ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

শরীর ও মন

ঈদের ছুটিতে মলিন ত্বকের যত্ন

অধ্যাপক ডা. এসএম বখতিয়ার কামাল
৮ এপ্রিল ২০২৪, সোমবার

পুরো রমজান মাসে যারা রোজা রেখে বিভিন্ন কাজকর্মে ছুটাছুটি করেছেন অথচ নিজের ত্বকের প্রতি যত্ন নিতে পারেন নাই তারা  ছুটির সময়টাতে বিশ্রাম ও ত্বকের কিছু যত্ন নিয়ে আপনার ত্বকের হারানো সৌন্দর্য ফিরিয়ে আনতে পারেন।

গভীর থেকে ত্বক পরিষ্কার: প্রতিদিন  ক্লিনজার বা ত্বকে সহনশীল সাবান দিয়ে নিয়মিত ত্বক পরিষ্কার রাখুন।  প্রচুর পানি ও ফলের জুস পান করবেন। আর ছুটির এই সময়টাতে একটু বেশি ঘুমাতে পারেন। ঘুম আপনার ত্বকের লাবণ্য বাড়াতে পারে।  দিনের বেলা বা রোদে বাইরে বের হলে ছাতা নিয়ে বের হবেন ও সানস্ক্রিন ছাড়া ভুলেও বের হবেন না। আবার, মেকআপ ও নিয়মিত যত্নের অভাবে ত্বকে যেসব সমস্যা দেখা যায়, সেগুলো দূর করতে মাস্ক উপকারী। ত্বককে গভীর থেকে পরিষ্কার করতে মাস্কের জুড়ি মেলা ভার।

কিছুটা একান্ত সময়: এবার রোজায় শেষের সময়টাতে গরম-ঘাম মিলিয়ে আবহাওয়া মোটেই ত্বকের অনুকূলে ছিল না। তাই ঈদের পর নিজের জন্য কিছুটা সময় বের করুন। গোসলের পানিতে অ্যালোভেরা বা যেকোনো এসেনশিয়াল অয়েল যোগ করলে শরীর ও মন দুয়েরই রিলাক্সেশন হবে।
আবার গোসলের পানিতে ল্যাভেন্ডার অয়েল ও মধু মিশিয়ে নিতে পারেন। মধু ত্বককে কোমল করার পাশাপাশি ত্বকের নানা ধরনের সংক্রমণ দূর করবে।

বিজ্ঞাপন
আর ল্যাভেন্ডার স্ট্রেস দূর করার পাশাপাশি পেশির ক্ষত সারতে উপকারী।

কর্মক্ষমতা বাড়াবে লেবুযুক্ত সাবান: মুহূর্তেই ক্লান্তি দূর করতে লেবুর জুড়ি মেলা ভার। লেবুর গন্ধযুক্ত সাবানে মুহূর্তেই আপনার ত্বক হয়ে উঠবে তাজা ও ফুরফুরে। একই ধরনের কাজ করবে পুদিনা, ইউক্যালিপটাস তেল, তেজপাতা, কমলালেবু বা অন্য যেকোনো ধরনের লেবুযুক্ত সাবান। যাদের দীর্ঘ সময় ভ্রমণ করতে হয়েছে তাদের জন্য এধরনের সাবান খুবই উপকারী।
চোখের নিচের ত্বকের যত্ন: রোজায় রাতে ঘুমের একটু সমস্যা হয় বিশেষ করে সেহরির সময়ে ওঠার জন্য। ফলে চোখের নিচের ত্বকে ফোলা ভাব ও কালচে দাগ দেখা দেয়। এসবের থেকে মুক্তি পেতে চোখের নিচে আন্ডার আই মাস্ক ব্যবহার করুন।
আলু ও শসা ছেঁচে ফ্রিজে রেখে বরফের মোল্ডে রেখে জমিয়ে নিতে পারেন। এই বরফের টুকরো দিয়ে চোখের যত্ন নিতে পারেন। হাতে সময় না থাকলে শসা ও আলু স্লাইস করেও ডিপ ফ্রিজে রেখে ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।
ঠোঁটের যত্ন: টানা রোজা থাকা ও ছুটাছুটির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে আপনার ঠোঁটও। কারণ, আমাদের ঠোঁটের চামড়া তুলনামূলক বেশি পাতলা। প্রতিদিন হয়তো ঠিকমতো যত্ন নিতে পারেন না; এমন সময় ঠোঁটের মরা চামড়া পরিষ্কারে চিনি ও লেবুর রস মিশিয়ে স্ক্রাবিং করতে পারেন। আবার বানিয়ে নিতে পারেন ওটস ও আদার স্ক্রাব। একই পরিমাণের ওটমিল, ব্রাউন সুগার আর আদা ব্লেন্ড করে পেস্ট বানিয়ে ঠোঁটে লাগিয়ে স্ক্রাব করলে পাবেন কালো দাগমুক্ত কোমল ঠোঁট।

পরিষ্কার করুন মেকআপ ব্রাশ ও স্পঞ্জ: রোজায় ব্যস্ত সময়ের জন্য মেকআপ ব্রাশ বা স্পঞ্জগুলো পরিষ্কার করার সময় মেলেনি। এমনিতেও এগুলো নিয়মিত পরিষ্কার করেই ব্যবহার করা উচিত। না হয় এগুলোতে জন্ম নিতে পারে ক্ষতিকর ব্যাকটেরিয়া। তাই নতুন করে ব্যবহারের আগে সবগুলো ব্রাশ আর স্পঞ্জ ধুয়ে ও শুকিয়ে নিন।

দূর করুন ব্ল্যাকহেডস বা কালো মুখের ব্রণ: রোজার আগেই হয়তো ফেসিয়াল করেছেন। কিন্তু এই ক’দিনের একটানা ঘোরাঘুরি, মেকআপ ও ঘুমের অনিয়মে ত্বকে নানারকম সমস্যা দেখা দিতে পারে। পুরো মুখেই চারকোল মাস্ক বা অন্য কোনো মাস্ক ব্যবহার করতে পারেন।
আবার নাকের ওপর বা চারধারে জমা ব্ল্যাকহেডস দূর করত নাকের জন্য আলাদা যে পোর ক্লিনজিং স্ট্রিপ পাওয়া যায় সেগুলো ব্যবহার করুন।

ঈদের খাবার: সারা মাসে রোজা থাকায় ঈদে মুখরোচক খাবার বা বাহারি নানা পদের খাবারের প্রতি আকৃষ্ট হওয়া স্বাভাবিক। ঈদে বাড়তি খাবার খেতে মানা নেই। তবে  প্রচুর পরিমাণে সালাদ,  টাটকা ফলের জুস এগুলো বেশি খাবেন। স্নেহজাতীয় খাবার  দই, সেমাই, পায়েস এসব খাবার বেশি পরিমাণে খেলে আপনার ত্বকের লাবণ্যতা বৃদ্ধি পাবেই।

 

লেখক: হেয়ার  ট্রান্সপ্লান্ট ও ডার্মাটোসার্জন। চেম্বার: কামাল হেয়ার অ্যান্ড স্কিন সেন্টার।
গ্রীন রোড, ফার্মগেট ঢাকা।
প্রয়োজনে- ০১৭১১৪৪০৫৫৮  

শরীর ও মন থেকে আরও পড়ুন

   

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status