ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

অনলাইন

মধ্যপ্রাচ্যের যুদ্ধের আঁচ লাগলো ইরাকে, মিলিটারি বেসে চললো হামলা

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৩:০৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৮ পূর্বাহ্ন

mzamin

ইরানের পর এবার ইরাকে হামলা। মধ্য ইরাকের একটি সামরিক ঘাঁটি, যেখানে  সৈন্য এবং ইরানপন্থী আধাসামরিক বাহিনী ছিল, ইসরাইল ও ইরানের মধ্যে  উত্তেজনার আবহে এবার সেখানে রাতারাতি ‘বোমা হামলা’ চললো। মধ্য রাতে লাগাতার বোমাবর্ষণ হলো ওই মিলিটারি বেসের উপরে। ক্যালসো ঘাঁটিতে এই হামলায় একজনের মৃত্যু ও আটজনের গুরুতর আহত হওয়ার খবর মিলেছে। যদিও আমেরিকা এই হামলায় তাদের কোনও ভূমিকার কথা অস্বীকার করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র এবং একজন সামরিক কর্মকর্তার বরাত দিয়ে এএফপি জানিয়েছে, প্রাক্তন ইরানপন্থী আধাসামরিক গোষ্ঠী হাশেদ আল-শাবি ওই ঘাঁটিতে অবস্থান করছিলো। রাতারাতি হামলায় সম্পত্তির ক্ষতি এবং হতাহতের ঘটনা ঘটেছে। হাশেদ আল শাবির বেশিরভাগ শিয়া সশস্ত্র গোষ্ঠীগুলির একটি ছাতা সংগঠন যা আইএসআইএসের বিরুদ্ধে লড়াই করার জন্য গঠিত হয়েছিল। এটি এখন ইরাকের নিরাপত্তা বাহিনীর অংশ। মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, বিস্ফোরণে সরঞ্জাম, অস্ত্র ও যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিজ্ঞাপন
নাম প্রকাশে অনিচ্ছুক একজন সামরিক কর্মকর্তা এটিকে সমর্থন করে বলেছেন, বিস্ফোরণগুলো ‘সরঞ্জাম সংরক্ষণের গুদামে’ ঘটেছে। হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি। 

মার্কিন সামরিক বাহিনী সোশ্যাল মিডিয়ায় বলেছে যে, তাদের বাহিনী এই হামলায় জড়িত ছিল না। এতে বলা হয়েছে, ‘আজ মার্কিন যুক্তরাষ্ট্র ইরাকে বিমান হামলা চালিয়েছে বলে দাবি করা প্রতিবেদন সম্পর্কে আমরা অবগত। তবে সেসব প্রতিবেদন সত্য নয়। মার্কিন যুক্তরাষ্ট্র আজ ইরাকে বিমান হামলা চালায়নি।’

ইরান ও ইসরাইলের মধ্যে তুমুল উত্তেজনার মধ্যে সর্বশেষ এই হামলাটি ঘটেছে, মধ্যপ্রাচ্যের দুই চিরশত্রু দেশ  গাজা সংঘর্ষের ফলে এখন যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। এই মাসের শুরুর দিকে, ইসরাইল সিরিয়ায় ইরানের দূতাবাসে হামলা চালালে  একজন শীর্ষ  কমান্ডারসহ অন্তত ১১ জন নিহত হয়। জবাবে, ইরান এই সপ্তাহের শুরুতে ইসরাইলের উপর একটি নজিরবিহীন ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালায়।মার্কিন কর্মকর্তাদের মতে শুক্রবার ইসরাইল ইরানের মাটিতে ড্রোন হামলা শুরু করে। ইরানের তৃতীয় বৃহত্তম শহর ইসফাহানের কাছে বিস্ফোরণের খবর পাওয়া গেছে, দেশের সরকার বেশ কয়েকটি শহরের উপর তার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করেছে। যদিও ক্ষেপণাস্ত্র ছোড়ার খবর পাওয়া গেছে, ইরান সেকথা অস্বীকার করে বলেছে যে তারা বেশ কয়েকটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে এবং  এখনও  কোনো ক্ষেপণাস্ত্র হামলা হয়নি। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান এনবিসি নিউজের সাথে কথা বলার সময় শুক্রবারের ড্রোন হামলাকে খাটো করে বলেছেন   ‘এসব নিয়ে আমাদের শিশুরা খেলে’।ইসরাইল ইরানের স্বার্থের বিরুদ্ধে কাজ করলে তাৎক্ষণিক এবং সর্বোচ্চ স্তরে  এর প্রতিক্রিয়া হবে বলেও তিনি সতর্ক করেছেন।

সূত্র : এনডিটিভি

পাঠকের মতামত

Israel has much superior air power. This is the reason why they can Turkey shoot inside any Muslim country with ease. Until the Muslim countries address this issue and match (or even exceed) the air power of Israel this will continue to happen (i.e. Israel will continue to bomb inside Muslim countries).

Pinnacle
২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৯:০৯ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status