ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

শিক্ষাঙ্গন

গুচ্ছ ভর্তি পরীক্ষা পেছানোর দাবি

অনলাইন ডেস্ক

(১ মাস আগে) ৮ জুলাই ২০২২, শুক্রবার, ১১:০১ পূর্বাহ্ন

ফাইল ছবি

বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের কথা বিবেচনা করে গুচ্ছ ভর্তি পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার শিক্ষার্থীদের পক্ষ থেকে এই ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ইমদাদুল হক বরাবর দেয়া স্মারকলিপিতে এই দাবি জানান তারা।

শিক্ষার্থীদের পক্ষ থেকে মো. মিলন হোসেন ও সিরাজুল ইসলাম নামে দুই ভর্তিচ্ছু শিক্ষার্থী এই স্মারকলিপি দেন। স্মারকলিপিতে শিক্ষার্থীরা জানিয়েছেন, সম্প্রতি সারাদেশের বিভিন্ন জায়গায় স্মরণকালের ভয়াবহ বন্যা হয়েছে। সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, কুড়িগ্রামসহ আরও অসংখ্য জেলার প্রায় সবখানেই বন্যায় প্লাবিত হয়েছে। ভেসে গেছে বাড়ি-ঘর যা ছিল সবকিছু। সঙ্গে ভেসে গেছে বই খাতাও। বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সবকিছুই ভেসে গেছে। সেই সঙ্গে ভেসে যাচ্ছে শিক্ষার্থীদের স্বপ্ন। এ কারণে ভর্তিচ্ছু শিক্ষার্থীরাও দিশেহারা।

এতে আরও বলা হয়, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার স্বপ্ন দেখে এদেশের প্রতিটা শিক্ষার্থী। বন্যাকবলিত এলাকার শিক্ষার্থীরাও স্বপ্ন দেখে।

বিজ্ঞাপন
এই অবস্থায় আমরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি, যা নিজ চোখে না দেখলে কল্পনা করাও যায় না। আমরা আমাদের জীবন নিয়েই এখন খুব আতঙ্কিত। এই অবস্থায় যদি আমাদের স্বপ্নগুলোও বন্যায় ভেসে যায়, তাহলে আমাদের জীবনে আর কি থাকবে? আমরা সবদিকেই চরম সঙ্কটে আছি। বন্যার ভয়াবহতা এখনো কাটেনি। গুচ্ছ ভর্তি পরীক্ষা খুবই সন্নিকটে কিন্তু আমরা এখনো জীবন নিয়েই খুব শঙ্কিত।

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নেবে। আগামী ৩০শে জুলাই, ১৩ই আগস্ট এবং ২০শে আগস্ট তিনটি ইউনিটের তিনটি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের চাওয়া, মানবিক দৃষ্টিকোণ থেকে হলেও গুচ্ছ ভর্তি পরীক্ষাটা অন্তত ১৫-২০ দিন পিছিয়ে দেয়া হয়। তাহলেই তারা মানসিক ও সার্বিক প্রস্তুতি নিতে পারবেন।

শিক্ষার্থীরা স্মারকলিপিতে উল্লেখ করেন, প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা এমনেই পিছিয়ে থাকে, এর উপর যদি এরকম প্রাকৃতিক দুর্যোগ হয় ও সেইসঙ্গে স্বপ্নগুলোও ভেসে যায় তবে তো শেষ আশাটুকুও থাকে না। ইতিমধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছে বন্যার কথা চিন্তা করে। আমরাও আপনাদের কাছে মানবিক সিদ্ধান্ত আশা করছি। না হলে আমাদের জীবনে বেঁচে থাকার মতো আর কিছুই থাকবে না।

 

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

শিক্ষাঙ্গন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status