ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

শরীর ও মন

পেটে ব্যথা হলে অবহেলা নয়

ডা. মোহাম্মদ তানভীর জালাল
১৫ মার্চ ২০২৪, শুক্রবার

অনেকেই পেটের ব্যথাকে অবহেলা করে এর কোনো চিকিৎসা নিতে চান না। কিন্তু মনে রাখতে হবে যদি পেটের ব্যথা মাঝে মাঝে বেড়ে যায় তা কোনো রোগের উপস্থিতির জানান দেয়।
কারণ ও ধরন: পেট ব্যথার আছে নানা কারণ ও ধরন। কখনো পেট কামড়ে ব্যথা করে, কখনো থেকে থেকে চিনচিনে ব্যথা, কখনো আবার চাপ ধরা ব্যথা। পেটের কোন অংশে ব্যথা করছে, ব্যথার তীব্রতা কতোটা, ঠিক কী ধরনের ব্যথা অনুভব করছেন, কতো সময় ধরে ব্যথা হচ্ছে এমন নানা বিষয় বিবেচনায় নিয়ে পেট ব্যথার কারণ খুঁজে বের করতে নানা পরীক্ষার সাহায্য নিয়ে থাকেন চিকিৎসকরা।  আপনার যদি মনে হয় পেট ব্যথা হয়তো কোনো রোগের লক্ষণ, তাহলে চিকিৎসকের কাছে যাওয়ার আগে এই বিষয়গুলো খেয়াল করা ভালো। 

কোনো ব্যথা শুরু হয় হঠাৎ। কোনো ব্যথা আছে দীর্ঘদিন ধরে। কোনো রোগে আবার ব্যথা থেকে থেকে আসে, মাঝখানে ভালো থাকে। পেট থেকে ব্যথা অন্য কোনো দিকে ছড়িয়ে পড়ছে কিনা, সেটিও বিবেচ্য। ব্যথার সঙ্গে আনুষঙ্গিক নানান উপসর্গ থেকেও ব্যথার কারণ সম্পর্কে ধারণা পাওয়া যায়। কী করলে ব্যথা কমে কিংবা কী করলে ব্যথা বাড়ে, সেটি থেকেও ব্যথার উৎস সম্পর্কে ধারণা করা যায়।

বিজ্ঞাপন
এই যেমন পাকস্থলির আলসার অর্থাৎ, গ্যাস্ট্রিক আলসারের ব্যথা বাড়ে খাবার খাওয়ার পর, অন্যদিকে পাকস্থলির পরের অংশ অর্থাৎ ডিওডেনামে আলসার হলে খাবার খাওয়ার পর রোগী আরামবোধ করেন।

পেটের উপরের দিকে ব্যথার অন্যতম কারণ অ্যাসিডিটি কিংবা আলসার। পাকস্থলির প্রদাহ, পিত্তথলির প্রদাহ কিংবা পিত্তথলির পাথরের কারণে ব্যথা হলে সেটিও অনেক ক্ষেত্রে অ্যাসিডিটির ব্যথার মতো মনে হতে পারে। অগ্ন্যাশয় এবং প্লীহায় কোনো সমস্যা হয়ে থাকলে সেটির কারণেও ব্যথা হতে পারে পেটের উপরের অংশে। 

তবে সব ক্ষেত্রেই যে পেটের কোনো রোগের কারণে উপরের পেটে ব্যথা হয়, এমন নয়। হৃদপিণ্ডে রক্তসঞ্চালন কম হবার মতো মারাত্মক সমস্যায় যেমন বুকে তীব্র ব্যথা হতে পারে, তেমনি ব্যথা হতে পারে উপরের পেটেও। তাই উপরের পেটে ব্যথা হলে খেয়াল রাখুন আনুষঙ্গিক উপসর্গও।
কখন জরুরি  মনে করবেন: যদি কাঁধ, ঘাড়, কোমড়, বাহু, চোয়াল বা দাঁতের দিকে ব্যথা ছড়িয়ে পড়ে, তাহলে হাসপাতালে যেতে দেরি করবেন না। যে মুহূর্তে ব্যথা হচ্ছে, সেই মুহূর্তে শ্বাসকষ্ট, বমিভাব বা বমি, ঘাম কিংবা মাথা হালকা অনুভব করার মতো উপসর্গ দেখা দিলে অবশ্যই জরুরিভিত্তিতে চিকিৎসকের পরামর্শ নিন। 

খেয়াল  রাখবেন 
মারাত্মক কোনো কারণে পেট ব্যথা হলে এসব উপসর্গও থাকতে পারে-
-জ্বর, 
-শ্বাসপ্রশ্বাসের সময় পেট ব্যথা, 
-পেট স্পর্শ করলে ব্যথা অনুভব করা, 
-অত্যধিক ক্ষুধামন্দা, 
-অস্বাভাবিক ক্লান্তি,
-ওজন কমে যাওয়া, 
-পায়খানার রং কালচে হয়ে যাওয়া। 
পেট ব্যথা অনেক সময় কলোরেক্টাল ক্যান্সার হলেও হতে পারে। যদি মনে হয় পরিপাকের বা মলাশয়ের গণ্ডগোলের কারণে এমনটি হয়েছে তাহলে এক্ষেত্রে কালোরেক্টাল চিকিৎসক আপনাকে হেল্প করতে পারেন। 

লেখক: সহযোগী অধ্যাপক (কলোরেক্টাল সার্জারি বিভাগ) কলোরেক্টাল, লেপারোস্কপিক ও জেনারেল সার্জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।  চেম্বার: ১৯ গ্রিন রোড, এ. কে. কমপ্লেক্স, লিফট-৪, ঢাকা। ফোন: ০১৭১২৯৬৫০০৯

শরীর ও মন থেকে আরও পড়ুন

আরও খবর

   

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status