ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

বিশ্বজমিন

গ্রিসে একদিনে ৬৬টি দাবানল

মানবজমিন ডেস্ক

(২ সপ্তাহ আগে) ২৩ জুন ২০২৪, রবিবার, ১:৩১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:৫২ অপরাহ্ন

mzamin

একদিনে গ্রীসের বিভিন্ন অঞ্চলে অন্তত ৬৬টি দাবনলের ঘটনা ঘটেছে। শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে স্থানীয় সময় শনিবার গভীর রাতে গণমাধ্যমে এ খবর দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে এসব দাবানলের ৫২টি স্থানের আগুন নিয়ন্ত্রণে এনেছে দমকল বাহিনী। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে এখনও বাকি ১৪টি স্থানের আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করছে দেশটির ফয়ার সার্ভিসের সদস্যরা। দেশটির বেসামরিক সুরক্ষা কর্তৃপক্ষের উদ্ধৃতিদিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা আমনা (এএমএনএ) জানিয়েছে, ইভিয়া দ্বীপের কন্টোডেস্পোটি এলাকায় এবং পশ্চিম থ্রেসের সাপসি শহরে এসব দাবানলের ঘটনা ঘটেছে।

এগুলো মোকাবিলা করতে জোর তৎপরতা অব্যাহত রেখেছে প্রশাসন। এসব দাবানলের ঘটনায় জড়িতদের গ্রেপ্তার করেছে পুলিশ। আইনশৃঙ্খলা বাহিনীর সূত্রে জানা গেছে দাবানলের ঘটনায় এখন পর্যন্ত ১৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ধারণা করা হচ্ছে সন্দেভাজনরা ইয়েট ক্রজে যাওয়ার সময় আতশবাজি ছুড়ে দিলে সেখান থেকে এসব দাবানলের ঘটনা ঘটেছে। বেসামিরক নিরাপত্তা মন্ত্রী অ্যাটিকা অঞ্চলে একটি দাবানলের উচ্চ ঝুঁকির বিষয়ে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন। তিনি দেশটির ঐতিহাসিক নগরী এথেন্স এবং এর পার্শ্ববর্তী বন্দর শহর পিরেউস পিন ইভিয়াতেও বারতি সতর্কতার পরামর্শ দিয়েছেন।

বিজ্ঞাপন
তবে এসব দাবানলের ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি। 

গণমাধ্যমের পৃথক আরেকটি খবরে বলা হয়েছে, তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভয়াবহ দাবানলে কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও বহু মানুষ। এই দাবানলের শত শত প্রাণীরও মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার থেকে এই দাবানল শুরু হয় এবং শুক্রবার পর্যন্ত আগুনে কয়েকশ প্রাণী মারা গেছে। কৃষকদের খড় পোড়ানো থেকে ওই আগুনের সূত্রপাত হয়েছিল বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। 
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status