ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

কলকাতা কথকতা

অষ্টাদশ লোকসভা নির্বাচন নিয়ে এক্সিট পোল কি বলছে?

সেবন্তী ভট্টাচার্য্য, কলকাতা থেকে

(১ মাস আগে) ১ জুন ২০২৪, শনিবার, ১০:৫১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৫৮ পূর্বাহ্ন

আগামী মঙ্গলবার, ৪ জুন প্রকাশিত হবে লোকসভা ভোটের ফলাফল। এবার কি  ৪০০ পার হবে? না বাজিমাত করে বেরিয়ে যাবে ইন্ডিয়া জোট? কোন রাজ্যে কত আসন পেতে পারে বিজেপি -কংগ্রেস? এই সবকিছুরই একটি ইঙ্গিত মিলবে  এক্সিট পোলের ফলাফলে। বুথফেরত সমীক্ষা রিপোর্ট তৈরি করার জন্য ভোটারদের থেকে তাঁদের পছন্দের প্রার্থী এবং দল সম্পর্কে জানতে চাওয়া হয়। ভোটদান করে বুথ থেকে বেরনোর ঠিক পর মুহূর্তেই ভোটারদের থেকে মতামত জানতে চাওয়া হয়। তার উপর ভিত্তি করেই তৈরি হয় এক্সিট পোল। দেখা যাক অষ্টাদশ লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ প্রক্রিয়া শেষের এক্সিট পোল কি বলছে?  

বেশিরভাগ বুথ ফেরত সমীক্ষা বলছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির   চারশ পারের স্বপ্ন অধরাই থেকে যাবে । তা ছাড়া কংগ্রেস মুক্ত ভারত গড়াও অন্তত এ যাত্রায় সম্ভব হচ্ছে না বলে দেখা যাচ্ছে বেশিরভাগ সমীক্ষায় । বরং কমবেশি সকলের মত যে কংগ্রেসের আসন সংখ্যা এই ভোটে বাড়তে পারে।

রিপাবলিক-মাট্রিজের সমীক্ষায় এগিয়ে এনডি। সমীক্ষা অনুযায়ী ৩৫৩-৩৬৩ টি আসন পেতে পারে এনডিএ। ইন্ডিয়া জোট পেতে পারে ১১৮-১৩৩ আসন।

বিজ্ঞাপন
অন্যান্যরা পেতে পারে ৪৩-৪৮ আসন।

রিপাবলিক পি মার্কের সমীক্ষায় এনডিএ পেতে পারে ৩৫৯টি আসন। ইন্ডিয়া পেতে পারে ১৫৪ আসন। অন্যান্যরা পেতে পারে ৩০ আসন।

জন কি বাত- এর সমীক্ষা অনুযায়ী এনডিএ পেতে পারে ৩৬২-৩৯২। ইন্ডিয়া পেতে পারে ১৪১-১৬১ টি আসন। অন্যান্যরা পেতে পারে ১০-২০।

এনডিটিভির সমীক্ষা অনুয়ায়ী ফের ক্ষমতায় আসছেন নরেন্দ্র মোদি । এনডিএ পাবে ৩৫০ আসন। ইন্ডিয়া ব্লক পেতে পারে ১২৫-১৫০ আসন।

নিউজ নেশন সমীক্ষা বলছে, এনডিএ ৩৪২-৩৮৭, ইন্ডিয়া জোট ১৫৩-১৬৯  ও অন্যান্যরা ২১-২৩ টি আসন পেতে পারে।

লোকপোল মেগার সমীক্ষা বলছে, এনডিএ ৩২৫-৩২৫, ইন্ডিয়া জোট ১৫৫-১৬৫ ও অন্যান্যরা ৪৮-৫৫টি আসন পাবে।

ইন্ডিয়া নিউজ- ডি ডাইনামিক্সের এক্সিট পোলের হিসাবে বলা হচ্ছে এনডিএ পেতে পারে ৩৭১টি আসন,  ইন্ডিয়া জোট পেতে পারে ১২৫টা আসন

অন্য়ান্য়রা পেতে পারে ৪৭টি আসন.

দৈনিক ভাস্করের সমক্ষী বলছে এনডিএ জোট পেতে পারে ২৮১-৩৫০ আসন। ইন্ডিয়া পেতে পারে ১৪৫-২০১ আসন। অন্যান্যরা পেতে পারে ৩৩-৪৯ আসন।

এক্সিট পোলের সমীক্ষা অনুযায়ী দক্ষিণে ভালো ফল করতে পারে এনডিএ। বিশেষ করে কর্ণাটকে। পাশাপাশি উত্তরভারত, পশ্চিম ভারত ও মধ্য ভারতে ভালো ফল করবে এনডিএ।

যদিও লোকসভা নির্বাচনে ২৯৫ টিরও বেশি আসন নিয়ে ক্ষমতায় আসবে ইন্ডিয়া জোট, দাবি করেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। কংগ্রেস  সভাপতির দাবি, বিজেপির জোট সর্বোচ্চ ২৩৫ আসন পেতে পারে। অন্য দিকে সপ্তম দফা ভোট গণনার মধ্যেই ভোটকুশলী প্রশান্ত কিশোর জানিয়েছেন, বিজেপি একাই পেতে চলেছে ৩০৩ আসন। এনডিএ জোট ৩৩০ আসন পেতে পারে।কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলছেন , বিদায়ী কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জেলাশাসক তথা কালেক্টরদের সাথে যোগাযোগ করছেন। তিনি এখনো ১৫০ জনের সঙ্গে কথা বলেছেন। এর থেকেই বোঝা যায় বিজেপি কতটা বেপরোয়া হতে পারে।

এবার আসা যাক পশ্চিমবঙ্গের বুথ ফেরত সমীক্ষা কি বলছে ?

সি ভোটারের সমীক্ষা অনুয়ায়ী বাংলায় বিজেপি পেতে পারে ২৩-২৭ আসন। তৃণমূল পেতে পারে ১২-১৭ আসন। বাম-কংগ্রেস পেতে পারে ১-৩ আসন।
জন কি বাত -এর সমীক্ষা রিপোর্ট অনুযায়ী পশ্চিমবঙ্গে তৃণমূল ১৬ থেকে ১৮টি, বিজেপি ২১ থেকে ২৬টি এবং বাম কংগ্রেস জোট ৩টি আসন পেতে পারে।
রিপাবলিক'-এর এক্সিট পোল বলছে বিজেপি পেতে পারে ২২ টি আসন, তৃণমূল ২০টি আসন। বাম এবং কংগ্রেসকে শূন্য দেওয়া হয়েছে।

২০১৯-এর লোকসভা নির্বাচনে লোকসভায় ৫৪৩ টি আসনের মধ্যে এনডিএ পেয়েছিল ৩৫৩ টি আসন। এর মধ্যে বিজেপি একাই পেয়েছিল ৩০৩ টি আসন। অন্যদিকে ইউপিএ পেয়েছিল ৯৩ টি আসন। এর মধ্যে কংগ্রেস পেয়েছিল ৫২ টি আসন। এখন দেখার ৪ জুন ইভিএম খোলার পর প্রধানমন্ত্রীর কুরসি কার দখলে আসে এনডিএ - এর না ইন্ডিয়ার।

কলকাতা কথকতা থেকে আরও পড়ুন

আরও খবর

   

কলকাতা কথকতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status