ঢাকা, ২৩ মে ২০২৪, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

বাংলাদেশ মিশনগুলোতে বড় পরিবর্তন আসছে

মিজানুর রহমান
২১ এপ্রিল ২০২৪, রবিবার

পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোতে বড় ধরনের পরিবর্তন আসছে। চলতি বছরের ১১ই জানুয়ারি নতুন সরকার গঠন এবং নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ড. হাছান মাহমুদের নিযুক্তির পর বৃহৎ পরিসরে এটাই হবে প্রথম রদবদল। পররাষ্ট্রনীতি বাস্তবায়নের সঙ্গে যুক্ত সরকারের দায়িত্বশীল প্রতিনিধিরা পরিবর্তনের সাম্প্রতিক প্রস্তাবনার বিষয়টি মানবজমিনকে নিশ্চিত করেছেন। জানিয়েছেন, সেই পবির্তনের অংশ হিসেবে এরইমধ্যে কানাডা, ইতালি, গ্রিস, পোল্যান্ড, থাইল্যান্ড ও কুয়েতে নতুন রাষ্ট্রদূত পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। মিশন প্রধান পদে পরিবর্তনের প্রথম লটের ৭টি ফাইল সরকারের সর্বোচ্চ পর্যায়ে উপস্থাপন করেছিল সেগুনবাগিচা। এরমধ্যে চূড়ান্তভাবে ৬টি ফাইল অনুমোদন পেয়েছে। বহুপক্ষীয় কূটনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশনের প্রধান পদে পরিবর্তনের ফাইল ফেরত এসেছে। 

সংশ্লিষ্টরা ধারণা করছেন, বর্তমান স্থায়ী প্রতিনিধির চুক্তির মেয়াদ আরেক দফা বাড়তে পারে। রীতি অনুযায়ী রাষ্ট্রদূত ও হাইকমিশনার পদে সরকারের চূড়ান্ত অনুমোদনের পর প্রস্তাবিত রাষ্ট্রদূতদের গ্রহণের অনুরোধ জানিয়ে হোস্ট কান্ট্রিগুলোতে এগ্রিমো পাঠানো হয়। সেটিও এরমধ্যে সম্পন্ন হয়েছে। সূত্র বলছে, মধ্যপ্রাচ্যে প্রথম নারী রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনকারী পেশাদার কূটনীতিক নাহিদা সোবহানকে কানাডায় বাংলাদেশের পরবর্তী হাইকমিশনার হিসেবে পাঠাচ্ছে সরকার।

বিজ্ঞাপন
২০১৯ সালের ডিসেম্বর থেকে জর্ডানে বাংলাদেশ রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন পররাষ্ট্র ক্যাডারের ১৫ ব্যাচের ওই কর্মকর্তা। ব্রুনাই দারুস সালামে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালসনকারী বিসিএস সপ্তদশ ব্যাচের কর্মকর্তা নাহিদা রহমান সুমনাকে সক্রেটিসের দেশ গ্রিসে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে পাঠাচ্ছে সরকার। ২০২০ সালের জুন থেকে বন্দর সেরি বেগাওয়ানে রয়েছেন তিনি। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহুপক্ষীয় অর্থনৈতিক বিষয়াবলি দেখভালের দায়িত্বপ্রাপ্ত অনুবিভাগের মহাপরিচালক ফাইয়াজ মুরশিদ কাজীকে থাইল্যান্ডে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে পাঠানো হচ্ছে। ফরেন সার্ভিসের ২০তম ব্যাচের মেধাবী ওই কর্মকর্তা নিউ ইয়র্ক ও জেনেভা মিশনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করলেও মিশন প্রধান হিসেবে এটাই হবে তার প্রথম পদায়ন। একই ব্যাচের আরেক অফিসার বর্তমানে মালয়েশিয়ায় বাংলাদেশের উপ-রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনকারী খোরশেদ আলম খাস্তগীরকে পোল্যান্ডে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। ওয়ারশো গ্রহণ করলে রাষ্ট্রদূত হিসেবে এটাই হবে তার প্রথম পোস্টিং। 

ভারত, পাকিস্তান তথা গোটা দক্ষিণ এশিয়ার সঙ্গে সম্পর্কের বিষয়টি দেখভালের দায়িত্বপ্রাপ্ত অনুবিভাগের মহাপরিচালক রকিবুল হককে ইতালিতে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত করে পাঠানো হচ্ছে। প্রবাসী কর্মীদের নানা সমস্যা-উত্তেজনায় প্রায়শ রোম মিশন ঢাকার সংবাদপত্রে শিরোনাম হয়। সাম্প্রতিক বছরগুলোতে রাষ্ট্রদূত হিসেবে একাধিক পোস্টিংয়ের অভিজ্ঞতা রয়েছে এমন পেশাদার কূটনীতিক কিংবা সরকারের সচিব পদমর্যাদার কর্মকর্তাকে ইতালি মিশনে পাঠানো হতো। ২০ ব্যাচের কর্মকর্তা রকিবুল হকের রাষ্ট্রদূত হিসেবে এটাই হবে প্রথম পোস্টিং। প্রেষণে কুয়েতে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন মেজর জেনারেল তারেক আহমেদ। তিনিও এই প্রথম রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাচ্ছেন। এদিকে বাংলাদেশের সবেচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ কনস্যুলেট জেদ্দায় কনসাল জেনারেল হিসেবে পাঠানো হচ্ছে ওয়াশিংটনে মিনিস্টার (পলিটিক্যাল) হিসেবে দায়িত্বরত মো. রাশেদুজ্জামানকে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (পরিদর্শন) কীরিটি চাকমা এবং ডেপুটি চিফ অব প্রটোকল তাহমিনা ইয়াসমিনকে পাঠানো হচ্ছে অস্ট্রেলিয়ার ক্যানবেরায়।

পাঠকের মতামত

মিশরে অবস্থিত বাংলাদেশ দূতাবাস খুবই বাজে আচরণ করছে। বর্তমান এম্বাসেডর নানা ভাবে হয়রানি করছে প্রবাসীদেরকে। এখানকার প্রবাসীরা খুবই বিরক্ত। দেখার কি কেউ নেই!

Shekh Mohammad
২২ এপ্রিল ২০২৪, সোমবার, ৫:০৭ পূর্বাহ্ন

তার আগে দেশের মানুষকে মূল্যায়ন করতে হবে। দেশের মানুষকে জিম্মি করে ক্ষমতা দখল করে থাকলে কোনভাবেই সন্ত্রাসীদের “সুখ” আসবে না।

আজাদ আবদুল্যাহ শহিদ
২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৯:৩৯ অপরাহ্ন

কুয়েতের পরবর্তী রাষ্ট্রদূতের নাম মেজর জেনারেল সৈয়দ তারেক হোসেন।নামটি সঠিক করার জন্য অনুরোধ রইল।

সৈয়দ নাহিয়ান
২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৪:৫০ অপরাহ্ন

শক্তিশালী ও জবাবদিহি সরকার না থাকায় বর্তমান মিশন গুলোতে পরিবর্তন বলতে যে লাউ সেই কদু।

Hossain Ahammad
২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৮:২৪ পূর্বাহ্ন

প্রথম পাতা থেকে আরও পড়ুন

   

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status