ঢাকা, ১৮ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ মহরম ১৪৪৬ হিঃ

খেলা

‘ফেভারিট’ ইংল্যান্ডের ইউরো মিশন শুরু আজ

সৌরভ কুমার দাস
১৬ জুন ২০২৪, রবিবারmzamin

১৯৬৬ সালে বিশ্বকাপ জয়ের পর এখন পর্যন্ত আর কোনো মেজর শিরোপা জয়ের স্বাদ পায়নি ইংলিশরা। গতবার ইউরোতে ফাইনালে উঠেও ইতালির বিপক্ষে হেরে স্বপ্নভঙ্গ হয় থ্রি লায়নদের। এবার আরও একবার শিরোপার খোঁজে নামছে তারা।  আজ শুরু হবে ইংল্যান্ডের ইউরো মিশন। প্রথম ম্যাচে প্রতিপক্ষ সার্বিয়া, ভেলটিন্স অ্যারিনাতে ম্যাচটি শুরু হবে রাত ১টায়। প্রতিপক্ষ বিচারে ফেভারিট হয়েই মাঠে নামবে গ্যারেথ সাউথগেটের দল। অবশ্য শুধু এই ম্যাচ নয়, এবার শিরোপা জয়ের দৌড়েও ফেভারিট ইংলিশরা। এবারে ইউরোতে তুলনামূলক সহজ গ্রুপেই পড়েছে ইংল্যান্ড। গ্রুপ সি’তে সার্বিয়া ছাড়া তাদের বাকি প্রতিপক্ষ স্লোভেনিয়া ও ডেনমার্ক। আজকের ম্যাচের মতো এই গ্রুপের ফেভারিট ইংলিশরা।

বিজ্ঞাপন
তবে সাম্প্রতিক সময়ের পারফর্মেন্স নিয়ে কিছুটা চিন্তা থাকতে পারে দলটিকে ঘিরে। মেসিডোনিয়ার সঙ্গে ড্র ও আইসল্যান্ডের কাছে হারকে অশনী সংকেত হিসেবে দেখছে বৃটিশ গণমাধ্যম। ইংল্যান্ডের এই দলের সবচেয়ে বড় শক্তি জুড বেলিংহাম। রিয়াল মাদ্রিদের জার্সিতে চ্যাম্পিয়নস লীগ জয়ী এই মিডফিল্ডার দারুণ ছন্দে আছেন। লা লিগার গেলো মৌসুমের সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন তিনি। এছাড়া মিডফিল্ডে বড় ভরসা আর্সেনালের ডেকলান রাইসও। আর ইংল্যান্ডের আক্রমণভাগ তো সময়ের অন্যতম সেরা। 

হ্যারি কেইন, ফোডেন, বুয়াকো সাকা, পালমারদের নিয়ে সাজানো আক্রমণভাগ যে কোনো দলের রক্ষণের রাতের ঘুম কেড়ে নিতে পারে। এদের সবাই নিজেদের ক্লাবের হয়ে দুর্দান্ত একটা মৌসুম কাটিয়েছেন। আক্রমণভাগে ইংল্যান্ডের এত ইনফর্ম প্লেয়ার একসঙ্গে সর্বশেষ কবে দলে ছিলো না সেটাও আলোচনার বিষয়। তবে ইংল্যান্ডের ভুগতে পারে লেফট ব্যাক পজিশনে। কারণ এই পজিশনের খেলোয়াড় লুক শ এখনও ম্যাচ খেলার মতো ফিট নন। এই পজিশনে ট্রিপিয়ের বা গোমেজ কেমন করবেন, তা বড় প্রশ্ন। আবার রক্ষণে চোটের কারণে নেই হ্যারি ম্যাগুয়ের। তার জায়গায় জন স্টোনসের পার্টনার কে হবেন, তা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে। গ্যারেথ সাউথগেটের অধীনে শেষ তিনটি বড় আসরের অন্তত কোয়ার্টার ফাইনাল খেলেছে র্যা ঙ্কিংয়ের ৪ নম্বর দল ইংল্যান্ড। আর গতবার তো ফাইনালেই পৌছে গিয়েছিল তারা। ফলে এবারও সাউথগেটের অধীনে ভালো কিছুর আশাই করছেন সমর্থকরা। অন্যদিকে বিশ্বকাপে নিয়মিত হলেও ২০০৬ সালে ইউগোস্লাভিয়া থেকে ভাগ হওয়ার পর ইউরোতে এটাই সার্বিয়ার অভিষেক মৌসুম। সার্বিয়ার অন্যতম ভরসার জায়গা সাবেক আয়াক্স মিডফিল্ডার দুসান তাদিচ এবং এই মৌসুমে সৌদি প্রো লীগ জেতা আল হিলালের  মিলিংকোভিচ সাভিচ। এছাড়া, নাম্বার নাইনে আলেকজান্ডার মিত্রোভিচ তাদের প্রথম পছন্দ। ব্যাক আপ স্ট্রাইকার ডুসান ভ্‌লাহোভিচও পার্থক্য গড়ে দিতে পারেন। তবে রক্ষণে ভুগতে হতে পারে তাদের। সর্বশেষ ১০ ম্যাচে মোট ১৫ গোল হজম করেছে সার্বিয়া।

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status