনস্কির কথা কিঞ্চিত সঠিক হতে পারে! প্রেসিডেন্ট বাইডেন কর্তৃক যুদ্ধাপরাধী নেতানিয়াহুকে জড়িয়ে ধরাটা ছিল সবচেয়ে নৃশংস। তখন কিন্তু জেলনস্কির কোন প্রতিক্রিয়া দেখিনি। ইউক্রেন সংকট একান্ত‌ই ইউরোপের সংকট!

Harun Rashid
৯ জুলাই ২০২৪, মঙ্গলবার, ৯:১৭ অপরাহ্ন

পাপ বাপকেও ছাড়ে না কথায় আছে। তেমনি এখন ইউরোপ আমেরিকা সেই পাপের ভুক্তভুগী হয়েছে। ইরাক, আফগানিস্থান, লিবায়া, সোমালিয়া, প্রাক্তন ইউগ্লোসিভিকিয়া আমেরিকা ইউরোপের বোমায় ছিল জর্জরিত। আজ সে বোম তাদের গায়ে পরছে। যদিও বলি হচ্ছে ইউক্রেন কিন্তু সম্প্রসারণের অল্প বাকি।

Khokon
৯ জুলাই ২০২৪, মঙ্গলবার, ৯:১১ অপরাহ্ন

Pap বাপকেও ছাড়ে না কথায় ই বলে।

Khokon
৯ জুলাই ২০২৪, মঙ্গলবার, ৮:৩৭ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status