ঢাকা, ২৩ জুলাই ২০২৪, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ মহরম ১৪৪৬ হিঃ

খেলা

জাতীয় ক্রীড়া পরিষদে বিলুপ্ত হচ্ছে সচিব পদ

স্পোর্টস রিপোর্টার
২২ জুন ২০২৪, শনিবারmzamin

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা জাতীয় ক্রীড়া পরিষদে (এনএসসি) সচিবের পদের বিলুপ্তি হয়ে নির্বাহী পরিচালক হচ্ছে। এতদিন জাতীয় ক্রীড়া পরিষদের দাপ্তরিক প্রধান হিসেবে কাজ করতেন সচিব। এনএসসি অ্যাক্টের নতুন সংশোধনীতে সচিব পদ আর থাকছে না। সরকারি নির্দেশনার জন্যই এই পদের বিলুপ্তি ঘটছে। জাতীয় ক্রীড়া পরিষদের আইন কর্মকর্তা কবিরুল হাসান বলেন, ‘মন্ত্রীপরিষদের একটি নির্দেশনা ছিল সচিব শুধু মন্ত্রণালয়ের পূর্ণাঙ্গ সচিবরাই ব্যবহার করবেন। মন্ত্রণালয়ের অধীনস্থ অন্য কোনো প্রতিষ্ঠান বা দপ্তরে সচিব ব্যবহার না করার। সেই নির্দেশনার আলোকে জাতীয় ক্রীড়া পরিষদ সচিবের পরিবর্তে নির্বাহী পরিচালক করে এনএসসি অ্যাক্ট ২০২৩ সংশোধনী প্রস্তাবনা নেওয়া হয়েছে।’
জাতীয় ক্রীড়া পরিষদের সাবেক সচিব পরিমল সিংহ থাকা অবস্থায় এই সংশোধনীর কাজ হয়। সেটাই আবার সম্প্রতি ক্রীড়া মন্ত্রণালয় পাঠিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ। জাতীয় ক্রীড়া পরিষদ অ্যাক্ট ২০২৩ সংসদে উঠবে। সংসদে পাশ হলেই এই অ্যাক্ট বাস্তবায়ন হবে।

বিজ্ঞাপন
একজন পূর্ণাঙ্গ সচিব রয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে। জাতীয় ক্রীড়া পরিষদে আছেন আরেক সচিব পদধারী। দুই জনই সচিব দাপ্তরিক কাজে ব্যবহার করলেও রাষ্ট্রীয় পদমর্যাদা অবশ্য ভিন্ন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব জাতীয় ক্রীড়া পরিষদের ভাইস চেয়ারম্যান। নতুন অ্যাক্টে ভাইস চেয়ারম্যান-একাধিক করা হয়েছে। মন্ত্রণালয়ে মন্ত্রী ও প্রতিমন্ত্রী থাকলে একজন এনএসসির চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান,আবার মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী/উপমন্ত্রী থাকলে একইভাবে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান। সে সকল ক্ষেত্রে মন্ত্রণালয়ের সচিব এক্স-অফিসিও হিসেবে ভাইস চেয়ারম্যান হবেন। জাতীয় ক্রীড়া পরিষদের মূল অ্যাক্ট ৭৪। সেটাই মাঝে মধ্যে প্রয়োজনে সংশোধিত হয়। ২০১৮ সালে সর্বশেষ সংশোধনের পর এবার ২০২৩ হিসেবে সংশোধনের অপেক্ষায়। সচিব ও চার পরিচালক ছাড়া জাতীয় ক্রীড়া পরিষদে সিভিল সার্ভিস ক্যাডার না থাকলেও রাজস্ব খাতে বেশ কয়েকজন কর্মকর্তা ক্রীড়া, প্রশাসন, ইঞ্জিনিয়ারিং সহ অনেক বিভাগে  কর্মরত রয়েছেন। রাজস্ব খাতের বাইরেও অনেকে কর্মকর্তা-কর্মচারী রয়েছেন জাতীয় ক্রীড়া পরিষদের নিজস্ব অর্থায়নে এবং মাস্টার রোলে।

 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status