ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

শরীর ও মন

চা, কফি পরিমিত পান করলে ডিমেনশিয়ার ঝুঁকি কমে

মানবজমিন ডিজিটাল

(৩ মাস আগে) ৬ নভেম্বর ২০২৩, সোমবার, ৫:৪৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৪৩ পূর্বাহ্ন

mzamin

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে চা এবং কফির পরিমিত ব্যবহার ডিমেনশিয়ার মতো জ্ঞানীয় ব্যাধিগুলির সাথে সম্পর্কিত ঝুঁকি হ্রাস করতে পারে। নিউট্রিশন রিভিউ-এ প্রকাশিত সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে যারা কফি এবং চা পান করেন তাদের তুলনায় জ্ঞানীয় ব্যাধি হওয়ার সম্ভাবনা যথাক্রমে ২৭ শতাংশ এবং ৩২ শতাংশ কম।

ইং ঝু এবং চুন-জিয়াং-এর নেতৃত্বে চায়না মেডিক্যাল ইউনিভার্সিটির গবেষকরা একটি মেটা-বিশ্লেষণ করার পর এই সিদ্ধান্তে পৌঁছেছেন, যা একযোগে অনেক গবেষণার নতুন দরজা খুলে দিয়েছে। মোট ৩ লক্ষ ৮৯ হাজার ৫০৫ জন অংশগ্রহণকারীদের ডেটা বিশ্লেষণ করা হয়েছিল, যার মধ্যে ১৮,৪৫৯ জনের ডিমেনশিয়ার মতো ব্যাধির ঝুঁকি হ্রাস পেতে দেখা গেছে। গবেষণায় দেখা গেছে যারা প্রতিদিন প্রায় আড়াই কাপ কফি পান করেছেন তাদের মধ্যে সর্বোত্তম ফলাফল দেখা গেছে। যারা বেশি পরিমাণে খেয়েছেন তাদের মধ্যে কোন ভালো ফলাফল দেখা যায়নি।

এছাড়াও, এই গবেষণায় দেখা গেছে যে ডিমেনশিয়া (CIND) ছাড়া জ্ঞানীয় দুর্বলতার সাথে সম্পর্কিত ঝুঁকির উপর কফির কোন প্রভাব নেই। চায়ের ক্ষেত্রে, যারা প্রতিদিন ১ কাপ পান করেন তাদের জন্য জ্ঞানীয় ব্যাধি থেকে মৃত্যুর ঝুঁকি ১১ শতাংশ কমে যায়। অন্য একটি আকর্ষণীয় উদ্ঘাটনে, এটি পাওয়া গেছে যে কফি খাওয়ার ফলে শ্বেতাঙ্গ ব্যক্তিদের মধ্যে জ্ঞানীয় ব্যাধি হওয়ার ঝুঁকি কমে যায়, চা খাওয়া এশিয়ান ব্যক্তিদের আরও সুরক্ষা দেয়। কফি এবং চা খাওয়ার ক্ষেত্রে নারীদের তুলনায় পুরুষদের জন্য সুরক্ষা শক্তিশালী ছিল। সহজ কথায়, ক্যাফেইন মস্তিষ্কের কার্যকারিতাকে অস্থায়ীভাবে বৃদ্ধি করে এবং মস্তিষ্ককে দীর্ঘমেয়াদী জ্ঞানীয় সমস্যা থেকে রক্ষা করে। ক্যাফেইন নির্দিষ্ট রিসেপ্টর, বিশেষ করে অ্যাডেনোসিন রিসেপ্টর, যা অতিরিক্ত সক্রিয় হয়ে ওঠে, সেটিকে ব্লক করে এটি অর্জন করতে সাহায্য করে।

বিজ্ঞাপন
এই অবরোধ মস্তিষ্কের নির্বাচিত অঞ্চলে সংকেত এবং যোগাযোগ বাড়ায়, যার ফলে স্মৃতিশক্তি এবং শেখার আগ্রহ বাড়ে। কিছু সীমাবদ্ধতা স্বীকার করা অপরিহার্য। ফলাফলগুলিকে প্রভাবিত করতে পারে এমন সম্ভাব্য ভেরিয়েবলগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য গবেষকদের প্রচেষ্টা সত্ত্বেও, তামাক এবং অ্যালকোহল সেবন, বা আয় এবং শিক্ষাগত স্তরের মতো কারণগুলির প্রভাব থাকতে পারে।সব মিলিয়ে, কিছু প্রশ্ন এখনও অমীমাংসিত রয়ে গেছে, যার উত্তর খুঁজছেন বিশেষজ্ঞরা।

সূত্র : wionews

শরীর ও মন থেকে আরও পড়ুন

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status