ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

শরীর ও মন

'ডায়েট ড্রিংক' হৃদরোগের ঝুঁকি ২০% বাড়িয়ে দিতে পারে

মানবজমিন ডিজিটাল

(৪ মাস আগে) ৮ মার্চ ২০২৪, শুক্রবার, ৪:৩৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১২ পূর্বাহ্ন

mzamin

প্রতি সপ্তাহে দুই লিটার বা তার বেশি কৃত্রিমভাবে মিষ্টি করা পানীয় পান করলে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন নামক একটি অনিয়মিত হৃদস্পন্দনের ঝুঁকি ২০% বাড়ে। A-fib নামে পরিচিত, অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন হল একটি অনিয়মিত হৃদস্পন্দন। এতে আক্রান্ত মানুষ  বুকে হৃৎপিণ্ডের ‘কাঁপুনি’ বা ‘ধড়ফড়ানি’ অনুভব করেন। গবেষণায় পাওয়া গেছে, অনুরূপ সংখ্যক চিনিযুক্ত পানীয় পান করলে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের  ঝুঁকি ১০% বেড়ে যায়, যখন প্রায় চার আউন্স খাঁটি, মিষ্টি ছাড়া জুস, যেমন কমলা বা সবজির রস পান করলে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের ঝুঁকি ৮% কম হয়। 

পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির পুষ্টি বিজ্ঞানের অধ্যাপক পেনি ক্রিস-ইথারটন বলেছেন, কম-ক্যালোরিযুক্ত মিষ্টি পানীয় এবং চিনিযুক্ত পানীয় অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের ঝুঁকি বাড়ায়। যদিও গবেষণাটি শুধুমাত্র মিষ্টি পানীয় এবং A-fib-এর মধ্যে সম্পর্কযুক্ত, তবে এর সাথে জেনেটিক সংবেদনশীলতাও সম্পৃক্ত। ২০১৭ সালের একটি সমীক্ষায় দেখা গেছে, ইউরোপীয়ানদের  উত্তরাধিকারসূত্রে এই রোগের  ২২% ঝুঁকি রয়েছে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের পুষ্টি কমিটির সদস্য ক্রিস-ইথারটন বলেছেন, এই ফলাফলগুলি নিশ্চিত করতে এবং হৃদরোগ এবং অন্যান্য স্বাস্থ্যের ফলাফলগুলি সম্পূর্ণরূপে বোঝার জন্য এখনও এই পানীয়গুলির উপর আরও গবেষণার প্রয়োজন। 

গবেষকরা বলছেন পানিই সর্বোত্তম পছন্দ। মিষ্টি পানীয়র পরিবর্তে তাই বেশি করে পানি খাওয়া উচিত।

অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন বিপজ্জনক এবং এর হার বৃদ্ধি পাচ্ছে

অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন মার্কিন যুক্তরাষ্ট্রে স্ট্রোকের প্রধান কারণ। এছাড়াও, ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, A-fib-এর সাথে যুক্ত স্ট্রোকগুলি বেশি গুরুতর হতে পারে। অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন রক্ত ​​​​জমাট বাঁধা, হার্ট ফেইলিওর - এর কারণ হতে পারে এবং  হৃদরোগ, ডিমেনশিয়া, কিডনি রোগের ঝুঁকি বাড়াতে পারে।

বিজ্ঞাপন
এই সমস্ত জিনিস সম্ভবত দীর্ঘমেয়াদী ঝুঁকি বাড়াতে পারে বলে সিএনএনকে জানিয়েছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক ডঃ গ্রেগরি মার্কাস।

হার্ট রিদম সোসাইটি অনুসারে, বিশ্বব্যাপী প্রায় ৪০ মিলিয়ন মানুষ অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের সাথে বসবাস করছে, যার মধ্যে ৬ মিলিয়নই রয়েছে  মার্কিন যুক্তরাষ্ট্রে। তাদের মধ্যে অনেকেই বুকে ব্যথা, ধড়ফড়ানি , শ্বাসকষ্ট এবং ক্লান্তিতে ভোগেন। কিন্তু অন্যদের জন্য, A-fib লক্ষণহীন, একটি সম্ভাব্য নীরব ঘাতক। একবার শনাক্ত করা গেলে, এই অবস্থাটি ওষুধের মাধ্যমে চিকিৎসা করা যেতে পারে। জীবনযাত্রার পরিবর্তন  হৃৎপিণ্ডের স্বাভাবিক ছন্দকে  পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে। মার্কিন জনসংখ্যাতে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের হার বাড়ছে: সিডিসি অনুমান করে যে ২০৩০ সালের মধ্যে প্রায় ১২ মিলিয়ন আমেরিকানদের A-fib থাকবে। মার্কাস বলেছিলেন, বয়স সবচেয়ে গুরুত্বপূর্ণ ঝুঁকির কারণগুলির মধ্যে একটি, তাই জনসংখ্যার বয়স বাড়ার সাথে এটি আরও সাধারণ হয়ে উঠছে। 'উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, দীর্ঘস্থায়ী কিডনি রোগ, ধূমপান এবং অ্যালকোহল পান করার পাশাপাশি স্থূলতাও অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনে অবদান রাখছে। 

স্কটল্যান্ডের গ্লাসগো ইউনিভার্সিটির মেটাবলিক মেডিসিনের অধ্যাপক নাভিদ সাত্তার এক বিবৃতিতে বলেছেন, আগের গবেষণায় দেখা গেছে উচ্চশর্করা যুক্ত কোমল পানীয় গ্রহণ AF (অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন) এর ঝুঁকির সাথে যুক্ত।

'অতিরিক্ত স্বাস্থ্য ঝুঁকি'

সার্কুলেশন: অ্যারিথমিয়া এবং ইলেক্ট্রোফিজিওলজি জার্নালে  প্রকাশিত এই গবেষণাটি ইউকে বায়োব্যাঙ্ক নামক একটি বৃহৎ, বায়োমেডিকাল ডাটাবেসে অংশগ্রহণকারী প্রায় ২ লক্ষ ২ হাজার লোকের ডেটা বিশ্লেষণ করেছে। গড়ে ১০ বছর ধরে তাদের অনুসরণ করা হয়েছে। পরীক্ষায় অংশগ্রহণকারী লোকদের বয়স ৩৭ থেকে ৭৩ বছর বয়সী এবং অর্ধেকেরও বেশি নারী ছিলেন ।গবেষণায় দেখা গেছে যে কৃত্রিমভাবে মিষ্টিযুক্ত পানীয়র উচ্চ ভোক্তারা নারী, কম বয়সী, ওজন বেশি এবং তাদের টাইপ ২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেশি। যারা বেশি চিনিযুক্ত পানীয় পান করেন তাদের মধ্যে বেশিরভাগ কম বয়সী পুরুষ, ওজন বেশি এবং তাদের হৃদরোগের প্রবণতা বেশি ছিল। চীনের সাংহাইতে নাইনথ   পিপলস হাসপাতাল এবং সাংহাই জিয়াও টং ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের অধ্যাপক ডক্টর  নিংজিয়ান ওয়াং বলেছেন, আমাদের গবেষণার ফলাফলগুলি নিশ্চিতভাবে উপসংহারে পৌঁছাতে পারে না যে একটি পানীয় আমাদের খাদ্যের জটিলতার কারণে আরেকটি পানীয়ের চেয়ে বেশি স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে এবং কারণ কিছু লোক একাধিক ধরনের পানীয় পান করতে পারে। এই ফলাফলগুলির উপর ভিত্তি করে, আমরা সুপারিশ করি যে লোকেদের যতটা সম্ভব  কৃত্রিমভাবে মিষ্টি এবং চিনিযুক্ত মিষ্টি পানীয় এড়িয়ে চলা উচিত।এমনকি কম চিনি এবং কম-ক্যালোরিযুক্ত কৃত্রিমভাবে মিষ্টি করা পানীয় পান করলেও   স্বাস্থ্য ঝুঁকি দেখা দিতে  পারে।"

সূত্র : সিএনএন

শরীর ও মন থেকে আরও পড়ুন

আরও খবর

   

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status