ঢাকা, ১৯ জুন ২০২৪, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১২ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

রাজনীতি

রাজপথেই ফ্যাসিবাদের পতন ঘটাতে হবে: নুর

স্টাফ রিপোর্টার

(৩ সপ্তাহ আগে) ২৪ মে ২০২৪, শুক্রবার, ৮:৪৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৫৭ অপরাহ্ন

mzamin

সামাজিক আন্দোলনকে রাজনৈতিক আন্দোলনে পরিণত করে রাজপথে তারুণ্যের বিপ্লবে ফ্যাসিবাদের পতন ঘটাতে হবে বলে মন্তব্য করেছেন গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে গণঅধিকার পরিষদ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের যৌথ উদ্যোগে ‘বাজার কারসাজি, দুর্নীতি, লুটপাট ও অর্থ পাচারের সঙ্গে জড়িতদের গ্রেপ্তারের দাবিতে’ এক বিক্ষোভ সমাবেশে তিনি এ মন্তব্য করেন। সমাবেশ শেষে প্রেসক্লাবের সামনে থেকে একটি মিছিল শুরু করেন নেতাকর্মীরা। তাদের মিছিলটি বিজয়নগর পানিরট্যাংকির মোড়ে গিয়ে শেষ হয়।

নুরুল হক নুর বলেন, দুর্নীতি ও গণতন্ত্রকে বাধাগ্রস্ত করায় সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। জেনারেল আজিজ প্রভাব খাটিয়ে তার সন্ত্রাসী ভাইদের রাষ্ট্রপতির ক্ষমায় মুক্ত করেছেন। আজিজের মতো সন্ত্রাসী পরিবারের একজন সদস্যকে সেনাপ্রধান কে বানিয়েছেন? সাবেক পুলিশপ্রধান বেনজীর আহমেদের হাজার কোটি টাকার সম্পদ। সাবেক পুলিশ প্রধান বেনজিরকে ডিএমপি কমিশনার থেকে র‌্যাব প্রধান ও পুলিশ প্রধান কে বানিয়েছেন? এ দায় সরকার ও সরকার প্রধান এড়াতে পারেন না।

তিনি বলেন, আজিজ ও বেনজীরের মতো আরও অনেক দুর্নীতিবাজ, দুর্বৃত্ত আছে- হোক সে ব্যবসায়ী, আমলা- সকলকে গ্রেপ্তার করতে হবে। রাজনৈতিক আন্দোলনের পাশাপাশি, দুর্নীতি, লুটপাট ও দুর্বৃত্তায়নের বিরুদ্ধে সামজিক আন্দোলন গড়ে তুলতে হবে। সামাজিক আন্দোলনকে রাজনৈতিক আন্দোলনে পরিণত করে রাজপথে তারুণ্যের বিপ্লবে ফ্যাসিবাদের পতন ঘটাতে হবে। তার জন্য রাজপথের সাহসী নেতৃত্ব প্রয়োজন।

বিজ্ঞাপন
মুক্তিযুদ্ধের মতো তরুণদের এগিয়ে আসতে হবে।

নুর বলেন, লুটেরা, চোর, ডাকাতরা জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে জোরজবরদস্তি করে দেশ চালাচ্ছে। এভাবে দেশ চলতে পারে না। প্রধানমন্ত্রী বলেছেন, দেশ ভাড়া দিয়ে তো ক্ষমতায় থাকবো না। ভাড়া দিবেন কী, দেশ তো ভারতের কাছে বিক্রি করেই ক্ষমতায় আছেন। আপনারা ভারতের ইজারাদার হয়ে দেশ চালাচ্ছে। আর বন্ধু রাষ্ট্র আপনাদের এমপিদের হাড়-মাংস আলাদা করে হত্যা করছে। আমরা প্রতিহিংসার রাজনীতি চাই না। তাই সরকারকে অনুরোধ করবো এখনও সময় আছে নিজেদের ভুলের জন্য জনগণের কাছে ক্ষমা চান, সুষ্ঠু নির্বাচন দিয়ে জনগণের অধিকার ফিরিয়ে দিন।

গণঅধিকার পরিষদ ঢাকা মহানগর উত্তরের সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে এবং দক্ষিণের সাধারণ সম্পাদক নুরুল করিম শাকিলের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন গণঅধিকার পরিষদের মো. রাশেদ খাঁন, উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ, শাকিল উজ্জামান, নুরে এরশাদ সিদ্দিকী, সহ সভাপতি বিপ্লব কুমার পোদ্দার, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন, মানবাধিকার বিষয়ক সম্পাদক খালিদ হাসান, আইন সম্পাদক শওকত হোসেন, প্রচার সম্পাদক শহিদুল ইসলাম, মহানগর দক্ষিণের সভাপতি নাজিম উদ্দীন প্রমুখ।

পাঠকের মতামত

জনাব নুরুল হক নুর ফ্যাসিবাদীর পতন কেমনে ঘটাবেন আপনারা নিজেদের মধ্যে কোনো ঐক্য নাই ছোট একটা পার্টি দুই ভাগে বিভক্ত হয়ে গেলেন দলের সবাই অভিযোগ করেছিলেন আপনার স্বেচ্ছাচারীতা ও একগুঁয়েমির কারণে দলকে বিভক্তির হাত থেকে বাঁচানো গেলো না সুতরাং রাজপথে ফাঁকাবুলি আউড়াইয়া কোনো লাভ নাই আগে নিজেরাই ঐক্য হউন।

Shahid Uddin
২৫ মে ২০২৪, শনিবার, ১১:৪৮ পূর্বাহ্ন

রাজনীতি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রাজনীতি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status